বিজ্ঞাপন

চাপে থাকবে আর্জেন্টিনা, এগিয়ে ফ্রান্স

June 15, 2018 | 11:31 pm

জাহিদ হাসান এমিলি

বিজ্ঞাপন

আর্জেন্টিনা এ ম্যাচে ফেভারিট। বিশ্বকাপের চার-পাঁচটা ফেভারিট দলের মধ্যে আর্জেন্টিনাকে রাখতে হবে। এ দলের বিশ্বের সেরা ফুটবলার মেসি আছে। তবুও মনে হয়, আর্জেন্টিনাকে ভালো ফুটবল খেলেই ম্যাচটা খেলতে হবে। কারণ আইসল্যান্ড বিশ্বকাপে দারুণ খেলেই এসেছে। তাছাড়া দলটির বেশিরভাগ ফুটবলার লম্বা। এটা সমস্যা করতে পারে আলবিসেলেস্তেদের।

তবে, পরাশক্তিদের দলে অনেক ফুটবলারই শীর্ষ লিগে খেলার অভিজ্ঞতা আছে। উচ্চতাকে মানিয়ে নিতে কষ্ট হবে না ডিমারিয়া-মেসি-দিবালাদের।

আশা করছি এই ম্যাচটা প্রতিদ্বন্দ্বিতামূলক হবে। আইসল্যান্ড উচ্চতার সাথে অনেক স্ট্রং। ম্যাচটা কঠিন হবে আর্জেন্টিনার জন্য। তবে, জয়-পরাজয়ে জয়ের পক্ষে আর্জেন্টিনাকে ভোট দিবো আমি।

বিজ্ঞাপন

বড় পরীক্ষাও দিতে হবে মেসিদের। কারণ বিশ্বকাপ বাছাইপর্বের পর প্রস্তুতি ম্যাচ হাতে গোনা একটাই খেলতে পেরেছে মেসিরা। সেটাও হাইতির বিপক্ষে। ম্যাচে দিবালাকে খেলানো হয়নি। কোচ আইসল্যান্ডের বিপক্ষে বাজির ঘোড়া হিসেবে এই জুভেন্টাস স্টারকে খেলাতে পারে। মেসিকে ফলস নাইনে বা দিবালাকে এই পজিশনে খেলিয়ে দেখতে পারে। যে দল আছে তাতে এই ম্যাচ টপকে যাবে মেসিরা। কঠিন প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া আছে।

তাই মেসিদের জন্য এ ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ। শক্তির বিচারে এগিয়ে থাকলেও, ভালো খেলেই জিততে হবে। দলের স্টারের অভাব না থাকলেও মাঠে এর প্রতিফলন ও শক্তির কার্যকারণ এখনও দেখতে পাওয়া যায় নি। তাই ম্যাচটি লাতিন আমেরিকার পরাশক্তিদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ হবে।

অন্যদিকে, ফ্রান্স ও অস্ট্রেলিয়ার ম্যাচে এগিয়ে রাখবো ফ্রান্সকে। কারণ এই দলে অভিজ্ঞতা আর তরুণের মিশেলে দারুণ একটা দল। আর অস্ট্রেলিয়া প্লে অফ খেলে বিশ্বকাপে পা রেখেছে। তাই দুই দলের শক্তির বিচার করলে ফ্রান্স যোজন যোজন এগিয়ে থাকবে।

বিজ্ঞাপন

দিনের আরেক ম্যাচে পেরু ও ডেনমার্ক সমান সমান হবে আশা করি। দুটি দলই ভালো ফুটবল খেলে বিশ্বকাপে পা রেখেছে। ড্র হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন