বিজ্ঞাপন

রাশিয়ার প্রতিপক্ষ স্পেন, আর পর্তুগালের উরুগুয়ে

June 26, 2018 | 12:57 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপে ঘটে চলেছে একের পর এক চমক। অন্যদের মতো চমক দেখিয়েছে স্বাগতিক রাশিয়াও। সোমবার (২৫ জুন) রাতে শেষ ষোলো নিশ্চিত করেছে গ্রুপ ‘এ’র দল রাশিয়া, উরুগুয়ে এবং ‘বি’ গ্রুপের পর্তুগাল, স্পেন।

দ্বিতীয় রাউন্ড আগেই নিশ্চিত করে রেখেছিল ‘বি’ গ্রুপের দল পর্তুগাল ও স্পেন। আর সোমবার রাতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়েই মাঠে নেমেছিল তারা। তবে মাঠে নেমে ড্র করেই ফিরেছে দু’দল। ইরানের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে পর্তুগাল, আর অন্যদিকে মরক্কোর বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে স্পেন। তাই তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে থাকছে স্পেন।

বিজ্ঞাপন

তবে এই ম্যাচে জয়ের দারুণ সুযোগ ছিল রোনালদোর দল পর্তুগালের। ইরানের বিপক্ষে পেনাল্টির সুযোগ হাতছাড়া করে জেতাতে পারনেনি রিয়াল মাদ্রিদের এই তারকা। আর তাতেই গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারেনি পর্তুগিজরা।

এর আগে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে ড্র, আর দ্বিতীয় ম্যাচে মরক্কোর বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জিতেছিল পর্তুগাল। দুই ম্যাচে চারটি গোলই করেছিলেন তারকা ফরোয়ার্ড রোনালদো।

অপরদিকে, শক্তিশালী স্পেনের বিপক্ষে দারুণ খেলা উপহার দিয়েছে মরক্কো। স্পেন খেলোয়াড়দের ঘাম ঝরিয়ে ২-২ গোলে ড্র করেই বিশ্বকাপ মিশন শেষ করেছে তারা।

বিজ্ঞাপন

এর আগে গ্রুপ পর্বে পর্তুগালের বিপক্ষে ৩-৩ গোলে ড্র, আর দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছিল স্পেন।

নিজেদের প্রথম ম্যাচে মিশরকে ১-০ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে সৌদি আরবকেও ১-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছিল উরুগুয়ে। আর শেষ ম্যাচে রাশিয়াকে ৩-০ গোলের ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই প্রথম রাউন্ড শেষ করেছিল সুয়ারেজ-কাভানিরা।

কোয়ার্টার ফাইনালে যেতে দ্বিতীয় রাউন্ডে উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে রোনালদোর দল পর্তুগাল। আগামী ৩০ জুন (শনিবার) সোচিতে বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচটি। তবে এই ম্যাচে সুয়ারেজ-কাভানিদের বিপক্ষে নিজেদের সেরাটাই দিতে হবে রোনালদোদের।

বিজ্ঞাপন

এরপর আগামী ১ জুলাই (রোববার) কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে মস্কোর লুঝকিনি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে লড়াইয়ে নামবে স্পেন। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। ঘরের মাঠে নিজেদের শক্তি পরীক্ষা দিয়েই রেখেছে রাশিয়া। তাই স্বাগতিকদের বিপক্ষে এই ম্যাচে জয় তুলতে অনেকটা চাপ নিতেই হবে ইনিয়েস্তা-ইস্কোদের।

দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করা স্বাগতিক রাশিয়া প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ৫ গোলের বড় ব্যবধানে, আর দ্বিতীয় ম্যাচে মিশরকে ৩-১ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলেও শেষ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে হেরেছে ৩-০ গোলের ব্যবধানে।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন