বিজ্ঞাপন

‘শিক্ষামন্ত্রীর ক্ষোভের কারণে বঞ্চিত হয়েছেন শিক্ষকরা’

June 20, 2018 | 12:33 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ক্ষোভের কারণেই চলতি বাজেটে এমপিওভুক্ত হওয়ার কোনো নির্দেশনা নেই বলে অভিযোগ করছেন এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি মাহমুদুন্নবী ডলার।

বুধবার (২০ জুন) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত কর্মসূচিতে তিনি সারাবাংলার কাছে এ অভিযোগ করেন।

ওই শিক্ষক নেতা বলেন, ‘সিলেট অঞ্চলে বর্তমানে আর কোনো প্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়ার বাকি নেই। শিক্ষামন্ত্রী ও অর্থমন্ত্রী মিলে সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছেন। অথচ দেশের অন্যান্য অঞ্চলের শিক্ষকরা প্রায় দেড় যুগ থেকে কোন অর্থ ছাড়াই প্রতিষ্ঠান চালিয়ে যাচ্ছেন। ৫ হাজার ২৪২ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করলেও এর মধ্যে সিলেট অঞ্চলের কেউ নেই।’

বিজ্ঞাপন

গত ৯ এপ্রিল শিক্ষামন্ত্রীর বাসায় গেলে তাদের দাবি বাস্তবায়ন না করার হুমকি দেন শিক্ষামন্ত্রী- এমন দাবি করে তিনি আরও বলেন, ‘আন্দোলন চলার সময় আমি তোমাদের কাছে গেলাম, অনুরোধ করলাম তখন তোমরা উঠলা না। আর সামান্য একজন কর্মকর্তা তোমাদের কাছে গেলেন, তাতেই তোমরা উঠে গেলা। তোমাদের প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয় কিভাবে আমি সেটাই দেখব। পারলে তোমরা এমপিওভুক্ত করে দেখাও।’

শিক্ষামন্ত্রীর সাথে সেদিনের সেই ঘটনার বর্ণনা দিয়ে বলেন, এমপিওভুক্তির দাবিতে ২৭ তম কর্মসূচি পালন করতে গত বছরের ২৬ ডিসেম্বর প্রেসক্লাবের সামনে আন্দোলন শুরু করে শিক্ষকরা। সেই অনশন আন্দোলনের সময় গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর (তৎকালীন পিএস-১) বর্তমান একান্ত সচিব মো. সাজ্জাদুল হাসান ও শিক্ষা সচিব সোহরাব হোসেন উপস্থিত হয়ে সকল নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি করার প্রতিশ্রুতি দেন। তাদের কথা মতো অনশন তুলে নেওয়া হয়।

শিক্ষামন্ত্রীর ওই কথার পর গত ২৩ মে জাতীয় প্রেসক্লাবের হলরুমে শিক্ষক কর্মচারী ফেডারেশনের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করা হয়। সেই সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ স ম আরেফিন সিদ্দিক প্রধান অতিথি ছিলেন। সেখানে আরও বেশ কযেকজন এমপি উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে এমপিওভুক্তিতে বাজেটে অর্থ বরাদ্দের জন্য দাবি জানানো হয়। বাজেটে কোন অর্থ বরাদ্দ না দেওয়া হলে আবারও কর্মসুচি শুরু হবে বলেও জানানো হয়।

বিজ্ঞাপন

সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, গত ৭ জুন জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য কোন অর্থ বরাদ্দ বা কোন নির্দেশনা দেননি। তাই বাধ্য হয়ে শিক্ষকরা ঈদের আগে গত ১০ জুন আবারও অবস্থান কর্মসূচি আন্দোলন শুরু করেন।

তিনি আরও বলেন, আন্দোলনের মাত্রা বৃদ্ধি ও কৌশল ঠিক করতে বুধবার (২০ জুন) বিকেলে শিক্ষক নেতাদের জরুরী বৈঠক অনুষ্ঠিত হবে। সেই বৈঠকে আগামী দিনের করণীয় ঠিক করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক নেতা বলেন, আগামী রোববার থেকে আন্দোলন বেগবান হবে। সারাদেশ থেকে শিক্ষকরা ঢাকায় আসতে শুরু করেছেন। ঈদের সময় টিকেট পেতে সমস্যা হচ্ছে তাই একটু দেরি হচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রী, স্পিকার ও অর্থমন্ত্রীসহ বিভিন্ন দফতরে স্মারকলিপি পেশের ইঙ্গিত দেন ওই নেতা।

সারাবাংলা/ইউজে/এমআইএস

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন