বিজ্ঞাপন

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সহায়তা বাজে নজির, বলেছিলেন নিক্সন

June 21, 2018 | 8:14 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাত্তরের মুক্তিযুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশকে সহায়তা করলে ভারত বিশ্বের সামনে একটি বাজে নজির স্থাপন করবে বলে মন্তব্য করেছিলেন যুক্তরাষ্ট্রের ওই সময়ের প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন। জাপানের ওই সময়ের প্রধানমন্ত্রী ইসাকু সাতো’র সাথে ক্যালিফোর্নিয়ার সান ক্লিমেনসে অনুষ্ঠিত এক বৈঠকে প্রেসিডেন্ট নিক্সন এমন মন্তব্য করেন। সম্প্রতি যুক্তরাষ্ট্র সরকারের অবমুক্ত করা কিছু গোপন দলিল থেকে এই তথ্য জানা গেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ফার্স্টপোস্ট।

অবমুক্ত করা দলিলের তথ্য অনুযায়ী, প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন বলেন, ভারতের কারণে যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় অস্বস্তিকর পরিস্থিতি মোকাবিলা করছে। কেননা ৬০০ মিলিয়ন জনসংখ্যার গণতান্ত্রিক রাষ্ট্র ভারত মাত্র ৬০ মিলিয়ন জনসংখ্যার সামরিক-জান্তা নিয়ন্ত্রিত পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে নেমেছে। ভারতের মতো একটি বড় দেশ যেভাবে তার প্রতিবেশীকে গ্রাস করার পাঁয়তারা করছে, তা ভবিষ্যতে ছোট দেশগুলোর জন্য একটি বাজে দৃষ্টান্ত হবে।

এ সময় জাপানের প্রধানমন্ত্রী ইসাকু সাতো বলেন, এখন সময় এসেছে বাংলাদেশকে মানবিক সহায়তা করার এবং সমর্থন দেওয়ার।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট নিক্সন বলেন, বাংলাদেশ তো এখনও তার সরকারই গঠন করতে পারেনি। তাই দেশটিকে সমর্থন করার প্রশ্নই আসে না। আর ভারত যেভাবে প্রতিবেশীর (পাকিস্তান) ওপর সেনাদের দিয়ে আক্রমণ চালাচ্ছে, তা মেনে নেওয়া যায় না। আমরা রাজনৈতিক সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান করতে বলেছিলাম, কিন্তু ভারত সে পথে যায়নি। ভারত বাজে নজির স্থাপন করছে।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন