বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ মাঠে নামছে ফ্রান্স

June 16, 2018 | 10:47 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

‘সি’ গ্রুপে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল ফ্রান্স। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪ টায়।

ফ্রান্স কোচ দিদিয়ের দেশম এবার তারুণ্যের দিকেই ঝুঁকেছেন। এবারের বিশ্বকাপ শুরুর আগে সবচেয়ে বড় জুয়াটা খেলেছেন তিনিই। বেনজেমা, মার্শিয়াল, রাবিওত, লাকাজেতেসহ আরও অনেক পরীক্ষিতদের বাদ দিয়েই তিনি আস্থা রেখেছেন নবীন উসমান দেম্বেলে, নাবিল ফেকির, থোভিনদের ওপর। এত এত সব বড় খেলোয়াড়দের মধ্যে থেকে বড় ভরসা হিসেবে রেখেছেন পগবা-গ্রিজমানদের।

অন্যদিকে, সেই ১৯৭৪ সালে প্রথম বিশ্বকাপে খেলেছিল অস্ট্রেলিয়া। এরপরের আসর খেলার জন্য অপেক্ষা করতে হয়েছে ২০০৬ পর্যন্ত, সেবার উঠতে পেরেছিল দ্বিতীয় রাউন্ডে। ইতালির কাছে বিতর্কিত ওই গোলে হেরে যাওয়ার দুঃখ ভুলতে অবশ্য সময় লেগেছে তাদের। তবে এরপরের দুবারের চেষ্টায়ও পার করতে পারেনি প্রথম রাউন্ড। গত বারের আসরে কেহিলের ওই দুর্দান্ত গোল ছাড়া আর মনে রাখার মতো স্মৃতিও ছিল না।

বিজ্ঞাপন

বিশ্বকাপে ফান্সের অংশগ্রহণ ১৪ বার। এর মধ্যে ৫ বার সেমিফাইনাল এবং ২ বার ফাইনাল খেলে ১৯৯৮ সালে একমাত্র শিরোপা জিতেছিল ফ্রান্স। ১৯৩০ সালে প্রথম অংশগ্রহণ এবং ২০১৪ সালে শেষবার অংশ নিয়েছিল দলটি।

কাগজে কলমে এই দলটা বিশ্বসেরা হতেই পারে। তবে এমন দল নিয়েও গত বার কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়েছিল ফ্রান্স, ইউরোতে নিজ দেশে ফাইনালে উঠেও পারেননি। বিশ্বকাপ জিততে আলাদা একটা জিগীষার দরকার হয়। সেটা এই ফ্রান্স দলের আছে কিনা সেটাই সবচেয়ে বড় প্রশ্ন।

এদিকে, অস্ট্রেলিয়া দলটি এবারও যে প্রথম রাউন্ড পার করতে পারবে, সেটা জোর দিয়ে বলা যাবে না। আক্রমণে সেই কেহিলই এখনও ভরসা, গোল করার লোকের বড্ড অভাব। বাছাইপর্বে উঠতেও যথেষ্ট কাঠখর পোড়াতে হয়েছে, সব অঞ্চলের মধ্যে সবচেয়ে বেশি ২২টি ম্যাচ খেলতে হয়েছে অস্ট্রেলিয়াকে। তার ওপর কোচ বার্ট ফন মারউইক দায়িত্ব নিয়েছেন খুব বেশিদিন হয়নি।

বিজ্ঞাপন

১৯৭৪ সালে প্রথম এবং ২০১৪ সালে শেষ অংশগ্রহণ করেছিল অস্ট্রেলিয়া। বিশ্বকাপে ৪ বার অংশগ্রহণ নিলেও ২০০৬ সালে দ্বিতীয় রাউন্ডে ওঠা ছাড়া তেমন কোনো অর্জন নেই দলটির।

‘সি’ গ্রুপে শনিবারের অন্য ম্যাচে মুখোমুখি হবে পেরু ও ডেনমার্ক। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপে ৪ বার অংশ নিয়েছিল ডেনমার্ক। ১৯৮৬ সালে প্রথম এবং ২০১০ সালে শেষবার বিশ্বকাপে অংশ নিয়েছিল দলটি। এর মধ্যে ১৯৯৮ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলা ছিল তাদের সেরা অর্জন।

বিজ্ঞাপন

অন্যদিকে, পেরুর জন্য এই বিশ্বকাপ বাকি ৩১ জনের চেয়ে অনেকটুকুই আলাদা। কারণ দুইটি। এক, ৩৬ বছর পর তারা ফিরছে বিশ্বকাপে। সত্তরের দশকে যারা বিশ্বকাপে পর পর দুইবার কোয়ার্টার ফাইনালে খেলেছিল, তারাই আর খেলতে পারেনি। আর দুই নম্বর কারণ, বলিভিয়ার সাথে ভাগ্যে পাওয়া ওই তিন পয়েন্ট না হলে হয়তো বিশ্বকাপেই খেলা হতো না।

বিশ্বকাপে ৪ বার অংশ নিয়েছে পেরু। ১৯৩০ সালে প্রথমবার এবং ১৯৮২ সালে শেষবার অংশগ্রহণ করা দলটির তেমন কোনো অর্জন নেই।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন