বিজ্ঞাপন

দশ বেলজিয়াম খেলোয়াড়ের বিশ্রামের ইঙ্গিত

June 26, 2018 | 6:03 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

কোনো বাধা-বিপত্তি ছাড়াই ‘জি‘ গ্রুপে থাকা ইংল্যান্ড এবং বেলজিয়াম শেষ ষোলো নিশ্চিত করেছে। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে লড়বে এই দুই দল। আগামী ২৮ জুন বাংলাদেশ সময় রাত ১২টায় কালিনিনগ্রাদে মুখোমুখি হবে দেশ দুটি। তার আগে নিজেদের ফুরফুরে রাখতে আর ইনজুরি এড়াতে চাইছে বেলজিয়াম-ইংল্যান্ড। এমনও শোনা যাচ্ছে প্রথম একাদশের দশ খেলোয়াড়কেই ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামাবেন না বেলজিয়ামের কোচ।

টানা দুটি ম্যাচ জিতে ৬ পয়েন্ট করে পেয়েছে বেলজিয়াম এবং ইংল্যান্ড। তিউনিসিয়া এবং পানামা নিজেদের দুটি ম্যাচে হেরে রাশিয়া থেকে বিদায় নিয়েছে। নিজেদের শেষ ম্যাচে নিয়মরক্ষা করতে খেলতে নামবে পানামা-তিউনিসিয়া। নিজেদের প্রথম ম্যাচে পানামাকে ৩-০ এবং দ্বিতীয় ম্যাচে তিউনিসিয়াকে ৫-২ গোলে হারায় বেলজিয়াম। এদিকে, তিউনিসিয়াকে ২-১ গোলে হারানো ইংল্যান্ড নিজেদের দ্বিতীয় ম্যাচে পানামাকে ৬-১ গোলে উড়িয়ে দেয়। সেদিক থেকে বেলজিয়াম দুটি গোল হজমের পাশাপাশি করেছে আটটি গোল, একই অবস্থা ইংল্যান্ডেরও।

ইংল্যান্ড ম্যাচের আগে নিজেদের ইনজুরি মুক্ত রাখতে বেলজিয়াম কোচ রবার্টো মার্টিনেজ তার সেরা দুই অস্ত্রকে বিশ্রাম দেওয়ার ইঙ্গিত দিয়েছেন। ইংলিশদের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন আর স্ট্রাইকার রোমেলু লুকাকুকে মাঠে দেখা নাও যেতে পারে। তবে, সংবাদমাধ্যমের দাবী মার্টিনেজ এরই মধ্যে দশ খেলোয়াড়কে বিশ্রামের নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

মার্টিনেজ জানান, আসলে ম্যাচটি হতে যাচ্ছে ভিন্ন পরিস্থিতির। দুই দলই শেষ ষোলো নিশ্চিত করেছে। তাই আমি শিষ্যদের বলেছি ম্যাচটি উপভোগ করতে। যদি বাছাইপর্বে কিংবা নকআউট পর্বের ম্যাচ হতো তাহলে আমি ভিন্ন কিছু চিন্তা করতাম। সেটা আমাদের জন্য আবেগী ম্যাচ হতে পারতো। দুই দলেই রয়েছে দারুণ সব খেলোয়াড়, তারা নিজেদের মেলে ধরতে এই ম্যাচকে বেছে নেবে না বলেই মনে করি। তবে, কেউ যে কাউকে ছেড়ে কথা বলবে না সেটাও সত্যি। লুকাকু-ব্রুইনদের বিশ্রাম দিতে চাই।

বেলজিয়ামের প্রথম ম্যাচে তিন জন হলুদ কার্ড দেখেছেন। থমাস মেউনিয়ের, জান ভার্থোজেনের সঙ্গে হলুদ কার্ড দেখেছেন ডি ব্রুইন। তবে, দ্বিতীয় ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষে কোনো বেলজিয়াম খেলোয়াড় হলুদ কার্ড দেখেননি। মার্টিনেজ যোগ করেন, আমার সেরা খেলোয়াড়দের হলুদ কার্ডের খড়গ থেকে মুক্ত রাখতে চাই। ইংল্যান্ড ম্যাচে কেউ হলুদ কার্ড দেখলে সেটা শেষ ষোলোতে বাজে প্রভাব ফেলবে। অনেকেই ইতোমধ্যে হলুদ কার্ড পেয়েছে, আমি তাদের বলবো ইংল্যান্ডের বিপক্ষে সাবধান থাকবে। কোনো ঝুঁকি নেওয়ার দরকার নেই। কারণ, আমি চাই না নকআউট পর্বে আমার সেরা খেলোয়াড়দের মিস করতে।

এদিকে, বিশ্বকাপে বেলজিয়ামের হয়ে লুকাকুর গোল হয়েছে মোট ৫টি। গত বিশ্বকাপে একটি গোল করা লুকাকু এই বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই দুটি করে গোল করেছেন। যেটা মেক্সিকো বিশ্বকাপে করেছিলেন ম্যারাডোনা। বিশ্বকাপে বেলজিয়ামের হয়ে সর্বোচ্চ ৫ গোল করা মার্ক উইলমটসের রেকর্ডে ভাগ বসানো লুকাকো তিউনিসিয়ার বিপক্ষে ম্যাচে পায়ে আঘাত পাওয়ায় অনুশীলনে যোগ দেননি। হলুদ কার্ড থেকে রক্ষা করতে ডি ব্রুইন আর দ্বিতীয় রাউন্ডে লুকাকুকে পুরোপুরি ফিট পেতে এই দু‘জনকে বিশ্রামে রাখা হতে পারে বলে জানিয়েছেন কোচ মার্টিনেজ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন