বিজ্ঞাপন

বরাদ্দ বাড়লো স্বাস্থ্য খাতে

June 7, 2018 | 3:47 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের জন্য ২৩ হাজার ৩৮৩ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই পরিমাণ আগের অর্থবছরের তুলনায় ২ হাজার ৭৩১ কোটি টাকা বেশি। ২০১৭-১৮ অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ২০ হাজার ৬৫২ কোটি টাকা।

বৃহস্পতিবার (৭ জুন) জাতীয় সংসদে দেশের ৪৭তম বাজের পেশ করার সময় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের জন্য এই টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এ অর্থবছরের মূল বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ টাকা।

অর্থমন্ত্রী তার প্রস্তাবিত বাজেট বক্তব্যে বলেন, মোট ২৯ অপারেশনাল প্ল্যানের আওতায় ২০১৭-২০২২ মেয়াদে খাতভিত্তিক কার্যযক্রম বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। বিভিন্ন অবকাঠামো উন্নয়নের পাশাপাশি চিকিৎসক, নার্সের সংখ্যা বৃদ্ধি, শিশু ও মাতৃমৃত্যুর হার শূন্যের কোঠায় নামিয়ে আনা, প্রতিটি বিভাগে মেডিকেল কলেজ স্থাপনের পরিকল্পনা রয়েছে বলে তার বক্তব্যে উল্লেখ করেন অর্থমন্ত্রী।

বিজ্ঞাপন

একইসঙ্গে, রোগীদের মানসম্মত সেবা ও চিকিৎসকদের পেশাগত সুরক্ষার জন্য আইনি কাঠামোতে সংস্কার এবং মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও মানসিক স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য মানসিক স্বাস্থ্য আইন প্রণয়ন করা হচ্ছে বলেও জানান তিনি।

সারাবাংলা/জেএ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন