বিজ্ঞাপন

নগরীতেই মিলছে পাটের শাড়ি-পাঞ্জাবি, জানেন না ক্রেতারা!

March 6, 2019 | 12:08 am

।। এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর অন্তত তিনটি স্থানে এখন বিক্রি হচ্ছে পাট থেকে তৈরি করা শাড়ি। বাঙালি নারীদের এই প্রধান পোশাকই শুধু নয়, পুরুষদের জন্য পাঞ্জাবিও তৈরি হচ্ছে পাট থেকেই। এছাড়াও জুট ডেনিম, শার্ট, টাই, কটি ও হেয়ার ক্লিপসহ বহুমুখী পাটপণ্যের তালিকায় যুক্ত হচ্ছে নিত্য নতুন পণ্য। আর নগরীতে অবস্থিত জুড ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) হয়ে তা যাচ্ছে ক্রেতাদের হাতে। উদ্যোক্তাদের নিজস্ব শোরুমেও বিক্রি হচ্ছে তা। তবে বেশিরভাগ ক্রেতারাই জানেন না পাট থেকে তৈরি হওয়া এসব বৈচিত্র্যময় পোশাকের কথা। সংশ্লিষ্টরাও বলছেন, ক্রেতাদের আগ্রহ থাকলেও প্রচারের অভাবে প্রসার ঘটছে না বহুমুখী পাটপণ্যের।

রাজধানীর মনিপুরিপাড়ার জেডিপিসি’র সেলস সেন্টারে গিয়ে দেখা যায়, পাটপণ্যের তালিকায় যুক্ত হয়েছে নতুন অনেক পণ্য। এসব পণ্যের মধ্যে রয়েছে— ওয়ার্ক স্টেশন প্যানেল, টাই, ফ্লোর স্লিপার, জুট বনসাই, জুট পেপার ফ্লাওয়ার, সোনালি ব্যাগ, জুট ডেনিম, শার্ট, পাঞ্জাবি ও কটি। আরও রয়েছে কবি ব্যাগ, মোবাইল স্ট্যান্ড, হেয়ার ক্লিপ, ম্যাগাজিন হোল্ডার, ফাইল হোন্ডার, অফিস সামগ্রী, সিডি হোল্ডার, পেট অ্যানিম্যাল টয়েজ ও বিভিন্ন ধরনের টুপি। এর বাইরেও অন্যান্য পণ্য তো রয়েছেই।

বিজ্ঞাপন

জেডিপিসি জানায়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে উদ্যোক্তারা তাদের তৈরি পাটপণ্য এখানে পাঠায় প্রদর্শনী ও বিক্রির জন্য। এখান থেকেই বিক্রি করা হয় সব পণ্য। তবে সরকারি এই সেন্টারে পণ্য প্রদর্শনীর ক্ষেত্রে উদ্যোক্তাদের কোনো খরচ নেই।

জেডিপিসি সেন্টার ঘুরে দেখা গেল, পাটের তৈরি শাড়ি এখানে ৯০০ থেকে ২৫০০ টাকায় বিক্রি হচ্ছে। ‘হ্যান্ড মেড বিডি’ ব্র্যান্ডের পাটের শাড়ির দাম পড়বে ৯০০ টাকা। আর ‘হ্যান্ড টাচ’ নামের আরেক প্রতিষ্ঠানের তৈরি শাড়ির দাম ২ হাজার ৫০০ টাকা। এর মধ্যে হ্যান্ড টাচের শাড়ি বিদেশে রফতানিযোগ্যও। আর পাটের তৈরি পাঞ্জাবির দাম ৮০০ টাকা। ঘর সাজানোর উপকরণ থেকে শুরু করে নারীর গয়না, স্কুল ব্যাগ থেকে শুরু করে অফিস ব্যাগ, ফুলদানি, পেনবক্স, টিস্যু বক্স, ছবির ফ্রেম— কী নেই এই সেন্টারটিতে! তবে সেই তুলনায় ক্রেতা খুবই কম।

বিজ্ঞাপন

জানা গেল, জেডিপিসি ছাড়াও মোহাম্মদপুরের নিজস্ব শোরুম থেকে নিজেদের পাটপণ্য বিক্রি করে হ্যান্ড মেড বিডি। আর আদাবরে রয়েছে হ্যান্ড টাচের নিজস্ব শোরুম। তবে জেডিপিসি’র কথা কিছু মানুষ জানলেও মোহাম্মদপুর বা আদাবরে ওই দুই প্রতিষ্ঠানের শোরুমের কথা স্থানীয় গুটিকয়েক মানুষ ছাড়া অন্যরা জানেন না বললেই চলে।

জেডিপিসি সেলস সেন্টারের ম্যানেজার মো. জাফর সাদেক সারাবাংলাকে বলেন, সারাদেশের উদ্যোক্তাদের পণ্য আমাদের এখানে প্রদর্শন করা হয়। এখানে পণ্য প্রদর্শন বা বিক্রির ক্ষেত্রে তাদের বাড়তি কোনো অর্থ ব্যয় করতে হচ্ছে না। সেন্টারটিতে সব সময় কমবেশি ক্রেতা থাকে। পাটপণ্যের প্রতি মানুষের আগ্রহ দিন দিন বাড়ছেই। তবে প্রচারের আলোয় নিয়ে আসতে পারলে এসব পণ্যের বাজার দ্রুত বাড়বে।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতি বুধবার (৬ মার্চ) তৃতীয়বারের মতো সারাদেশে পালিত হচ্ছে ‘জাতীয় পাট দিবস’। দিবসটির এবারের স্লোগান— ‘সোনালি আশেঁর সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ’। জাতীয় এই দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে ঢাকায় দুই দিনব্যাপী বহুমুখী পাটপণ্য মেলার আয়োজন করা হয়েছে। বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)। এই মেলাতেই দেখা মিলবে বহুমুখী ও বৈচিত্র্যময় পাটপণ্যের। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরই মেলা সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে।

জেডিপিসি সূত্রে জানা গেছে, এবারে মেলায় অন্তত ১০০টি স্টল অংশ নিচ্ছে। থাকবে পাটের সঙ্গে সম্পৃক্ত সরকারি সব প্রতিষ্ঠানও। ২৮১ ধরনের বহুমুখী পাটপণ্যের প্রায় সবকটিই তুলে ধরা হবে এই মেলায়। মেলার অভ্যন্তরের অবয়ব হবে অনেকটা নৌকা আকৃতির। মেলা শেষ হবে ৭ মার্চ। আর পাট দিবসের মূল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এবারও পাটের শাড়ি পড়ে আসবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে জেডিপিসি’র নির্বাহী পরিচালক রীনা পারভীন সারাবাংলাকে বলেন, ‘বহুমুখী পাটপণ্যের প্রতি মানুষের আগ্রহ দিন দিন বাড়ছে। বলা চলে, পাটপণ্য নিয়ে মানুষের আগ্রহ এখন সীমাহীন। দেখা যায়, কোনো একটি মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলাটি পাঁচ দিনের হলে তৃতীয় দিনেই স্টলে রাখা পাটপণ্য শেষ হয়ে যায়। এর মাধ্যমে সহজেই পাটপণ্যের প্রতি মানুষের আগ্রহ উপলব্ধি করা যায়।’

রীনা পারভীন আরও জানান, বহুমুখী পাটপণ্যের সংখ্যা এখন ২৮১। দেশের বাইরে রফতানি হচ্ছে ৭০০ কোটি টাকার বহুমুখী পাটপণ্য। দেশের অভ্যন্তরে এর বাজার প্রায় ১০০ কোটি টাকার। আর ২০১৮ থেকে ২০১৯ সালের ফেব্রুয়ারি পর্যন্ত জেডিপিসির সেলস সেন্টার থেকে ৯৩ লাখ টাকার পাটপণ্য বিক্রি হয়েছে।

আরও পড়ুন-

সোনালি আঁশের সুদিন ফেরাবে সোনালি ব্যাগ

দেশে ৬৩টি পাটকল বন্ধ: গোলাম দস্তগীর গাজী

পাটের সুদিন ফেরাতে কাজ করছে সরকার: পাটমন্ত্রী

ডেমরায় হচ্ছে কারখানা, উৎপাদিত হবে বহুমুখী পাটপণ্য

পাট রক্ষায় প্যাকেজিং আইন বাস্তবায়ন করতে হবে: পাটমন্ত্রী

৭ হাজার কোটি টাকার পাটপণ্যের বাজার তৈরির প্রত্যাশা পাটমন্ত্রীর

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন