বিজ্ঞাপন

‘বিশ্বের সেরা ১০ পোশাক কারখানার ৭টি বাংলাদেশে’

June 18, 2018 | 9:35 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ইউনাইটেড স্টেটস গ্রিন বিল্ডিং কাউন্সিললের (ইউএসজিবিসি) স্বীকৃতি পাওয়া বিশ্বের সেরা ১০ পোশাক কারখানার মধ্যে সাতটিই বাংলাদেশে অবস্থিত বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, এ পর্যন্ত ৬৭টি কারখানাকে ইউএসজিবিসি সবুজ কারখানা হিসেবে প্রত্যয়ন করেছে। আরো প্রায় ৩শ সবুজ পোশাক কারখানা নির্মাণাধীন। আর বিশ্বের সেরা ১০টি সবুজ পোশাক কারখানার মধ্যে সাতটিই বাংলাদেশে অবস্থিত।

সোমবার (১৮ জুন) দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

বিজ্ঞাপন

এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, শ্রম আইন ও শ্রম বিধিমালা অনুযায়ী গ্রিন ফ্যাক্টরি সম্পর্কিত প্রত্যক্ষ কোনো বিধান নেই। তবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের জানুয়ারি, ২০১৭ থেকে ডিসেম্বর, ২০১৭ পর্যন্ত কমপ্লায়েন্স প্রতিবেদন অনুযায়ী ‘এ’ গ্রেডভুক্ত তৈরি পোশাক কারখানার সংখ্যা ৪৩৬টি এবং ‘বি’ গ্রেডভুক্ত তৈরি পোশাক কারখানার সংখ্যা ২২৮টি। তৈরি পোশাক কারখানাগুলো পরিবেশবান্ধব ও পর্যায়ক্রমে গ্রিন ফ্যাক্টরির ধারণাভুক্ত করে কমপ্লায়েন্স নিশ্চিত করার কার্যক্রম অব্যাহত রয়েছে।

অন্য এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, বিশ্বের ২১টি মিশনে বাণিজ্যিক উইং রয়েছে। এর মধ্যে ৯টি মিশন চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম চার মাসের লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হয়েছে। রফতানি উন্নয়ন ব্যুরো থেকে ওইসব মিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা তথা কমার্শিয়াল কাউন্সিলর/প্রথম সচিব/ইকোনোমিক কাউন্সিলরদেরকে নিজ নিজ বাজার বিশ্লেষণ করে ব্যর্থতার কারণ জানানোর জন্য লেখা হয়েছে। এসব কারণ থেকে আমরা পরবর্তী সময়ে উপযুক্ত পদক্ষেপ নিতে পারব।

মন্ত্রী জানান, এর মধ্যে কিছু জবাব পাওয়া গেছে এবং সে অনুযায়ী সরকারের প্রয়োজনীয় কার্যক্রম অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন