বিজ্ঞাপন

ভোটকেন্দ্রে সাংবাদিকদের ঢুকতে বাধা

December 21, 2017 | 1:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট, রংপুর থেকে

বিজ্ঞাপন

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে একটি ভোটকেন্দ্রে সাংবাদিকদের ঢুকতে এবং তথ্য-ছবি সংগ্রহে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।  বৃহস্পতিবার সকালে রংপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সংবাদ সংগ্রহ করতে গেলে বাধার মুখে পড়েন কর্তব্যরত সাংবাদিকরা।

সারাবাংলা ডটনেট ও বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এনটিভির সাংবাদিকরা তথ্য সংগ্রহের প্রয়োজনে কেন্দ্রে ঢুকতে চাইলে বাধা দেন জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান ও রংপুরের পুলিশ সুপার (এসপি) মিজানুর রহমান।

এসপি মিজানুর বলেন, নির্বাচন কেন্দ্রের পেরিফেরির (সীমানা) মধ্যে সাংবাদিকরা ঢুকতে পারবেন না। কেন্দ্রের বারান্দাতেও আপনারা যেতে পারবেন না। আপনারা এখান থেকে চলে যান।

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত সাংবাদিকরা পুলিশ সুপারকে জানান, তারা বিধি অনুযায়ী ভোটকেন্দ্রের ভেতরে তথ্য-সংবাদ সংগ্রহের জন্য যেতে পারবেন। নির্বাচন কমিশন থেকে এ সংক্রান্ত অনুমোদন দেওয়া আছে।

‘গোপন কক্ষ ছাড়া সাংবাদিকরা যে কোনো জায়গায় যেতে পারবেন’ সাংবাদিকদের পক্ষ থেকে জানানো হলে এসপি বলেন, ‘না। আপনাদের ভেতরে কোনো জায়গাতেই ঢুকতে দেওয়া হবে না। আপনারা এখনই চলে যান।’

ঘটনাস্থলে থাকা সারাবাংলা ডটনেটের স্পেশাল করেসপন্ডেন্ট হাসান আজাদ বলেন, আমরা পুলিশ সুপারকে জানিয়েছি যে, সংবাদ সংগ্রহের জন্য বিধি মোতাবেক নির্দেশিত জায়গাগুলোয় যেতে পারব। তারপরও জেলা প্রশাসক ও পুলিশ সুপার আমাদের সঙ্গে উদ্ধত আচরণ করেন। সাংবাদিকদের সঙ্গে বাকবিতণ্ডার পর্যায়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপার ঘটনাস্থল থেকে চলে যান।

বিজ্ঞাপন

এনটিভির সিনিয়র রিপোর্টার প্রমোতোষ শীল বলেন, দায়িত্ব পালনের জন্য নির্বাচন কমিশন থেকে আমাদের কার্ড দেওয়া হয়েছে। ওই কার্ডে আমাদের এখতিয়ার সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা আছে। আমরা পুলিশ সুপারকে বিষয়টি জানিয়েছি। তারপরও তিনি আমাদের সঙ্গে রুক্ষ আচরণ করেছেন।

রংপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে বাধা পেয়ে কর্তব্যরত সাংবাদিকরা সেখান থেকে বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে যান। বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ ওই কেন্দ্র পরিদর্শনে এলে বাধা প্রদানের বিষয়টি তাকে জানানো হয়।

সাংবাদিকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে বিভাগীয় কমিশনার বলেন, আমরা বিষয়টি দেখতেছি। ডিআইজি মহোদয় আছেন তার সঙ্গে এ বিষয়ে আলোচনা করব।’

সারাবাংলা/এইচএ/একে

বিজ্ঞাপন

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন