বিজ্ঞাপন

বাংলাদেশে আসছেন জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক গ্রুপ প্রেসিডেন্ট

June 18, 2018 | 4:06 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংকের গ্রুপ প্রেসিডেন্ট জিম ইয়ং কিম দুই দিনের সফরে বাংলাদেশে আসতে পারেন। একাধিক সূত্রে জানা গেছে, রোহিঙ্গা ইস্যুতে এই দু’জনের সফর শুরু হতে পারে আগামী ১ জুলাই।

সূত্রগুলো জানাচ্ছে, কক্সবাজারের একাধিক শিবিরে রোহিঙ্গা জনগোষ্ঠীর পরিস্থিতি সরেজমিনে দেখতেই বাংলাদেশে আসছেন আন্তোনিও গুতেরেস ও জিম ইয়ং কিম। সফরে কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন ছাড়াও তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করবেন।

রোহিঙ্গা পরিস্থিতি সামাল দিতে এই সফরেই বিশ্বব্যাংকের গ্রুপ প্রেসিডেন্ট ২০০ মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তার ঘোষণা দিতে পারেন।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংকের পক্ষ থেকে অবশ্য সংস্থাটির প্রধানের বাংলাদেশ সফরের বিষয়টি এখনও আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। বিশ্বব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি কিমাও ফান এক বার্তায় জানান, বিশ্বব্যাংকের গ্রুপ প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের বাংলাদেশ সফরের বিষয়টি এখনও প্রক্রিয়াধীন। বিস্তারিত সময়সূচি নির্ধারিত হওয়া মাত্রই তা জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইনে দেশটির সামরিক বাহিনীর নির্যাতনের শিকার হয়ে প্রাণে বাঁচতে গত বছরের আগস্ট থেকে এখন পর্যন্ত সাত লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন