বিজ্ঞাপন

আইসল্যান্ডের উচ্চতাকেই ভয় আর্জেন্টিনার

June 14, 2018 | 2:02 pm

সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

দুই দিন বাদেই আর্জেন্টিনার বিশ্বকাপের প্রথম ম্যাচ। আইসল্যান্ড প্রতিপক্ষ হিসেবে কখনোই বড় হুমকি হওয়ার কথা নয়। আর্জেন্টিনা যেখানে দুইবার বিশ্বকাপ জিতেছে, ফাইনালও খেলেছে অনেক বার, সেখানে সাড়ে তিন লাখ লোকের দেশ আইসল্যান্ড প্রথমবারের মতো খেলছে বিশ্বকাপে। তবে আর্জেন্টিনা যতটা না আইসল্যান্ডকে ভয় পাচ্ছে, তার চেয়েও বেশি ভয় পাচ্ছে তাদের উচ্চাতকে।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত উচ্চতার দিক দিয়ে সবার ওপরে আইসল্যান্ড। খুদে এই দেশটির খেলোয়াড়দের গড় উচ্চতা ১.৮৫ মিটার, ৬ ফুটেরও বেশি। এক্ষেত্রে আর্জেন্টিনা অনেকটাই পিছিয়ে, বিশ্বকাপের খর্বকায় দলগুলোর একটি তারা। মেসিদের গড় উচ্চতা ১.৭৯ মিটার, ৫ ফুট ১০ ইঞ্চির কাছাকাছি।

আইসল্যান্ড তাই আর্জেন্টিনা-বধের জন্য সেট পিসের ওপর বেশি করে নির্ভর করতেই পারে। হোর্হে সাম্পাওলিও এটা জানেন, এর মধ্যে অনুশীলনে সেটা ঠেকানোর জন্য অনুশীলনও শুরু করে দিয়েছেন। সংবাদ সম্মেলনে কাল দলের তৃতীয় গোলরক্ষক নাহুয়েল গুজমানও স্বীকার করলেন, ‘গত কিছু দিন ধরেই আমরা সেট পিস নিয়ে কাজ করছি। কোচের কৌশলের ওপরেই আমরা আস্থা রাখছি।’

বিজ্ঞাপন

রোমেরোর জায়গায় যিনি সুযোগ পেতে পারেন, সেই উইলি কাবায়েরোও আইসল্যান্ডকে হালকাভাবে নিচ্ছেন না, ‘ম্যাচটা খুব কঠিন হবে। ওদের রক্ষণ খুবই জমাট, অফসাইডের লাইনও খুব ভালোভাবে মেনে চলে তারা। মাঝখান দিয়ে ঢোকা আমাদের জন্য কঠিন হতে পারে, উইং ব্যবহার করতে হতে পারে আমাদের।’

সাম্পাওলি এর মধ্যেই রোহো ও ওটামেন্ডিকে নিয়ে জোনাল মার্কিং পদ্ধতিতে দল সাজাচ্ছেন। ম্যাক্সিমিলিয়ানো মেজা, লুকাস বিলিয়া ও আনহেল ডি মারিয়ার মতো যেসব লম্বা খেলোয়াড় আছে, তাদের কাজে লাগানোর কথাও ভাবছেন সাম্পাওলি।

তবে কাবায়েরো মনে করিয়ে দিচ্ছেন, বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই সেরা ছন্দে থাকাটা কঠিন হবে আর্জেন্টিনার জন্য। আইসল্যান্ড আশায় বুক বাঁধতেই পারে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন