বিজ্ঞাপন

গাজীপুর সিটিতে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কায় প্রার্থীরা

June 21, 2018 | 12:30 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জমে উঠেছে গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনের প্রচার-প্রচারণা। নির্বাচনের আর মাত্র ৫ দিন বাকি, আগামী ২৬ জুনের ভোটকে কেন্দ্র করে নগরীর বিভিন্ন অলিগলি চষে বেড়াচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। তবে নির্বাচন সুষ্ঠু হবে কিনা তা নিয়ে শঙ্কায় রয়েছেন প্রার্থীরা।

এদিকে বুধবার (২০ জুন) সরেজমিনে গাজীপুর সিটি এলাকা ঘুরে দেখা গেছে প্রার্থীরা বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের কাছে ভোট চাচ্ছেন। বিপরীতে ভোটাররা নানা ধরনের হিসাব নিকাশ করছেন নির্বাচন নিয়ে। ভোটারদের বড় একটা অংশও নির্বাচন সুষ্ঠু হবে কিনা তা নিয়ে শঙ্কায় রয়েছেন। যদিও প্রধান নির্বাচন কমিশনার ও চার কমিশনার এবং গাজীপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপার প্রার্থীদেরও সঙ্গে মতবিনিময়কালে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হওয়ার আশ্বাস দিয়েছেন।

নির্বাচন নিয়ে আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম সারাবাংলাকে বলেন, ‘আমি বিজয়ের বিষয়ে শতভাগ আশাবাদী। নির্বাচনে বিজয়ী হলে সন্ত্রাস, মাদকমুক্ত গ্রিন ও ক্লিন সিটি করপোরেশন উপহার দেবো। তবে নির্বাচন উপলক্ষে বিএনপির প্রার্থী এলাকায় বহিরাগত জড়ো করছেন। এরা সুষ্ঠু নির্বাচনের জন্য হুমকি। নির্বাচনী এলাকায় বহিরাগত মুক্ত করার দাবি জানান তিনি।

বিজ্ঞাপন

অন্যদিকে, বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকার সারাবাংলাকে বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হবে কিনা তা নিয়ে শঙ্কিত আছি। জনগণ ভোট দিতে পারবে কিনা সেটাই বড় চিন্তার কারণ। সিটি নির্বাচন নিয়ে ষড়যন্ত্র হলে সরকার ও নির্বাচন কমিশনকে তার খেসারত দিতে হবে। আমি আশা করবো তারা এই ভুল করবে না।’

এদিকে সিটি নিবাচন নিয়ে প্রার্থীরা একে অপরের বিরুদ্ধে অভিযোগ ও পাল্টা অভিযোগ করলেও এখন পর্যন্ত নির্বাচনী এলাকায় বড় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নির্বাচনে মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ২৫৪ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মেয়র পদে মূল লড়াই হবে আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম এবং বিএনপির প্রার্থী হাসান উদ্দিন সরকারের মধ্যে।

এই দুই প্রার্থীর বাইরেও প্রচারণায় পিছিয়ে নেই ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. নাসির উদ্দিন। তিনি সারাবাংলাকে বলেন, ‘আমরা গাজীপুরে একটা অবাধ সুষ্ঠু ও শন্তিপূণ নির্বাচনের প্রত্যাশা করছি। এখানে যাতে খুলনা সিটি নির্বাচনের পুনরাবৃত্তি না ঘটে। আমরা চাই ইসির পক্ষ থেকে এমন কিছু পদক্ষেপ নেওয়া হোক যাতে ভোটারদের মাঝে আস্থা ফিরে আসে।’

বিজ্ঞাপন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রার্থী রুহুল আমিন বলেন, ‘গাজীপুর এলাকায় লাখ লাখ বহিরাগত শ্রমিক রয়েছেন। এই শ্রমিকদের মাত্র ৪০ শতাংশ ভোটার। বাকি ৬০ শতাংশ শ্রমিক ভোটার না হলেও এলাকায় অবস্থান করছেন। তাদের যাতে বহিরাগত বলে হয়রানি না করা হয়।’ তিনি সুষ্ঠু নির্বাচন হবে কিনা তা নিয়েও সন্দেহ প্রকাশ করেন।

উল্লেখ্য, আগামী ২৬ জুন গাজীপুর সিটি নির্বাচন। ৫৭টি সাধারণ ওয়ার্ড এবং ১৯টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গাজীপুর সিটি করপোরেশনের মোট আয়তন ৩৩০ বর্গকিলোমিটার। নির্বাচনে মোট ভোটার ১ লাখ ৬৪ হাজার ৪২৫ জন।

সারাবাংলা/জিএস/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন