বিজ্ঞাপন

মিশর থেকে ঢের এগিয়ে উরুগুয়ে, স্পেনের পরীক্ষা নিবে পর্তুগাল

June 15, 2018 | 12:06 am

জাহিদ হাসান এমিলি

বিজ্ঞাপন

বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে পরাশক্তি উরুগুয়ের সামনে মিশর।  খুব চমক না হলে জয়ের পাল্লায় আমার ভোটটা উরুগুয়েতেই পড়বে।  কারণ দুইবারের বিশ্বকাপজয়ী বর্তমান দলটিতে বিশ্বমানের অনেক ফুটবলার আছে যারা ম্যাচের দখল নিবে।  ম্যাচ পকেটেও পুড়বে।

বার্সালোনার স্টার লুইস সুয়ারেজ আর প্যারিস সেন্ট জার্মেইনের (পিএসজি) দুই স্ট্রাইকার এডিসন কাভানি আছে এই দলে।  তাই মিশরের বিপক্ষে জয়ী দল হিসেবে অনেক শক্তিশালী দল উরুগুয়ে।  জয় দিয়ে এ বিশ্বকাপ শুরু করতে পারে লাতিন আমেরিকার দলটি।

তবে, মিশরের মোহাম্মদ সালাহ প্রথম একাদশে খেললে বড় কোনও পরিবর্তন হবে না মনে হচ্ছে।  সদ্য ইনজুরি থেকে সেড়ে উঠেছে।  ফিটনেস আর নিয়ন্ত্রণ আয়ত্ত্বে আনতেও সময় লাগে খানিক।  তবে সেটা ওভারকাম করে যদি লিভারপুলের সালাহ’কে দেখতে পাই মাঠে তাহলে হয়তো চমক হলেও হতে পারে।  ফেভারিট হিসেবে তারপরেও উরুগুয়েকেই ধরবো।

বিজ্ঞাপন

বিশ্বকাপের দ্বিতীয় দিন আরেকটা হাইভোল্টেজ ম্যাচ ইনজয় করতে যাচ্ছে ফুটবল সমর্থকরা।  ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেন বনাম ইউরোর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগাল।  বাছাইপর্বে দুর্দান্ত খেলে আসা স্পেনকেই এই ম্যাচে এগিয়ে রাখবো আমি।  যদিও একদিন আগে দলের কোচ বরখাস্ত হয়ে নতুন কোচ এসেছে।  মানসিকতায় একটু ভাটা পড়লেও নতুন কোচ হিয়েরো সেটা বুস্টাপের চেষ্টা করবে।

পর্তুগালেও কিন্তু বিশ্বমানের অনেক ফুটবলার আছে।  সবচেয়ে বড় বিষয়- এ দলে ক্রিস্টিয়ানো রোনালদো আছে।  সে সবাইকে বুস্টাপ করে এগিয়ে নিয়ে যায় দলকে।  যে কোন ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার সামর্থ রাখে সিআরসেভেন।

বলবো এই স্পেন দলের বড় পরীক্ষা নিবে পর্তুগাল।  তবে, ফেভারিট হিসেবে বাজি ধরবো স্পেনকেই।  কেননা এই দলের বেশিরভাগ খেলোয়াড়ই রিয়াল-বার্সা-অ্যাটলেটিকো মাদ্রিদের মতো শীর্ষ ক্লাবে খেলছে।  এবং টানা জয়ের মধ্যে আছে।  ৬০-৪০ হতে পারে স্পেন-পর্তুগালের ম্যাচটি।

বিজ্ঞাপন

দিনের আরেকটি ম্যাচে ইরানের বিপক্ষে নামছে মরক্কো।  দুটি দলই আমার কাছে মনে হয় একই শক্তি।  ৫০-৫০ হবে হয়তো।  যে ভালো খেলবে তারাই জিতবে।  ড্র হওয়ার সম্ভাবনা আছে।

এদিকে রাশিয়া বিশ্বকাপের আগে সমালোচনার মুখে পড়লেও সৌদির বিপক্ষে উড়ন্ত সূচনা করে জবাব দিয়েছে।  আশা করি গ্রুপে এ জয়ে খানিকটা এগিয়ে গেল রাশিয়া।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক    

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন