বিজ্ঞাপন

নেইমার-কুতিনহোদের সঙ্গী ৬০ হাজার ব্রাজিলিয়ান

June 9, 2018 | 1:31 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপ জেতা ব্রাজিল গত তিন আসরে সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। ২০০৬ ও ২০১০ সালের বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়া ব্রাজিল ২০১৪ সালে নিজেদের মাঠে সেমি-ফাইনালে জার্মানির কাছে উড়ে যায় ৭-১ ব্যবধানে। তিতের অধীনে বদলে যাওয়া ব্রাজিলকে নিয়ে সমর্থকদের মধ্যে উন্মাদনা এবারো অনেক বেশি।

গত বিশ্বকাপের আসর বসেছিল ব্রাজিলে। ঘরের মাটিতে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেছিল নেইমার-উইলিয়ান-মার্সেলো-থিয়াগো সিলভারা। কিন্তু, জার্মানির কাছে সেমি ফাইনালে ৭-১ গোলে হেরে বিদায় নিতে হয় সেলেকাওদের। নিজেদের ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় লজ্জার হার মানতে হয়, জেতা হয়নি ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা।

তবে, বিশ্বকাপের পর পরই ঘুরে দাঁড়ায় ব্রাজিল। একের পর এক ম্যাচ জিততে থাকা দেশটি রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট কাটে সবার আগে। রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ের অন্যতম দাবীদার এবার ব্রাজিল। আর তাই ব্রাজিলবাসীও ঘরে বসে থাকছে না। রাশিয়ার টিকিট কেটেছে। ব্রাজিলের পররাষ্ট্র মন্ত্রী আলোয়সিও নুনেস নিশ্চিত করেছেন, ‘নিজ দেশের খেলা দেখতে ব্রাজিলের কমপক্ষে ৬০ হাজার মানুষ রাশিয়ায় যাচ্ছেন। ইতোমধ্যেই তারা রাশিয়ান বিমানের টিকিট কেটেছেন। আরও মানুষ টিকিট কাটার অপেক্ষায় আছেন।‘

বিজ্ঞাপন


তিনি আরও যোগ করেন, ‘ব্রাজিল সরকারের পক্ষ থেকে তাদের জন্য রাশিয়ার কাজান, সামারা, রুস্তভ, সোচি এবং সেন্ট পিটার্সবার্গে কনস্যুলেট অফিস খোলা হয়েছে। প্রতিটি অফিসে তিন জন করে কর্মী দিনরাত ২৪ ঘণ্টাই ব্রাজিলিয়ানদের জন্য কাজ করে যাবেন। রাশিয়ার ভাষা বুঝতে পারা এমন একজন করে থাকবেন তিনজনের দলে। পুরো টুর্নামেন্ট চলাকালীন একজন লিগ্যাল অ্যাডভাইজারকে আমরা কাজে লাগাবো, যিনি রাশিয়ায় থাকা ব্রাজিলের মানুষকে সাহায্য করবেন। এখান থেকে রাশিয়ায় যাওয়া মানুষদের জন্য বিমানবন্দরেই আমরা ১৩৪ পৃষ্ঠার একটি গাইড বই দিয়ে দিচ্ছি। এই বইয়ের মাধ্যমে তারা রাশিয়ান ভাষা, তাদের আইন, ঐতিহ্য কিছুটা হলেও বুঝতে পারবেন। ‘

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা রাশিয়া বিশ্বকাপে ‘ই’ গ্রুপে মুখোমুখি হবে সুইজারল্যান্ড, কোস্টারিকা এবং সার্বিয়ার। তিন প্রতিপক্ষের কেউই ফাইনাল দূরে থাক, কোয়ার্টার ফাইনালের গণ্ডিও পাড়ি দিতে পারেনি। অবশ্য সার্বিয়া সাবেক যুগোস্লাভিয়ার অংশ হিসেবে সেমিফাইনাল খেলেছে। তাই বলা চলে অপেক্ষাকৃত দুর্বল গ্রুপেই রয়েছে নেইমার-কুতিনহো-জেসুসরা।

বিশ্বকাপের সব আসরে অংশ নেওয়া একমাত্র দল ব্রাজিল। পেলে আর রোনালডো যুগের পর আরও একবার বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে ব্রাজিল। ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালের পর নেইমার-জেসুসদের হাতে এবারের শিরোপা উঠবে কি না তা সময়ই বলে দেবে। ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ব্রাজিল। ২২ জুন কোস্টারিকা ও ২৮ জুন সার্বিয়ার মুখোমুখি হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন