বিজ্ঞাপন

সদরঘাটেও ঈদ-ফিরতি মানুষের ভিড়, ঢল নামবে মঙ্গলবার

June 18, 2018 | 9:15 pm

।। সিনিয়র ফটো করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ঈদের তিন দিনের ছুটি শেষে আজ সোমবার থেকে শুরু হয়েছে কর্মদিবস। তবে কর্মস্থলগুলোতে যেমন ঈদের আমেজে ঢিলেঢালা ভাব এখনও রয়ে গেছে, ঠিক তেমনটিই দেখা গেছে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানী ঢাকায় প্রবেশের পথগুলোতে। দেশের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলাগুলোর ৪১টি রুটের মিলনস্থল রাজধানীর সদরঘাটেও ছিল ঠিক তেমনই চিত্র। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষজন এলেও সংশ্লিষ্টরা বলছেন, ঈদ-ফিরতি মানুষের ঢলটা নামনে আগামীকাল মঙ্গলবার (১৯ জুন)।

ঈদের ছুটির হিসাব-নিকাশ যাই হোক না কেন, সদরঘাট দিয়ে দেশের ৪১ রুটের মানুষ সোমবার (১৮ জুন) থেকেই ঢাকা ফিরতে শুরু করেছেন। তবে সদরঘাটে গিয়ে দেখা গেল, ঈদের ভিড়বাট্টা আর টিকেট পাওয়ার ঝামেলা এড়াতে যারা ঈদের তিন দিনের ছুটিতে ঢাকা ছাড়েননি, তাদের অনেকেই এখন যাচ্ছেন বাড়ির পথে। তবে তাদের তুলনায় এখনও ঢাকায় ফিরতি মানুষের ভিড়ই বেশি সদরঘাটে।

সোমবার ভোরে সদরঘাট লঞ্চ টার্মিনালে দেখা যায়, ঘাটে লঞ্চ ভেড়ানো, তবে বাইরে তেমন লোক সমাগম নেই। টার্মিনালের বাইরের সড়কে বিভিন্ন গন্তব্যের যানবাহন অপেক্ষায় করছে। টার্মিনালের ভেতরে ঢুকতেই দেখা গেল কয়েকজনকে। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, ভোর ৩টা/সাড়ে ৩টার দিকে বেশ কয়েকটি লঞ্চ ঘাটে ভিড়েছে। ভোরের আলো ফোটার জন্য অপেক্ষা করছিলেন সেসব লঞ্চের যাত্রীরা।

বিজ্ঞাপন

ঈদুল ফিতরের ছুটি শেষে পটুয়াখালীর বাউফল থেকে ঢাকায় ফিরছেন বেসরকারি একটি জরিপ সংস্থার কর্মকর্তা আবুল কালাম আজাদ। তিনি সারাবাংলা’কে বলেন, ‘নাড়ির টানে বাড়ি ফেরা মানুষগুলো আবার পেটের টানে ঢাকায় ফিরতে শুরু করেছে।’

তিনি বলেন, ‘ঈদের আগে শেষদিনের অফিস করে বৃহস্পতিবার রওনা হয়েছিলাম বাড়ির পথে। ওই দিন খুব ভিড় ছিল, রোজা রেখে লঞ্চে উঠতেও কষ্ট হয়েছিল। এ ছাড়া আর তেমন কোনো সমস্যা হয়নি। ভালোভাবে ঈদ করে আবার ঢাকায় ফিরছি। মাত্র তিন দিনের ছুটি। পেটের টানে আবারও ঢাকায় ফিরতে হলো।’

আবুল কালাম আজাদের মতো আরো অনেকেই পরিবার-পরিজন নিয়ে সোমবার সকালে নামলেন সদরঘাটে। তাদের কেউ কেউ আজকেই অফিস শুরু করেছেন। তারা বলছেন, কাজের চাপ না থাকলেও অফিস যেহেতু খোলা, ফিরতে তো হবেই।

বিজ্ঞাপন

তবে যারা ঈদের তিন দিন নির্ধারিত ছুটির বাইরে আরো দুয়েকদিন ছুটি নিয়েছেন, তারা ঢাকা আসতে শুরু করবেন কাল মঙ্গলবার থেকে। আজ ঢাকায় ফেরা অনেকেই বলেছেন, তাদের পরিচিতজনরাই আসবেন আরো দুয়েকদিন পর। সোমবার শিক্ষার্থীদেরও তেমন দেখা যায়নি সদরঘাটে। যে দুয়েকজনকে দেখা গেল, তারাও এসেছেন সামনে পরীক্ষা থাকায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) সদরঘাট টার্মিনালে কর্তব্যরতরা জানান, সোমবার ভোর থেকে ঈদ ফিরতি লঞ্চযাত্রীরা ঢাকায় আসা শুরু করেছেন। তবে এখনও যাত্রীদের উপচে পড়া ভিড় নেই। আগামীকাল (মঙ্গলাবর) থেকে ভিড় বাড়বে। কারণ, ঈদে বাড়ি ফেরা মানুষের বড় একটা অংশ এখনও ছুটিতে রয়েছেন।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন