বিজ্ঞাপন

জার্মানির ইতিহাস, আর মিরোস্লাভ ক্লোসা

June 9, 2018 | 6:43 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১৬টি গোল, সঙ্গে বিশ্বকাপ শিরোপা জয়। জার্মান সাবেক স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা চতুর্থবারের মতো বিশ্বকাপ খেলে ২০১৪ সালে শিরোপা জয়ের পর ফুটবল থেকে অবসর নেন।

১৯৭৮ সালের ৯ জুন পোল্যান্ডে জন্মেছিলেন ক্লোসা। ২০০২ সাল থেকে ২০১৪ বিশ্বকাপ মোট চারটি বিশ্বকাপে জার্মানির হয়ে মাঠে নেমেছিলেন এই স্ট্রাইকার। নিজের ক্যারিয়ারের দ্বিতীয় বিশ্বকাপে (২০০৬ সালে) সর্বাধিক ৫টি গোল করে গোল্ডেন বল জিতেছিলেন সাবেক এই জার্মান তারকা।

আট বছর বয়সে পোল্যান্ড থেকে বাবার সঙ্গে জার্মানিতে পা রেখেছিলেন ক্লোসা। বাবা পেশাদার ফুটবলার থাকায় ফুটবলের প্রতি নিজেও অনুরাগী হয়ে ওঠেন এই এই জার্মান তারকা। তবে পোল্যান্ড থেকে জার্মানিতে আসার পর মাত্র দুটি জার্মান শব্দ জানতেন ক্লোসা। তাই জার্মানিতে আসার পর ভাষা নিয়ে বিপাকে পড়তে হয়েছিল তাকে। তবে ভাষা নিয়ে বিপাকে পড়লেও ফুটবল মাঠে খেলার ভাষা বুঝতে অসুবিধা হয়নি তার।

বিজ্ঞাপন

২০০৬ সালে বিশ্বকাপ আসরে ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতা হিসেবে গোল্ডেন বুট জেতেন ক্লোসা। এর আগে ২০০২ সালে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপেও ৫টি গোল করেছিলেন এই জার্মান স্ট্রাইকার। দুটি বিশ্বকাপে ৫টি করে গোল করার কীর্তি আছে বিশ্বের মাত্র তিনজন খেলোয়াড়ের, যাদের একজন ক্লোসা। জার্মানির থমাস মুলার এবং পেরুর টেফিলো কুবিলাস দুটি বিশ্বকাপে ৫টি করে গোল করেছিলেন।

এরপর ২০১০ সালের বিশ্বকাপে ৪টি গোল এবং সব শেষ ২০১৪ সালের বিশ্বকাপে ২টি গোল করে বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ ১৬টি গোল করার কীর্তি গড়েন ক্লোসা। বিশ্বকাপে চার আসরে গোল করার কীর্তি আছে ব্রাজিল কিংবদন্তি পেলেও।

২১ বছর বয়সে পেশাদার ফুটবল ক্লাবে যোগ দেয়ার পর কম সময়ের মধ্যেই বুন্দেসলিগায় খেলার সুযোগ পান ক্লোসা। প্রথম মৌসুমে তার খেলা দেখে পোল্যান্ড জাতীয় দলের কাছ থেকে প্রস্তাব পান। তবে ক্লোসার স্বপ্ন ছিল জার্মান দলেই খেলা। সিদ্ধান্ত নিয়ে দ্বিধা থাকলেও এরপর ২০০১ সালে জার্মানির জার্সিতে ২০০১ সালে আলবেনিয়ার বিপক্ষে ম্যাচের ৭৩ মিনিটে মাঠে নেমে গোল করে জার্মানিকে জেতান ক্লোসা।

বিজ্ঞাপন

এরপর জার্মানির জার্সিতে প্রথম ১১ ম্যাচে তিনটি হ্যাটট্রিক করে চমকে দেন সবাইকে। নিজের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে ২টি গোল করে ব্রাজিল কিংবদন্তি রোনালদোকে ছাড়িয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের কীর্তিটা করে নেন ক্লোসা।

১৩ বছরে জার্মানির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৩৭ ম্যাচ খেলে জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা নিজের ঝুলিতেই তুলে নিয়েছিলেন ক্লোসা। ১৩৭ ম্যাচে ৭১টি গোল করে গার্ড মুলারকে ছাপিয়ে এই রেকর্ড গড়েন ক্লোসা।

ক্লাব ফুটবলে খেলেছিলেন জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসএন/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন