বিজ্ঞাপন

গাড়ি চালাচ্ছেন সৌদি নারীরা

June 24, 2018 | 5:54 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

যুগ যুগ ধরে পিছনের সিটে বসার ক্লান্তি অবশেষে দূর হল সৌদি নারীদের। এখন তারা নিজেদের চালকের আসনে বসাতে পারছেন। সৌদি যুবরাজ সালমান গত বছর ঘোষণা দেন নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হবে। রোববার (২৪ জুন) থেকে তার সিদ্ধান্ত বাস্তবায়িত হচ্ছে।

সৌদি নারীরা

চলতি মাসের শুরু থেকে সৌদি আরবে নারীদের ড্রাইভারস লাইসেন্স দেওয়া শুরু হয়। মনে করা হচ্ছে দেশটিতে ৬ মিলিয়ন নারী ড্রাইভারস লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন। তা ছাড়া খুব দ্রুতই সেখানে নারী চালকের সংখ্যা বৃদ্ধি পাবে এবং তারা রাস্তায় ভিড় জমাবেন।

বিজ্ঞাপন

সৌদি আরবের ‘ভিশন ২০৩০’ বা তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসার চেষ্টার অন্যতম প্রধান শর্ত হলো কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ানো। নারীদের গাড়ী চালোনোর অনুমতি প্রদানে তাদের কাজের সুযোগ বৃদ্ধি পাবে ও সৌদি অর্থনীতিতেও এর প্রভাব পড়বে।

বিজ্ঞাপন

রক্ষণশীল সৌদি আরবে, নারীদের গাড়ি চালানোর অধিকার আন্দোলন বেশ পুরনো। ১৯৯০ সালের আন্দোলন ও আরব বসন্তে ‘উইমেন- ড্রাইভ” হ্যাসট্যাগ সেদেশে দারুণ সাড়া ফেলেছিল। তবে সেসব আন্দোলনে সফলতা আসেনি।

যুবরাজের বর্তমান সিদ্ধান্ত বাস্তবায়নে, নারীরা পুরুষদের সাহায্য আশা করেন। যদিও সৌদি আরবে নারীদের পরিপূর্ণ স্বাধীনতা অনেক দূরের ব্যাপার। সেদেশে এখনো কঠোর অভিভাবকত্ব আইন, পোশাক পরিধান ও নারী-পুরুষ মেলামেশার মতো কঠোর বিধি নিষেধ রয়ে গেছে।

সৌদি নারীরা

বিজ্ঞাপন

এতো সীমাবদ্ধতার মধ্যে গাড়ি চালানোর অধিকার, সৌদি নারীরা ঐতিহাসিক বিজয় হিসেবেই দেখছেন।

সারাবাংলা/এনএইচ/

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/

আরও পড়ুন..

অধিকার পাচ্ছেন সৌদি নারীরা, কমবে বাংলাদেশি চালকের চাহিদা

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন