বিজ্ঞাপন

তিন সিটির নির্বাচনী প্রচারে অংশ নিতে পারছেন না এমপিরা

June 12, 2018 | 2:48 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : বরিশাল, সিলেট, রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে প্রচার কার্যক্রমে অংশ নিতে পারছেন না সংসদ সদস্যরা (এমপি)

সংশোধিত আচরণবিধিমালার গেজেট প্রকাশ না হওয়ায় সংসদ সদস্যরা এ সুযোগ পাচ্ছেন না বলে মঙ্গলবার নির্বাচন কমিশন ভবনে ব্রিফিংয়ে জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ।

তিনি বলেন, ‘বুধবার থেকে তিন সিটি নির্বাচনের তফসিল কার্যকর হবে। আর ঈদের পর গেজেট প্রকাশ হবে। তাই তফসিল কার্যকর হওয়ার পর ওই গেজেটের বিষয়টি বিবেচ্য হবে না।’

বিজ্ঞাপন

সিলেট, রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আগামী ৩০ জুলাই ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ১৩ থেকে ২৮ জুন, বাছাই ১ ও ২ জুলাই, আপিল ৩ থেকে ৫ জুলাই, আপিলের নিষ্পত্তি ৬ থেকে ৮ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহার ৯ জুলাই এবং প্রতীক বরাদ্দের তারিখ ১০ জুলাই নির্ধারণ করা হয়েছে।

২৯ মে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এই তফসিল ঘোষণা করেন।

গত ১২ এপ্রিল স্থানীয় সরকারের সকল নির্বাচনে এমপিদের প্রচারণা ও স্বাভাবিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনার সুযোগ রেখে আরচণ বিধির পরিবর্তন চেয়েছিল ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

বিজ্ঞাপন

এর ফলে আচরণ বিধি সংশোধন করে এমপিদের প্রচারণার সুযোগ নিয়ে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠায় ইসি।

ইসি সচিব বলেন, ইতিমধ্যে সংশোধিত আচরণ বিধিমালা ভেটিং হয়ে কমিশনের কাছে এসেছে। ঈদের আগে প্রজ্ঞাপন জারি করা যাচ্ছে না। ঈদের পর কমিশন সভায় প্রজ্ঞাপন জারির বিষয়ে সিদ্ধান্ত হবে।

ইসি সূত্র জানায়, কোনো নির্বাচনে তফসিল যখন ঘোষণা করা হয়, তখন যে আইন বিদ্যমান থাকে ওই আইনের আলোকে নির্বাচন করতে হয়। যেহেতু ১৩ জুন থেকে তিন সিটির তফসিল কার্যকর হচ্ছে। তাই সংশোধিত আচরণ বিধিমালায় তিন সিটি নির্বাচন করা সম্ভব না। ফলে এসপিরা ওই সিটি নির্বাচনের প্রচারে অংশ নিতে পারছেন না।

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন