বিজ্ঞাপন

হাজি বেশি ঢাকায়, কম রাঙ্গামাটিতে

June 10, 2018 | 6:08 pm

।। মেসবাহ শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: চলতি বছর ১ লাখ ২২ হাজার ৯১৪ জন বাংলাদেশি নিবন্ধন করেছেন পবিত্র হজ পালনের জন্য। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজ করবেন ৬ হাজার ৩০৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় পবিত্র কাবা শরীফে জিয়ারত করবেন ১ লাখ ১৬ হাজার ৬০৭ জন।

এ বছর সর্বোচ্চ সংখ্যক ২০ হাজার ৬৬৬টি নিবন্ধন পড়েছে ঢাকা জেলা থেকে। আর সর্বনিম্ম নিবন্ধন পড়েছে রাঙ্গামাটি জেলা থেকে। এ জেলা থেকে মাত্র ৬৪ জন এবার পবিত্র হজ পালনের জন্য প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করেছেন।

ঢাকার পর দ্বিতীয় সর্বোচ্চ নিবন্ধন পড়েছে চট্টগ্রাম জেলায়। সেখানে ৭ হাজার ৭২৮ জন নিবন্ধন করেছেন। নিবন্ধনে তৃতীয় অবস্থানে রয়েছে কুমিল্লা জেলা। এ জেলায় ৭ হাজার ৮৬ ব্যক্তি নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে হজের অপেক্ষায় রয়েছেন। চতুর্থ অবস্থানে থাকা কুমিল্লা জেলা থেকে নিবন্ধন পড়েছে ৩ হাজার ৮৯৩টি। পঞ্চম অবস্থানে রয়েছে বগুড়া জেলা। এ জেলায় ৩ হাজার ৮৮১ জন নিবন্ধন করেছেন।

বিজ্ঞাপন

৩ হাজার ৭৪৪ জন নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে নারায়নগঞ্জ জেলা। ৩ হাজার ১৭৮ জন নিয়ে সপ্তম অবস্থানে রয়েছে রাজশাহী। অষ্টম অবস্থানে রয়েছে সিরাজগঞ্জ জেলা। এ জেলা থেকে এবার হজে যাবেন ২ হাজার ৮৮৯ জন। নবম অবস্থানে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া জেলা। এ জেলা থেকে ২ হাজার ৮৬২ জন হজ পালন করবেন। এ ছাড়া ২ হাজার ৮৫৩ জনের নিবন্ধন নিয়ে দশম অবস্থানে রয়েছে পাবনা জেলা।

এ ছাড়া বাগেরহাট থেকে ৮১২, বান্দরবান থেকে ৬৬, বরগুনা থেকে ৪৮৬, বরিশাল থেকে ২ হাজার ৬৯, ভোলা থেকে ১ হাজার ৭৪, চাঁদপুর থেকে ২ হাজার ৬৪৭, চুয়াডাঙ্গা থেকে ৫৫৭, কক্সবাজার থেকে ৮৬৫, দিনাজপুর থেকে ২ হাজার ২৩০, ফরিদপুর থেকে ১ হাজার ১৬৪, ফেনী থেকে ১ হাজার ৭২২, গাইবান্ধা থেকে ১ হাজার ৪৮৩, গোপালগঞ্জ থেকে ৬৬০, হবিগঞ্জ থেকে ৭৩৫, জয়পুরহাট থেকে ৭৮৪, জামালপুর থেকে ১ হাজার ৮৯২, যশোর থেকে ১ হাজার ৮৭৪, ঝালকাঠী থেকে ৪৮৯,  ঝিনাইদহ থেকে ৭২৯, খাড়গাছড়ি থেকে ৯১, খুলনা থেকে ১ হাজার ৭৯৯, কিশোরগঞ্জ থেকে ১ হাজার ৮১৬, কুড়িগ্রাম থেকে ১ হাজার ৯৬, কুষ্টিয়া থেকে ৯৩৪, লক্ষীপুর থেকে ১ হাজার ৪২৫, লালমনিরহাট থেকে ৩৭৭, মাদারীপুর থেকে ১ হাজার ৩৬, মাগুরা থেকে ৪৪২, মানিকগঞ্জ থেকে ৬৩৫, মেহেরপুর থেকে ২৪৬, মৌলভীবাজার থেকে ৩৮৩, মুন্সিগঞ্জ থেকে ২ হাজার ২৩৭, নওগাঁ থেকে ২ হাজার ৪৬২, নড়াইল থেকে ৩৯৫, নরসিংদী থেকে ২ হাজার ৫৩, নাটোর থেকে ১ হাজার ৭৭৭, চাপাইনবাবগঞ্জ থেকে ১ হাজার ৬৩৯, নেত্রকোনা থেকে ৬৮২, নীলফামারী থেকে ৬৭৮, নোয়াখালী থেকে ২ হাজার ৭১১, পঞ্চগড় থেকে ৪৯৮, পটুয়াখালী থেকে ১ হাজার ২৭৯, পিরোজপুর থেকে ৭০৭, রাজবাড়ী থেকে ৪৮৬, রংপুর থেকে ২ হাজার ২৯৬, শরীয়তপুর থেকে ৯১৩, সাতক্ষীরা থেকে ১ হাজার ৪৭৩, শেরপুর থেকে ১ হাজার ১৬৩, সুনামগঞ্জ থেকে ৩৭৮, সিলেট থেকে ৯৯৬, টাঙ্গাইল থেকে ২ হাজার ৪৫৫ এবং ঠাকুরগাঁও থেকে ৭৩২ জন ব্যক্তি পবিত্র হজ পালনের জন্য নিবন্ধন প্রক্রিয়া শেষ করেছেন।

সারাবাংলা/এমএস/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন