বিজ্ঞাপন

আজ আইসল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচ

June 16, 2018 | 9:35 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

মেসি-হিগুয়েনদের আর্জেন্টিনাকে নিয়ে এমনিতেই আগ্রহ কম নেই। যে কয়েকটি দেশকে নিয়ে বিশ্বকাপ উত্তেজনা ঘিরে আছে, আর্জেন্টিনা তাদের মধ্যে অন্যতম। শনিবার (১৬ জুন) ‘ডি’ গ্রুপে আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে লাতিন আমেরিকার দলটি। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি।

২০১৪ বিশ্বকাপটা বেশ হতাশার হলেও, আরও একটি বিশ্বকাপ এসেছে আর্জেন্টিনার দুয়ারে। আরও একবার প্রশ্ন উঠে যাচ্ছে, এবার হবে তো? ৩২ বছর হয়ে গেছে, দিয়েগো ম্যারাডোনার সেই ট্রফিতে চুমু খাওয়ার পর আরেকটি বিশ্বকাপের জন্য অনন্ত আক্ষেপ আর শেষ হয়নি। লিওনেল মেসির সম্ভবত এবারই শেষ সুযোগ। সেই আক্ষেপ কি ঘুঁচবে?

এদিকে, বিশ্বকাপে জায়গা করে নেওয়াটাই আইসল্যান্ডের জন্য একটা রূপকথা। যে দেশে সাকুল্যে মাত্র সাড়ে তিন লাখের বাস, তারা যে শুধু অংশ নেওয়ার জন্য অংশ নেয়নি সেই প্রমাণ দিয়েছিল গতবারের ইউরোতে। সবাইকে চমকে জায়গা করে নিয়েছিল কোয়ার্টার ফাইনালে। তাদের অংশ নেওয়াটা যে শুধু চমক নয়, সেটা তারই প্রমাণ।

বিজ্ঞাপন

আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলিকে খুঁজতে হচ্ছে অনেক প্রশ্নের উত্তর। প্রথম প্রশ্ন, গোলপোস্টের নিচে কে দাঁড়াবেন? গত এক যুগ ধরে সার্জিও রোমেরোই আর্জেন্টিনার গোলপোস্ট সামলেছেন, এবারও তার হাতেই থাকার কথা ছিল গ্লাভস। কিন্তু শেষ মুহূর্তে ছিটকে যাওয়ায় এখন বিকল্প খুঁজতে হচ্ছে সাম্পাওলিকে।

অন্যদিকে, সবচেয়ে ছোট দেশ হিসেবে আইসল্যান্ডের বিশ্বকাপ খেলা অবশ্য অনেক দিনের পরিকল্পনার ফসল। দলের সব খেলোয়াড় নিজেদের খুব ভালোভাবে চেনেন, দাঁতের ডাক্তার থেকে কোচ বনে যাওয়া কোচ হ্যালগ্রিমসন দলের সবাইকে খুব ভালোভাবেই জানেন। রক্ষণই তাদের মূল শক্তি, ইউরোতে সেই প্রমাণও রেখেছিল। আক্রমণে মূল ভরসা এখনও গিলফি সিগুর্ডসন।

বিশ্বকাপে আর্জেন্টিনার অংশগ্রহণ ১৬ বার। যেখানে ৫ বার সেমিফাইনালে আর ৫ ফাইনাল ফাইনালে উঠে ২ বারের শিরোপা জিতেছিল তারা। ১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসরেই প্রথম অংশগ্রহণ ছিল তাদের, আর ২০১৪ সালেই ছিল তাদের শেষ অংশগ্রহণ।

বিজ্ঞাপন

তবে, আইসল্যান্ড এবারই প্রথম অংশ নিচ্ছে ‘গ্রেটেস্ট শো অন দ্যা আর্থে’।

শনিবার ‘ডি’ গ্রুপের অন্য ম্যাচে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। বাংলাদেশ সময় রাত ১ টায় শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপে ৪ বার অংশ নিয়েছে ক্রোয়েশিয়া। এর মধ্যে ১ বার সেমি ফাইনালে গিয়েছিল দলটি। ১৯৯৮ সালে প্রথম অংশ নেয়া দলটি ২০১৪ সালে শেষবার বিশ্বকাপে অংশ নিয়েছিল।

বিজ্ঞাপন

অন্যদিকে, বিশ্বকাপে ৫ বার অংশ নিয়েছে নাইজেরিয়া। ১৯৯৪ সালে প্রথম অংশগ্রহণের পর চারবার শেষ ষোলোতে উঠেছিল দলটি। বিশ্বকাপ আসরে এর চেয়ে বেশি অর্জন নেই দলটির। ২০১৪ সালে শেষবার বিশ্বকাপে অংশ নিয়েছিল দলটি।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন