বিজ্ঞাপন

বন্দুকযুদ্ধের সমর্থনে বিএনপি নেতার বক্তব্য

June 9, 2018 | 10:49 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: চলমান মাদকবিরোধী অভিযানকে স্বাগত জানিয়ে বিএনপির সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আক্তারুজ্জামান বলেছেন, ‘বন্দুকযুদ্ধ কোনো সমাধান নয়, তবে যখন কোনো গোষ্ঠী, সমাজ ও দেশের শত্রু হয়ে যায়, তখন রাষ্ট্রের প্রয়োজনে জনগণের টাকায় যে অস্ত্র ও গোলাবারুদ রয়েছে তা দিয়ে প্রতিহত করা দায়িত্বের মধ্যে পড়ে যায়। আর সেই কাজটি করছে বর্তমান সরকার।’

শনিবার (৯ জুন) দুপুরে রাজধানীর ইস্কাটন গার্ডেনের বিআইআইএসএস মিলনায়তনে আয়োজিত মাদকবিরোধী এক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ‘মাদকবিরোধী অভিযান ও সামাজিক দৃষ্টিভঙ্গি’ শীর্ষক ওই গোলটেবিল আলোচনার আয়োজন করে প্রমিসেস মেডিকেল লিমিটেড।

বিজ্ঞাপন

বিএনপির সাবেক এই সংসদ সদস্য বলেন, যারা দেশটাকে গ্রাস করে ফেলেছে, যারা আগামী প্রজন্মকে নষ্টের দিকে ঠেলে দিয়েছে, যারা মাদকের নামে তরুণ ও যুব সমাজকে সম্পূর্ণ ধ্বংস করছে, তাদের বেঁচে থাকার কোনো অধিকার নেই। তাই বন্দুক যুদ্ধে যারা মরছে তাতে সমর্থন জানাই। যদিও এ রকম অভিযান আরও আগে শুরু করা উচিত ছিল।

এ অভিযানের সমালোচনা করে যেসব মানবাধিকার কর্মীরা কথা বলছেন তারা মূলত মাদক ব্যবসায়ীদের পক্ষ নিয়েই কথা বলছেন। অতীতের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর জনগণের আস্থা কমে গেলেও এই অভিযানের ফলে তাদের ওপর আস্থা তৈরি হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পৃথিবীর অনেক দেশ মাদক নির্মূল করতে হাজার হাজার মানুষকে গুলি করে মেরেছে। এর মধ্যে ফিলিপাইন, কলম্বিয়া, মেক্সিকোর নাম উল্লেখযোগ্য। এমনকি আমেরিকা ও থাইল্যান্ডেও একসময় মাদকবিরোধী অভিযানে মানুষকে গুলি করে মারা হয়েছে।

বিএনপির আরেক সাবেক সংসদ সদস্য শাখাওয়াত হোসেন বকুল বলেন, অনেক দেরিতে এসে মাদকের বিরুদ্ধে অভিযান শুরু করেছে সরকার। অথচ এরকম অভিযান ২০০৬ সালেই শুরু করেছিল বিএনপি সরকার।

অভিযানের প্রতি সমর্থন জানিয়ে তিনি বলেন, ‘অভিযানে নিরীহ মানুষ মরবে না প্রতিশ্রুতি থাকলেও একরামের মতো মানুষ মরেছে। তার বিপরীতে বলা হয়েছে একরাম চিহ্নিত মাদক ব্যবসায়ী ছিলেন। একরামের মৃত্যু নিয়ে প্রশ্ন ওঠার অনেকদিন হলেও এখনও প্রমাণ দিতে পারছে না সরকার। যদি একরামের প্রমাণ না থাকে, তাহলে বদিরও তো কোনো প্রমাণ নেই। তবে বদি কেন ধরা ছোঁয়ার বাইরে থাকবে প্রশ্ন করেন তিনি।’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বলেন, অভিযান হোক আর যাই হোক কোনভাবেই বিচার বহির্ভুত হত্যা করা যাবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এমআইএস

আরও পড়ুন..

দুই একজন মরতেই পারে, তবে কাউকে হত্যা করছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন