বিজ্ঞাপন

শিরোপা জিতবে জার্মানি: আফ্রিদি

June 11, 2018 | 3:33 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে টপ ফেভারিট জার্মানি। পাকিস্তানের সাবেক ক্রিকেট অধিনায়ক শহীদ আফ্রিদির কাছেও এই বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবীদার জার্মানি। দ্বিতীয় সর্বোচ্চ চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা এবার রাশিয়ার বিশ্ব মহাযজ্ঞে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে। গতবার আর্জেন্টিনাকে হারিয়ে চতুর্থবার শিরোপা জিতেছিল জার্মানরা।

এক অনুষ্ঠানে আসগর আলি শাহ স্টেডিয়ামে আফ্রিদি ফুটবল বিশ্বকাপ নিয়ে কথা বলতে গিয়ে জানান, ‘আমার কাছে সব সময়ই জার্মানি বিশ্বকাপের ফেভারিট দল। গত ব্রাজিল বিশ্বকাপে জার্মানদের সমর্থন করেছিলাম, এবারও তাই করব। গত বিশ্বকাপে তারা শিরোপা জিতেছিল, আমি বিশ্বাস করি রাশিয়া বিশ্বকাপেও তাদেরই হাতে উঠবে আরেকটি শিরোপা। ফুটবলীয় সামর্থ্যের কথা বললে সেটা জার্মানির এই দলের আছে।‘

বিশ্বকাপে জার্মানি ১৮ বার অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৮ বার ফাইনাল খেলে ৪ বার শিরোপা জেতে। জার্মানরা বিশ্বকাপে মোট ম্যাচ খেলেছে ১০৬টি, গোল করেছে ২২৪টি, প্রতি ম্যাচে তাদের গোলের গড় ২.১। জার্মানি প্রথম বিশ্বকাপে অংশগ্রহণ করে ১৯৩৪ সালে আর শেষ অংশগ্রহণ করে ২০১৪ সালে। ১৯৫৪, ১৯৭৪, ১৯৯০, ২০১৪ সালে শিরোপা জেতা দলটি এবারও শিরোপার দাবীদার।

বিজ্ঞাপন

বিশ্বকাপের দ্বিতীয় সফল দেশ জার্মানি। ব্রাজিলের পরই যাদের অবস্থান। এই বিশ্বকাপেই ব্রাজিলের কাতারে উঠে আসতে পারে জার্মানরা। বর্তমান চ্যাম্পিয়নরা শিরোপা ধরে রাখতে পারলে মুকুট সংখ্যা ব্রাজিলের সমান পাঁচটি হবে। তবে, জার্মানিকে গ্রুপ পর্বেই দিতে হবে কঠিন পরীক্ষা। ‘এফ‘ গ্রুপে যেখানে তাদের জন্য অপেক্ষা করছে সুইডেন ও মেক্সিকোর মতো দুটি শক্তিশালী দল। এশিয়ান পরাশক্তি দক্ষিণ কোরিয়াও আছে তাদের গ্রুপে। গ্রুপে তাই জার্মানি ফেভারিট হলেও হালকাভাবে নেয়ার সুযোগ নেই বাকি তিন দলকে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন