বিজ্ঞাপন

নগরেই ঈদযাত্রায় বড় ভোগান্তি

June 14, 2018 | 6:11 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একে তো সপ্তাহের শেষ কর্মদিবস, তার ওপর শুরু হচ্ছে ঈদের ছুটি। দু’য়ে মিলে বৃহস্পতিবার (১৪ জুন) নগরবাসীর জন্য চরম ভোগান্তির দিনে পরিণত হয়েছে। সড়কে গণপরিবহনের উপস্থিতি কম থাকায় ঘরে ফেরা মানুষের স্রোত নেমেছে নগরীর প্রায় প্রতিটি সড়কেই। নগরীর অলি-গলি থেকে শুরু করে মহাসড়কে কর্মজীবী মানুষের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নগরের ভিড় জমতে থাকে গাবতলী, সায়েদাবাদ, গুলিস্তান ও মহাখালী হয়ে দেশের অধিকাংশ এলাকার দূরপাল্লার বাস যাতায়াত করে। এছাড়া কমলাপুর রেলওয়ে স্টেশন ও সদরঘাট লঞ্চ টার্মিনালেও যাচ্ছেন বিপুল সংখ্যক নগরবাসী।

বৃহস্পতিবার দুপুরে কুড়িল বিশ্বরোড থেকে ডিআইটি রোড হয়ে সদরঘাট লঞ্চ টার্মিনাল ও সায়েদাবাদ বাসস্ট্যান্ডে যেতে দেখা গেছে বিপুল সংখ্যক যাত্রীকে। তবে মোড় কিংবা গলির মুখে সে সব যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা বাসের জন্য দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। নগরবাসীর অভিযোগ, গণপরিবহন না থাকায় সিএনজি অটোরিকশা ও রিকশার জন্য রীতিমত যুদ্ধে নামতে হয়েছে। রামপুরা টেলিভিশন সেন্টারের সামনে থেকে সদরঘাটে কিংবা সায়েদাবাদে যেতে দুই থেকে তিনগুণ ভাড়া গুণতে হচ্ছে তাদের।

বিজ্ঞাপন

রামপুরা বাজারের উল্টোপাশে কথা হয় বরিশালের মফিজুর রহমানের সঙ্গে। তারা ৫ জন মিলে সদরঘাটে যাবার জন্য একটি সিএনজি অটোরিকশা ঠিক করেছেন ৬০০ টাকায়। তিন জনের জায়গায় ৫ জন যাত্রী কিভাবে যাবেন এমন প্রশ্নে তিনি বললেন, ‘কোনোমতে যাইয়া লঞ্চ ধরতে পারলে হইলো।’

কুমিল্লার মেঘনা যাবার জন্য প্রথমে সায়েদাবাদ আন্তঃজেলা বাসস্ট্যান্ডে যাবেন বাড্ডার দুই পরিবার। একসঙ্গে ঈদ করতে বাড়ি যাচ্ছেন সেই আনন্দে অনেক কেনাকাটাও করেছেন তারা। কিন্তু বাড্ডা থেকে সায়েদাবাদ কিভাবে যাবেন তার ব্যবস্থা করতেই ব্যস্ত এ দু’টি পরিবারের পুরুষ সদস্যরা। তাই রোদের মধ্যে নারী-শিশুদের দাঁড়িয়ে থাকতে হচ্ছে। সে দলের সদস্য আসমা বেগম বলেন, ‘একসঙ্গে ঈদের ছুটিতে বাড়ি যাচ্ছি। কিন্তু যে ভোগান্তি তা বলে বোঝানো যাবে না। বাসস্ট্যান্ড পর্যন্ত যেতে পারবো কিনা তা নিয়েই চিন্তায় আছি।’

ঈদের আগে শেষ কর্মদিবসে একটু আগেভাগেই বের হয়েছেন কর্মজীবীরা। রাজধানীর অফিস পাড়ায় লোকদের উপস্থিতি কিছুটা কম থাকলেও যানজটে নাকাল হতে হয়েছে নগরবাসীকে। নগরীর ব্যস্ত এলাকা ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, পল্টন, গুলিস্তানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে প্রচণ্ড যানজট দেখা গেছে। জ্যামের কারণে গাড়িগুলো নির্ধারিত গন্তব্যে না গিয়ে মাঝপথে যাত্রী নামিয়ে দিচ্ছে। এতে ঈদযাত্রীদের কপালে যুক্ত হচ্ছে বাড়তি দুর্ভোগ।

বিজ্ঞাপন

কোথাও কোথাও বাসে যাত্রীদের কাছ থেকে বখশিশের নামে অতিরিক্ত ভাড়া আদায় করতেও দেখা গেছে। যাত্রীদের অভিযোগ সিটিং সার্ভিস হলেও অতিরিক্ত যাত্রী উঠানোর পাশাপাশি বাসগুলো অতিরিক্ত ভাড়া আদায় করছে। কোথাও কোথাও এ নিয়ে যাত্রীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের বিতণ্ডাও হয়।

সারাবাংলা/এমএস/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন