বিজ্ঞাপন

লাইসেন্স ছাড়া সার বিক্রির শাস্তি ২ বছরের জেল ও অর্থদণ্ড

June 25, 2018 | 2:21 pm

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: লাইসেন্স ছাড়া সার ব্যবসা করলে সর্বোচ্চ ২ বছরের জেল ও ৫ লাখ টাকা জরিমানা করা হবে। শাস্তির এই বিধান বাড়িয়ে ‘সার ব্যবস্থাপনা সংশোধন আইন ২০১৮’-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৫ জুন) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম সাংবাদিকের এ কথা বলেন।

তিনি জানান, ২০০৬ সালের করা আইনের ৮ ধারায় সংশোধনী এনে শাস্তি বাড়ানো হয়েছে। নতুন আইনে উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখা হয়েছে। নিবন্ধন ছাড়া যদি কেউ সার ব্যবসা করে তাহলে আগে ছিল ৬ মাসের কারাদণ্ড ও ৩০ হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা। এখন তা পরিবর্তন হয়ে ২ বছরের সশ্রম কারাদণ্ড ও অনূর্ধ ৫ লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। আইনের ৮ ধারায় বলা হয়েছে, নিবন্ধন ছাড়া সার উৎপাদন,আমদানি, সংরক্ষণ, বিপণন, বিতরণ, পরিবহন বা বিক্রি করলে তাকে এমন শাস্তি দেওয়া যাবে।

বিজ্ঞাপন

সচিব জানান, আগের ২০০৬ সালের আইনের ধারা ৪-এ ছিল শিল্প মন্ত্রণালয়ের ১৫ জন সদস্যের সমন্বয়ে জাতীয় সার প্রমিতকরণ কমিটি গঠিত হবে। এবার এ ধারায় কিছু পরিবর্তন আনা হয়েছে। এখানে সদস্য সংখ্যা দুইজন বাড়িয়ে মোট ১৭ জন করা হয়েছে। সরকারের গেজেট দ্বারা কৃষি সচিবকে সভাপতি করে শিল্প মন্ত্রণালয়ের একজন প্রতিনিধিসহ মোট ১৭ জনের একটি কমিটি করা হবে।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন