বিজ্ঞাপন

খালেদার আপিল শুনানির জন্য প্রস্তুত কিনা জানতে চেয়েছে হাইকোর্ট

June 25, 2018 | 9:11 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাচঁ বছর দণ্ড দিয়ে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিল শুনানির জন্য প্রস্তুত হয়েছে কিনা জানতে চেয়েছে হাইকোর্ট।

আপিল প্রস্তুতকারী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখার প্রতি এ আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (২৫ জুন) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

বিজ্ঞাপন

একই সঙ্গে আদালত আপিল শুনানির জন্য দিন ঠিক করতে বুধবার আদেশের জন্য রেখেছেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। পরে তিনি জানান, ৩১ জুলাইয়ের মধ্যে এ আপিল নিষ্পত্তি করতে উচ্চ আদালতের আদেশ রয়েছে। তাই রোববার আপিলটি মেনশন করা হয়েছে। আদালত মেনশন গ্রহণ করে সোমবার এ বিষয়ে আদেশের জন্য দিন ধার্য করেছেন। আজ আদালত সংশ্লিষ্ট শাখার কাছে জানতে চেয়েছেন আপিল মামলাটি শুনানির জন্য প্রস্তুত কিনা। তা জানতে চেয়ে বুধবার এ বিষয়ে আদেশের জন্য রেখেছেন আদালত।

এদিকে মানহানি ও ভুয়া তথ্য দিয়ে জন্মদিন পালনের অভিযোগে ঢাকার দুই মামলায় গ্রেফতার দেখানো ও জামিন চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদন দ্রুত নিষ্পত্তি করতে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

ফলে এ দুই মামলায় হাইকোর্টের আদেশ বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার (২৫ জুন) উভয়পক্ষের শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এদিকে জিয়া অরফানেজ মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া চার মাসের জামিন বহাল রেখে আপিল বিভাগ ১৬ মে রায় দেন। রায়ে ৩১ জুলাইয়ের মধ্যে পাঁচ বছরের দণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে করা খালেদা জিয়ার আপিল নিষ্পত্তি করতে বলেছেন।

গত ১৬ মে খালেদাকে হাইকোর্টের দেওয়া জামিন বাতিলে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা আপিল খারিজ করে দিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ রায় দেন।

বিজ্ঞাপন

তার আগে গত ৮ ফেব্রুয়ারি মামলাটিতে খালেদা জিয়ার পাঁচ বছর কারাদণ্ড হয়। একইসঙ্গে খালেদা জিয়ার ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অপর পাঁচ আসামিকে ১০ বছর করে দণ্ড দেওয়া হয়।

এ রায়ের পর থেকে খালেদা জিয়া পুরানো ঢাকা কেন্দ্রীয় কারাগারে কারাবন্দি আছেন।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন