বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপটা একটু অন্যরকম

June 8, 2018 | 3:52 pm

।। জাহিদ হাসান এমিলি ।।

বিজ্ঞাপন

১৯৩০ সাল থেকে যারা বিশ্বকাপ জিতেছে তারাই এবারও ফেভারিট। এবারের বিশ্বকাপও তাদের হাতেই উঠবে বলে মনে হচ্ছে। ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ফ্রান্স, স্পেন— এদের হাতেই শিরোপা উঠতে পারে। জায়ান্ট কিলার হিসেবে পর্তুগাল-ক্রোয়েশিয়া চমক দেখাতে পারে। তাদের টিম ভালো করলেও সেটা অঘটন হবে না। কারণ তাদের টিমেও ভালো কিছু খেলোয়াড় আছে।

আমাদের দেশের বিশ্বকাপের উন্মাদনা এমন হয়, যেন আমরাই বিশ্বকাপ খেলি। বিশ্বকাপ নিয়ে আমাদের উৎসাহ-উদ্দীপনা এমনই। বিশ্বের এক নম্বর খেলা ফুটবল, সেটা আমাদের দেশের মানুষের মধ্যে উদ্দীপনাতেও প্রকাশ পায়।

এবারের বিশ্বকাপ একটু অন্যরকম। কারণ এটিই লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর শেষ বিশ্বকাপ হতে পারে। সমর্থকদের মধ্যেও তাই উত্তেজনাটা একটু বেশি। ব্যক্তিগতভাবে তারা হয়তো আরো খেলতে পারে। কিন্তু বিশ্বকাপ ফুটবলের মঞ্চে হয়তো আর তাদের দেখা যাবে না। তাছাড়া এ ধরনের বিশ্বমানের ফুটবলারও আগামী বিশ্বকাপে দেখা যাবে কি না— সেটাও বড় প্রশ্ন।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপটার উত্তেজনা আরও বেশি হবে। কারণ মোহাম্মদ সালাহ’র মতো খেলোয়াড়ও আছে, যার নাম মেসি-রোনালদোর সাথেই উচ্চারিত হচ্ছে।

ইতালি-চিলি-নেদারল্যান্ডের অনুপস্থিতিতে একটু রঙহীন

এবারের বিশ্বকাপটা হয়তো একটু রঙ হারাবে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি, দুই বারের ফাইনালিস্ট নেদারল্যান্ড আর তারকায় সমৃদ্ধ সবশেষ দুই বারের কোপা জয়ী চিলি না থাকায়। বিশ্বব্যাপী তাদের ভক্ত অগণিত। বিশ্বকাপে ফেভারিটদের তালিকায় উচ্চারিত হয় তাদের নাম। তবে বিশ্বকাপ শুরুর পরপরই হয়তো সমর্থকরা ভুলে যাবে তাদের কথা। এটা ফুটবলের সবচেয়ে বড় মর্যাদার মঞ্চ। সেরারাই মঞ্চে পা রেখেছে, এটাও মেনে নিতে হবে।

বিজ্ঞাপন

বিশ্বকাপে অঘটন ঘটাতে পারে যে দলগুলো

বিশ্বকাপে চিলি-ইতালি আর নেদারল্যান্ডের মতো বড় দলগুলো না থাকাও একটা বড় অঘটন ছিল। গত বিশ্বকাপে কোস্টারিকাকে ফেভারিট হিসেবে কেউ আমলে নেয়নি। কিন্তু তারা চমক দেখিয়েছে। এবারও এমন কিছু দল আছে, যারা এমন চমক দেখাতে পারে। যেমন— ক্রোয়েশিয়া, বেলজিয়াম ও পর্তুগাল। তবে তাদের আন্ডারডগ বলা যাবে না। কারণ তাদের দলগুলোতেও বিশ্বমানের একাধিক ফুটবলার আছে। তাই তারা চমক দেখালেও সেটাকে অঘটন বলা যাবে না।

বিশ্বকাপে যে ৩২টি দলই খেলে, প্রত্যেকেই নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েই এই মঞ্চে উপস্থিত হয়। তবে, গ্রুপগুলো দেখে একটা আন্দাজ করা যায় কারা নক আউট পর্বে খেলতে পারে। প্রতিটি গ্রুপ থেকে ফেভারিটদেরই নকআউট পর্বে ওঠার সম্ভাবনা সবচেয়ে বেশি। সেজন্য মনে হয় না কোনো অঘটনের জন্ম দেবে এই বিশ্বকাপ।

ফুটবল সমর্থকদের জন্য বার্তা

বিজ্ঞাপন

বিশ্বকাপ ফুটবলের উত্তেজনা আমাদের দেশের ফুটবল ভক্তদের মধ্যে ঝগড়া-মারামারির পর্যায় পর্যন্ত গড়ায়। তবে সকল ফুটবল সমর্থকদের উদ্দেশে বলবো— বিশ্বকাপ সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট এবং বিনোদনের সর্বোচ্চ জায়গা। অহেতুক ঝগড়া-কোন্দলে জড়িয়ে এই খেলার যে মজা, তা থেকে যেন আমাদের বঞ্চিত না হতে হয়। আমরা যেন ঝামেলায় না জড়াই, সুষ্ঠুভাবে খেলা দেখি। পছন্দের দলকে যেন আমরা মন খুলে সমর্থন করতে পারি, প্রতিপক্ষের প্রতিও শ্রদ্ধা দেখাতে পারি। সর্বোপরি আমরা যেন বিশ্বকাপটাকে এনজয় করি।

লেখক: জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন