বিজ্ঞাপন

আর্জেন্টিনা-আইসল্যান্ড ম্যাচে পোলিশ রেফারি

June 15, 2018 | 5:55 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া-সৌদি আরবের ম্যাচ দিয়ে পর্দা উঠেছে ২১তম বিশ্বকাপের। শনিবার (১৬ জুন) নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা-আইসল্যান্ড। সেই ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন পোল্যান্ডের জিমন মারসিনিয়াক। ৩৭ বছর বয়সী এই পোলিশ রেফারি এটাই প্রথম বিশ্বকাপের ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন।

রেফারিংয়ে মারসিনিয়াকের অভিষেক হয় ২০১১ সালে। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগে নিয়মিত ম্যাচ পরিচালনা করে আসছেন তিনি। ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশীপে তিনটি ম্যাচ পরিচালনা করেছেন তিনি। এছাড়া, অনূর্ধ্ব-২০ বিশ্বকাপেও ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন তিনি। ২০১৪ সালের বিশ্বকাপ বাছাইপর্বে গ্রুপ ‘এফ‘ এ থাকা পর্তুগাল-আজারবাইজান ম্যাচের দায়িত্ব পালন করেছেন মারসিনিয়াক।

২০১৫ সালের ৩০ জুন উয়েফা ইউরোপিয়ান অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশীপের ফাইনালে মূল রেফারির দায়িত্ব পালন করেছিলেন মারসিনিয়াক। ২০১৬‘র ইউরো চ্যাম্পিয়নশীপের স্পেন-চেক রিপাবলিক, আইসল্যান্ড-অস্ট্রিয়ার গ্রুপ পর্বের ম্যাচ ছাড়াও নক আউটের জার্মানি বনাম স্লোভাকিয়ার ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

বিজ্ঞাপন

ম্যাচের রেফারির সঙ্গে চোখ থাকবে আর্জেন্টিনা-আইসল্যান্ড ম্যাচের দিকেও। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা এবারো শিরোপার দাবি করছে। এদিকে, এবারই প্রথম বিশ্বমঞ্চে খেলতে এসেছে আইসল্যান্ড। দিয়েগো ম্যারাডোনার সেই ট্রফিতে চুমু খাওয়ার পর আরেকটি বিশ্বকাপের জন্য আক্ষেপ আর শেষ হয়নি আর্জেন্টিনার, সেটা প্রায় ৩২ বছর হয়ে গেছে।

বিশ্বকাপে আর্জেন্টিনা ১৬ বার অংশ নিয়ে ৫ বার সেমিফাইনাল, ৫ বার ফাইনাল খেলেছে। দুইবার শিরোপা জেতা দলটি প্রথম বিশ্বকাপে (১৯৩০ সাল) রানার্সআপ হয়। গত বিশ্বকাপেও তারা রানার্সআপ হয়। এদিকে, বিশ্বকাপে জায়গা করে নেওয়াটাই আইসল্যান্ডের জন্য একটা রূপকথা। যে দেশে সাকুল্যে মাত্র সাড়ে তিন লাখ মানুষের বাস, তারা যে শুধু অংশ নেওয়ার জন্য অংশ নেয়নি সেই প্রমাণ দিয়েছিল গতবারের ইউরোতে। সবাইকে চমকে জায়গা করে নিয়েছিল কোয়ার্টার ফাইনালে। তাদের অংশ নেওয়াটা যে শুধু চমক নয়, সেটা তারই প্রমাণ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন