বিজ্ঞাপন

বাঁচা মরার লড়াইয়ে মাঠে নামবে আর্জেন্টিনা

June 26, 2018 | 11:12 am

স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে মঙ্গলবার (২৬ জুন) মাঠে নামবে আর্জেন্টিনা, নাইজেরিয়া, আইসল্যান্ড ও ক্রোয়েশিয়া। গ্রুপ ‘ডি’র দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। সেইন্ট পিটার্সবুর্গে বাঁচা মরার লড়াইয়ে নাইজেরিয়ার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। অন্যদিকে, রুস্তভ-ন-দন্যুতে দ্বিতীয় রাইন্ডের ওঠার লড়াইয়ে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে আইসল্যান্ড।

আজ বাঁচা মরার লড়াইয়ে মাঠে নামবে আর্জেন্টিনা। দুই ম্যাচে একটিতে হার, আর অন্যটিতে ড্র করে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে আছে দলটি। তাই নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচে কঠিন সমীকরণের মুখে পড়তে হচ্ছে মেসি বাহিনীকে।

শেষ ম্যাচে এখন নাইজেরিয়াকে শুধু হারালেই হবে না, অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করতে হবে আর্জেন্টিনাকে। দুই ম্যাচে ক্রোয়েশিয়ার পয়েন্ট ৬, আর্জেন্টিনার ১। আর দুই ম্যাচ করে খেলে আইসল্যান্ডের ১, নাইজেরিয়ার ৩। গ্রুপের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ আইসল্যান্ড, আর্জেন্টিনার প্রতিপক্ষ নাইজেরিয়া। আগামী ২৬ জুন একই সময় শুরু হবে ভিন্ন এই দুটি ম্যাচ।

বিজ্ঞাপন

পরিস্থিতি ১: যদি আইসল্যান্ড শেষ ম্যাচে জেতে তাহলে নিজেদের শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে আর্জেন্টিনাকে। তখন আইসল্যান্ড-আর্জেন্টিনার পয়েন্ট দাঁড়াবে ৪। সামনে চলে আসবে গোল ব্যবধান।

পরিস্থিতি ২: আইসল্যান্ডকে শেষ ম্যাচে ক্রোয়েশিয়া হারিয়ে দিলে আর নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনা জিতে গেলে ম্যারাডোনা-বাতিস্তুতাদের উত্তরসূরিদের নক আউট পর্বে যেতে কোনো সমস্যাই থাকবে না। তখন ক্রোয়েশিয়া ৯, আর্জেন্টিনা ৪, নাইজেরিয়া ৩ আর আইসল্যান্ড ১ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্ব শেষ করবে।

পরিস্থিতি ৩: আইসল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচ ড্র হলেও সুযোগ থাকবে আর্জেন্টিনার। সেক্ষেত্রে নাইজেরিয়ার বিপক্ষে জিততেই হবে আর্জেন্টিনাকে। তখন ক্রোয়েশিয়ার পয়েন্ট হবে ৭, আর্জেন্টিনার ৪, নাইজেরিয়ার ৩ আর আইসল্যান্ডের ২।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়া-আইসল্যান্ড:

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জয়ে ৬ পয়েন্ট নিয়ে এরই মধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। তাই আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচে চাপ নিতে চাইবে না দলটি। তবে দ্বিতীয় রাউন্ডে যেতে জয়ের বিকল্প নেই আইসল্যান্ডের।
নিজেদের প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে আর দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে গ্রুপ পর্ব নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া।

অন্যদিকে, ক্রোয়েশিয়ার বিপক্ষে হারলেও আইসল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয়ে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠতে অনেকটাই আশাবাদী নাইজেরিয়া।

বিজ্ঞাপন

কাগজে কলমে ক্রোয়েশিয়ার দলটা দেখলে মনে হবে, নিজেদের দিনে তারা যে কাউকেই হারিয়ে দিতে পারে। রিয়ালের মদ্রিচ ও কোভাচিচ, বার্সেলোনার রাকিতিচ, জুভেন্টাসের মানজুকিচ ও ইন্টারের পেরিসিচের মতো খেলোয়াড় যে দলে আছে, তাদের সামর্থ্য নিয়ে প্রশ্ন থাকার কথা নয়। রক্ষণেও আছে করলুকা ও লভরেনদের মতো অভিজ্ঞ খেলোয়াড়।

অন্যদিকে, বিশ্বকাপে এবারই প্রথম অংশ নিয়েছে আইসল্যান্ড। বিশ্বকাপে জায়গা করে নেওয়াটাই তাদের জন্য একটা রূপকথা। যে দেশে সাকুল্যে মাত্র সাড়ে তিন লাখের বাস, তারা যে শুধু অংশ নেওয়ার জন্য অংশ নেয়নি সেই প্রমাণ দিয়েছিল গতবারের ইউরোতে।

দলের সব খেলোয়াড় নিজেদের খুব ভালোভাবে চেনেন, দাঁতের ডাক্তার থেকে কোচ বনে যাওয়া কোচ হ্যালগ্রিমসন দলের সবাইকে খুব ভালোভাবেই জানেন। রক্ষণই তাদের মূল শক্তি। আক্রমণে মূল ভরসা এখনও গিলফি সিগুর্ডসন।

গ্রুপ ‘ডি’ পয়েন্ট টেবিল:

সারাবাংলা/এসএন/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন