বিজ্ঞাপন

নির্বাচনী নয়, এটি গণমুখি বাজেট : বাণিজ্যমন্ত্রী

June 7, 2018 | 5:39 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : এটি নির্বাচনী বাজেট নয়, গণমুখী বাজেট, অতিরিক্ত করারোপ না করায় বাজেটের মধ্যদিয়ে জনজীবনে স্বস্তি ফিরে আসবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার (৭ জুন) দুপুরে জাতীয় সংসদ ভবনে দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে ২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দুপুরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন মুহিত। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে এই বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। তার আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিজ্ঞাপন

বাজেটের বিষয়ে এক প্রতিক্রিয়ায় তোফায়েল আহমেদ বলেন, ‘নির্বাচনের বছর হলেও এটি নির্বাচনী বাজেট নয়, গণমুখী বাজেট, অতিরিক্ত করারোপ না করায় বাজেটের মধ্যদিয়ে জনজীবনে স্বস্তি ফিরে আসবে, বিরোধিতার খাতির বাজেট না পড়েই সমালোচনা করছে বিএনপি।’

২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেন মুহিত। এবার মূল বাজেটের যে আকার মুহিত ধরেছেন, তা বাংলাদেশের মোট জিডিপির ১৮ দশমিক ৩ শতাংশ। গতবছর প্রস্তাবিত বাজেট ছিল জিডিপিরি ১৮ শতাংশ। প্রায় পৌনে পাঁচ লাখ কোটি টাকার এই বাজেটের মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৬৬৯ কোটি টাকা; যার ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা যাবে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি)। আর অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৮২ হাজার ৪১৫ কোটি টাকা, যা বিদায়ী অর্থবছরের সংশোধিত অনুন্নয়ন বাজেটের চেয়ে ৩৪ শতাংশ বেশি।

এই অনুন্নয়ন ব্যয়ের মধ্যে ৫৮ হাজার ৫১২ কোটি টাকা প্রজাতন্ত্রের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধেই যাবে, যা মোট অনুন্নয়ন ব্যয়ের ২০ দশমিক ৭১ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন