বিজ্ঞাপন

বিশ্বকাপে ২৮ বছরেও মুখোমুখি হয়নি ব্রাজিল-আর্জেন্টিনা

June 26, 2018 | 3:16 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ব্রাজিল-আর্জেন্টিনা। বাংলাদেশের ফুটবল সমর্থকদের মধ্যে টান টান উত্তেজনার কথা বলতে গেলে এই দুটি দলের নাম শুরুতেই আসবে। বিশ্বকাপ এলেই অন্য দলের সঙ্গে এই দুই দলের সমর্থকদের তুলনা চলে আসে। আসবেই না কেন? দুই দলের পতাকা, জার্সি কিংবা পোস্টার নিয়েই তো চলে প্রতিযোগিতা। কিন্তু শেষ কোন বিশ্বকাপে দুই দল মুখোমুখি হয়েছিল?

ব্রাজিল আগে না আর্জেন্টিনা আগে? কে কাকে এগিয়ে রাখবেন এমন বিতর্ক চলতেই থাকে দুই দলের সমর্থকদের মধ্যে। দুই দলেই ছিলেন দুই কিংবদন্তী। ব্রাজিলের হয়ে পেলে জিতেছিলেন তিনবারের বিশ্বকাপ শিরোপা (১৯৫৮, ১৯৬২, ১৯৭০)। আর আর্জেন্টিনার হয়ে ম্যারাডোনা শিরোপা জিতেছেন ১৯৮৬ সালে। দুই তারকাই দুই দলকে নিজেদের সেরাটাই দিয়ে গেছেন। তাই সমর্থকদের কাছে এখনো সেরা হয়েই আছেন দুই গ্রেট।

অবশ্য দুই দলের তর্ক বিতর্কের লড়াইয়ে এমন প্রশ্ন আসতেই পারে, বিশ্বকাপে দু’দল কবে মুখোমুখি হয়েছে, কিংবা মুখোমুখি লড়াইয়ে এগিয়ে কারা? এমন প্রশ্নের উত্তরে অবশ্য চোখ বুলিয়ে নিতেই হবে বিশ্বকাপে পরিসংখ্যানের দিকেই।

বিজ্ঞাপন

ফুটবলে ব্রাজিল-আর্জেন্টিনা প্রথম মহারণে অংশ নিয়েছিল ১৯১৪ সালের ২০ সেপ্টেম্বর। বুয়েন্স আয়ার্সে সেদিনই প্রথম মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। বিশ্বকাপ আসর না হলেও প্রথম সাক্ষাতের কথা বলতে গেলে এদিক থেকে এগিয়ে রাখতে হবে আর্জেন্টিনাকেই। সেদিন ৩-০ গোলে জিতেছিল আর্জেন্টাইনরা।

বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনা প্রথমবার মুখোমুখি হয়েছিল ১৯৭৪ সালের দ্বিতীয় রাউন্ডে। সেই লড়াইয়ে ২-১ গোলে জিতেছিল ব্রাজিল। এরপর ১৯৭৮ সালে আবারো দেখা হয়েছিল দুই দলের। সেবার অবশ্য গোলশূন্য ড্র নিয়েই ফিরতে হয়েছিল লাতিন আমেরিকার দুটি দলকেই। সেবার ঘরের মাঠে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। চার বছর পর আবারো বিশ্বকাপে মুখোমুখি হয়ে আর্জেন্টিনাকে ৩-১ গোলে হারিয়েছিল ব্রাজিল। আর ১৯৯০ সালের বিশ্বকাপে শেষবার মুখোমুখি হয়ে ১-০ গোলে ব্রাজিলকে হারায় আলবিসেলেস্তেরা।

এদিক থেকে চারবার মুখোমুখি হয়ে ২টি জয়, ১টি হার এবং ১ ম্যাচে ড্র করা ব্রাজিলকেই তাই এগিয়ে রাখতে হবে।

বিজ্ঞাপন

 

সারারবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন