বিজ্ঞাপন

মাদকসেবীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: বিমানমন্ত্রী

September 25, 2018 | 2:37 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন ফ্লাইটের আগে মাদক সেবন ও তথ্য গোপনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল।

 মঙ্গলবার ( ২৫ সেপ্টেম্বর)  রাজধানীর ট্যুরিজম বোর্ড কার্যালয়ে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে  তিনি এ কথা বলেন।

সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ইতোমধ্যেই অভিযুক্তদের গ্রাউন্ডেড করা হয়েছে। বিভাগীয় তদন্ত চলছে, তদন্ত শেষ দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

বিমান বাংলাদেশ সূত্রে জানা যায়, গত ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্লাইটের দিন ডোপ টেস্টে কেবিন ক্রু মাসুদা মুফতির শরীরে মাদক সেবনের প্রমাণ পাওয়া যায়। ডোপ টেস্টের পরদিন সিঙ্গাপুর রুটেও দায়িত্ব পালন করেন ওই কেবিন ক্রু।

আইন অনুযায়ী ডোপ টেস্টে কোনো ব্যক্তির শরীরে মাদক সেবনের প্রমাণ পাওয়া গেলে তিনি ৯০ দিন ফ্লাইট সংক্রান্ত কোনো ডিউটি পাবেন না।

ফ্লাইট সার্ভিসের ডেপুটি জেনারেল ম্যানেজার নুরুজ্জামান রঞ্জু ওই কেবিন ক্রুর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় সিঙ্গাপুরের ফ্লাইটটি পান মাসুদা মুফতি। এছাড়া ডোপ টেস্টের তথ্য ডিজিএম নুরুজ্জামান রঞ্জু ফ্লাইট শিডিউল বিভাগকে অবহিতও করেননি। তাই দায়িত্বে অবহেলা এবং মাসুদা মুফতির মাদক সেবনের বিষয়টি গোপন রাখায় নুরুজ্জামান রঞ্জুকে গ্রাউন্ডেড করা হয়েছে।

বিজ্ঞাপন

শাকিল মেরাজ জানান, ‘প্রতিটি ফ্লাইটের আগেই ডোপ টেস্ট বাধ্যতামূলক এবং প্রধানমন্ত্রীর ফ্লাইটের দিনও নিয়ম মেনেই ডোপ টেস্ট করা হয়। ডোপ টেস্টে মাসুদা মুফতির মাদক সেবনের বিষয়টি ধরা পড়ে। কিন্তু মাসুদা মুফতির মাদক সেবনের বিষয়টি সংশ্লিষ্টদের জানাননি নুরুজ্জামান রঞ্জু। ফলে তাদের দুইজনকেই গ্রাউন্ডেড করা হয়।’

শাকিল মেরাজ বলেন, ‘আমাদের নিয়ম আছে যাত্রী এবং ফ্লাইট নিরাপত্তার স্বার্থে মাঝে মাঝে এ ধরনের ডোপ টেস্ট করি। মাননীয় প্রধানমন্ত্রীর ফ্লাইটের সময় আমরা আরও সতর্ক ছিলাম। সেদিন ডোপ টেস্টে মাসুদাকে আমরা পজিটিভ পাই। সঙ্গে সঙ্গে তাকে প্রধানমন্ত্রীর ফ্লাইট থেকে অব্যাহতি দেওয়া হয়। কিন্তু মাসুদার বিষয়টি নুরুজ্জামান রঞ্জু অফিসকে বলে যাননি।’

শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় মাসুদার বিরুদ্ধে অফিসিয়ালি কোনো ব্যবস্থা নেওয়া যায়নি। তাই সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৩ সেপ্টেম্বর) কেবিন ক্রু মাসুদাকে গ্রাউন্ডেড দেখিয়ে চিঠি দেওয়া হয়। নুরুজ্জামান রঞ্জু প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে ফ্লাইটে লন্ডনে গিয়েছিলেন। সোমবার (২৪ সেপ্টেম্বর) তিনি ঢাকায় আসার সঙ্গে সঙ্গে তাকেও গ্রাউন্ডেড করা হয়েছে. জানান বিমান বাংলাদেশের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক শাকিল মেরাজ।

তিনি জানান, আইনে আছে কারও শরীরে মাদকের বিষয়টি পজিটিভ হলে তিনি ৯০ দিন ফ্লাইটে অংশ নিতে পারবেন না। ৯০ দিন পর মেডিকেল টেস্টে ফিট মনে হলে তিনি ডিউটি করতে পারেন।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘কেবিন ক্রু মাসুদা মুফতি ও ডিজিএম নুরুজ্জামান রঞ্জুর বিষয়ে নিয়ম অনুযায়ী বিভাগীয় তদন্ত চলছে।’

প্রধামনমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে যোগ দিতে গত শুক্রবার (২১ সেপ্টেম্বর) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে লন্ডন যান। সেখান থেকে তিনি রোববার স্থানীয় সময় দুপুর ২টা ১০ মিনিটে নিউইয়র্ক পৌঁছান।

সারাবাংলা/জেএ/জেডএফ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন