বিজ্ঞাপন

এক ইনিংসে তিন উইকেটকিপার, বিকল্প ছিলেন আরও একজন!

December 21, 2017 | 7:30 pm

মোসতাকিম হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

একজন উইকেটকিপার অসুস্থ, তার জায়গায় আরেকজন উইকেট সামলেছেন; ২২ গজে এই ঘটনা বহুবার দেখেছে। তবে সেই বদলি কিপারও চোট পেয়ে বাইরে চলে যাওয়ায় তৃতীয় আরেকজনকে উইকেটের পেছনে দাঁড়াতে হয়েছে, এমন ঘটনা বিরলই।

তার চেয়েও বড় কথা, দলে চতুর্থ আরেকজন নিয়মিতই উইকেটকিপিং করেন, অথচ তিনিই গ্লাভস পরেননি! অদ্ভুত এই ঘটনা ঘটেছে রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে জাতীয় লিগের রাজশাহী ও ঢাকা মেট্রোর ম্যাচে।

জহুরুল ইসলাম অমি জাতীয় দলে কিপিং করেছেন আগেও, ইংল্যান্ডের সঙ্গে সাত বছর আগে প্রথম ওয়ানডে জয়ের দিনেও তিনি কিপিং করেছেন। এবারের বিপিএলেও ঢাকা ডায়নামাইটসের হয়ে দায়িত্বটা তার ছিল। জাতীয় লিগে রাজশাহীর হয়ে প্রথম দিনে তিনিই গ্লাভস পরেছেন, গতকাল তাইজুলের বলে মার্শাল আইয়ুবকে স্টাম্পডও করেছেন। তাইজুলের বলে ধরেছেন সৈকতের ক্যাচও। কিন্তু আজ সকালে জ্বরের জন্য আর উইকেটের পেছনে দাঁড়াননি।

বিজ্ঞাপন

তার অবর্তমানে সেই দায়িত্বটা পালন করেছেন হামিদুল ইসলাম। কিন্তু লাঞ্চের পরেই হয়েছে অঘটন, একটা বল নাকে এসে লাগলে চোট পান হামিদুল। নাকের হাড় ভেঙে যাওয়ায় তার জায়গা নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। শান্ত বেশ কিছুক্ষণ কিপিং করার পর সুস্থ হয়ে আবার উইকেটের পেছনে ফিরেছেন জহুরুল। শফিউল ও তাসকিনের দুইটি ক্যাচও নিয়েছেন।

তবে এই তিন জনের বদলে শুরুতেই যিনি এই দায়িত্বটা পালন করতে পারতেন, তিনি সেটি আর নেননি। বাংলাদেশের জাতীয় দলে গ্লাভস হাতে এক দশকেরও বেশি সময় পার করে ফেলেছেন মুশফিক। এবারের বিপিএলেও রাজশাহী কিংসের হয়ে সামলেছেন উইকেট, কিন্তু চট্টগ্রাম পর্বের শেষ ম্যাচেই চোট পেয়েছিলেন আঙুলে। এরপর মাঠে ফিরলেও উইকেটের পেছনে দাঁড়াননি, আজও সেই চোট না সারায় ব্যাটসম্যান হিসেবেই খেলেছেন।

দ্বিতীয় দিন শেষে অবশ্য মাঠে নামতে হয়নি তাকে। ঢাকা মেট্রো প্রথমে ব্যাট করতে নেমে অলআউট হয়ে গেছে ৩২৮ রান করে, কুয়াশাচ্ছন্ন রাজশাহীতে ৫ উইকেট নিয়ে আলো ছড়িয়েছেন তাইজুল ইসলাম। পরে ব্যাট করতে নেমে ৯৫ রান তুলে দিন শেষে অপরাজিত ছিলেন রাজশাহীর দুই ওপেনার নাজমুল হোসেন ও মিজানুর রহমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন