বিজ্ঞাপন

সুযোগ পাওয়া স্টেইনের রেকর্ডের সুযোগ

June 11, 2018 | 4:05 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আবারো জাতীয় দলের টেস্ট স্কোয়াডে ফিরেছেন দক্ষিণ আফ্রিকার গতি তারকা ডেল স্টেইন। ৩৫ বছর ছুঁইছুঁই এই প্রোটিয়া পেসার ডাক পেয়েছেন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে। দুই ম্যাচ সিরিজে স্টেইনের সামনে থাকছে দেশের হয়ে সর্বোচ্চ টেস্ট উইকেটের রেকর্ডকে টপকে যাওয়ার সুযোগ।

স্টেইন ২০১৬ সালের ৩ নভেম্বর পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলেছিলেন। এরপর ২০১৭ সালে কোনো টেস্ট কিংবা ওয়ানডে খেলেননি। ঘরোয়া ক্রিকেটের ৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন। ইনজুরি থেকে ফিরে গত বছরের ডিসেম্বরে একটি প্রস্তুতি ম্যাচ খেলতে গিয়ে আবারো ইনজুরিতে পড়েন।

২০১৮ সালে স্টেইন খেলেছেন মাত্র দুটি ম্যাচ। ৫ জানুয়ারি ভারতের বিপক্ষে সবশেষ টেস্ট খেলেছেন এই পেসার। এরপর চলতি মাসে হ্যাম্পশায়ারের হয়ে একটি লিস্ট ‘এ‘ ম্যাচ খেলেছেন।

বিজ্ঞাপন

দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা স্টেইনের সামনে থাকছে টেস্টে দেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি হওয়ার। প্রোটিয়া ক্রিকেটে টেস্টে ২০২ ইনিংস খেলে সর্বোচ্চ ৪২১ উইকেট পেয়েছেন শন পোলক। মাত্র ১৫৭ টেস্ট খেলে প্রোটিয়া গতিদানব স্টেইন নিয়েছেন ৪১৯ উইকেট। তিন নম্বরে থাকা সাবেক তারকা মাখায়া এনটিনি নিয়েছেন ৩৯০ উইকেট আর চার নম্বরে থাকা অ্যালান ডোনাল্ড নিয়েছেন ৩৩০ উইকেট।

দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারির মালিক হতে স্টেইনের দরকার মাত্র দুটি উইকেট। আর তিনটি উইকেট নিলেই তিনি হয়ে যাবেন এককভাবে সর্বোচ্চ টেস্ট উইকেটের মালিক।

লঙ্কানদের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াড:
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, তেমবা বাভুমা, কুইন্টন ডি কক, ডি ব্রুইন, ডিন এলগার, হেনরিখ ক্লাসেন, কেশব মহারাজ, আইডেন মার্কারাম, লুঙ্গি এনগিধি, ভারনন ফিল্যান্ডার, কেগিসো রাবাদা, তাবরাইজ শামসি, ডেল স্টেইন এবং শন ভন বার্গ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন