বিজ্ঞাপন

পদ্মাপাড়ে ভোটের ঢেউ, নগরপিতা বেছে নেওয়ার অপেক্ষা

July 29, 2018 | 10:10 pm

।। নৃপেন রায়, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

রাজশাহী থেকে: রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) কোল ঘেঁষে বয়ে গেছে পদ্মা নদী। পদ্মায় এখন প্রমত্তা ঢেউ না থাকলে চিরচেনা সেই বাতাস আছে। পদ্মার ঢেউ এখন ভোটের ঢেউ হয়ে ভর করেছে রাজশাহী মহানগরীর পাড়া-মহল্লার অলি-গলিতে। নির্বাচনী প্রচারণা যুদ্ধ শুরুর পর থেকে সিটি নির্বাচনে মেয়র পদে হেভিওয়েট প্রার্থীদের পাল্টাপাল্টি বাগযুদ্ধ আর অভিযোগ-অনুযোগ পেরিয়ে নগরবাসী এখন ভোট উৎসবে মেতে ওঠার অপেক্ষায় প্রহর গুনছে। আর তাদের রায়ের ওপরই নির্ভর করছে কে হচ্ছেন রাজশাহীর নতুন নগরপিতা।

আগামীকাল সোমবার (৩০ জুলাই) ৩ লাখ ১৮ হাজার ভোটার রাসিকে ভোটাধিকার প্রয়োগ করবেন। জাতীয় নির্বাচনের আগে রাজশাহী সিটির এ নির্বাচন প্রধান প্রতিদ্বন্দ্বী দুই দলের জন্যই এসিড টেস্ট। নৌকার প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন হারলে হারবে প্রশ্নবিদ্ধ হবে সরকারের জনপ্রিয়তা; আর ধানের প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল ফের বিজয়ী হলে জাতীয় রাজনীতির ভোটের মাঠে ডানা মেলবে নতুন ভাবনা। এই সিটি নির্বাচনে আরও তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় থাকলেও ভোটের হিসাব মূলত আবর্তিত হচ্ছে এই দুই প্রার্থীকে ঘিরেই।

এদিকে, নির্বাচন কমিশন জানিয়েছে, রাজশাহী সিটি করপোরেশনের সোমবারের (৩০ জুলাই) ভোট উৎসবের জন্য তারা পুরোপুরি প্রস্তুত। কমিশন বলেছে, রোববার (২৯ জুলাই) সোমবার সকাল ৮টা থকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে শনিবার রাত ১২টার পর নির্বাচনী প্রচারণা বন্ধ হয়ে গেছে। আর রোববার দুপুর থেকেই প্রতিটি কেন্দ্রে স্বচ্ছ ব্যালট বাক্স ও ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী পৌঁছানো শুরু হয়েছে।

বিজ্ঞাপন

রাজশাহী সিটি নির্বাচন প্রসঙ্গে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী সারাবাংলা’কে বলেন, খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনে জনগণ যেভাবে নৌকার পক্ষে রায় দিয়েছে, আগামীকাল (সোমবার) রাজশাহীসহ তিনি সিটিতেই জনগণ উন্নয়নের সেবা পেতে একইভাবে নৌকার প্রার্থীর পক্ষেই রায় দেবে। পদ্মার ঢেউয়ের মতো জনগণের ভোটের ঢেউও নৌকার পক্ষেই আসবে।

রাজশাহীতে ভোটাররা কেন লিটনকে ভোট দেবে, তা জানিয়ে নির্বাচনী প্রচার-প্রচারণায় সংশ্লিষ্ট থাকা বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য এস এম কামাল হোসেন সারাবাংলা’কে বলেন, শেখ হাসিনার জনপ্রিয়তা ও উন্নয়নের ধারায় আওয়ামী লীগ ঐক্যবদ্ধ। আর শহীদ এ এইচ এম কামারুজ্জামানের ছেলে খায়রুজ্জামান লিটন রাজশাহীর উন্নয়নের প্রতীক। আবার অতীতে তারা ধানের শীষে ভোট দিয়ে দেখেছে, শিক্ষানুরাগী রাজশাহী খুন ও সন্ত্রাসের জনপদে পরিণত হয়েছে। জঙ্গিবাদের শহরে পরিণত হয়েছে। রাজশাহীর মানুষের কোনো উন্নয়ন হয়নি। তাই রাজশাহীর মানুষ মনে করে, ধানের শীষে ভোট দিলে কোনো উন্নয়ন হয় না। এ কারণে রাজশাহীর মানুষ নৌকায় ভোট দেবে।

তিনি আরও বলেন, অতীতে আওয়ামী লীগের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অপপ্রচার চালানো হয়েছে। কিন্তু শেখ হাসিনা রাষ্ট্রীয় ক্ষমতায় আসার পর রাজশাহীর মানুষ তাদের ভুল বুঝতে পেরেছে। জনগণ এখন মনে করছে, আওয়ামী লীগ মানে উন্নয়ন। নৌকা মানে মানুষের সমৃদ্ধি, মানুষের ভাগ্যের পরিবর্তন। এ কারণে এবার রাজশাহীর মানুষ খায়রুজ্জামান লিটনকে ভোট দেওয়ার জন্য ঐক্যবদ্ধ। সোমবার সব ষড়যন্ত্রকে মোকাবিলা করে, সব অপপ্রচারকে পেছনে ফেলবে তাার। প্রমত্তা পদ্মার ঢেউয়ে ধানের শীষ তলিয়ে যাবে, নৌকার বিজয় নিশ্চিত হবে।

বিজ্ঞাপন

নির্বাচনের প্রসঙ্গে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ ডাবলু সরকার সারাবাংলা’কে বলেন, রাজশাহীর মানুষ এতদিন উন্নয়ন সেবা থেকে বঞ্চিত হয়েছে। লিটন ভাই মেয়র থাকার সময় যে সেবা দিয়েছেন, সেই সেবা বিএনপির মেয়র সেভাবে দিতে পারেননি। রাজশাহীর মানুষ আগামীকাল আবার উন্নয়নের পক্ষে রায় দেবে। আমরাও নৌকার প্রার্থীর বিজয় নিশ্চিত করতে পরিকল্পনামাফিক নির্বাচনী প্রচার-প্রচারণা করেছি, সেটার একটা বহিঃপ্রকাশ ঘটবে। সর্বোপরি আমাদের দলের নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ করছে। ইনশাল্লাহ আগামীকাল আমাদের প্রার্থী ৫৫ থেকে ৬০ হাজার ভোটের ব্যবধানে বিজয়ী হবে।

আওয়ামী লীগ নেতাদের মন্তব্যগুলোর বিপরীত মন্তব্য পাওয়া গেল রাজশাহীর বিএনপি নেতাদের কাছ থেকে। তারা বরং নির্বাচনের প্রক্রিয়া নিয়েই প্রশ্ন তুলছেন। রাজশাহী জেলা বিএনপির সভাপতি তোফাজ্জল হোসেন তপু সারাবাংলা’কে বলেন, ‘আগামীকাল (সোমবার) যদি সুষ্ঠু ভোট হয়, আর যদি কোনো রকম ভোট ডাকাতি না হয়, তাহলে ধানের শীষ বিজয় লাভ করবে। রাজশাহীতে সবসময় বিএনপি জনপ্রিয় ছিল, এখনওি আছে। আগামীকাল সুষ্ঠু ভোট হলে তা ফের প্রমাণিত হবে।’

রাজশাহী মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন সারাবাংলা’কে বলেন, ধানের শীষের বিজয় তো নিশ্চিত। সেজন্যই আমাদেও নেতাকর্মীদের এভাবে গণহারে গ্রেফতার করা হচ্ছে। আজকে (রোববার) দিনের বেলায় আমাদের এক নারী কর্মীকে গ্রেফতার করেছে। আর গতকাল (শনিবার) রাতে সাঁড়াশি অভিযান চালিয়ে নেতাকর্মীদের বাড়ি ছাড়া করেছে। নির্বাচনের কোনো পরিবেশ নেই। তারপরও আমরা রাজশাহীর জনগণের ওপর আস্থাশীল। আমাদের বিশ্বাস, ধানের শীষের বিজয় হবে।

বিজ্ঞাপন

আগামীকালের ভোটের নির্বাচনী পরিবেশ নিয়ে কোনো শঙ্কা আছে কি না— সে বিষয়ে তিনি বলেন, আমাদের আশঙ্কা আছে, তারা (আওয়ামী লীগ) ভোট চুরির শতভাগ চেষ্টা করবে। তবে আমরা তাদের এই ভোট চুরি ঠেকাতে আমাদের নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছি।

রাজশাহীর বাসিন্দা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু সারাবাংলা’কে বলেন, রাজশাহীর মানুষ উন্নয়নের পক্ষে ভোট দেবে। এই উন্নয়নের কারণেই আবারও পদ্মা নদীতে নৌকা আগের গতিতেই ভাসবে। আর ধানের শীষের অবস্থান পদ্মার ঢেউয়ে তলিয়ে যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তারেক নূর সারাবাংলা’কে বলেন, শিক্ষানগরী রাজশাহীর আগামীকালের ভোট সুষ্ঠ ও গ্রহণযোগ্য হবে। ভোটাররা উৎসবমুখর পরিবেশ ভোট দিতে মুখিয়ে আছে। প্রার্থীদের অতীত বিবেচনায় রাজশাহীবাসী আগামীকালও (সোমবার) যোগ্য প্রার্থীর পক্ষেই রায় দেবে। কারণ প্রমত্তা পদ্মার সঙ্গে রাজশাহীবাসীর একটি অন্তরঙ্গ বহমান বারতা আছে। প্রমত্তা পদ্মা ভয়ংকর রূপ ধারণ করলে নিমিষেই তাণ্ডবে মেতে ওঠে। তেমনি জনপ্রিতিনিধি নির্বাচনে যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে না পারলে জনগণকেই এর খেসারত দিতে হয়।

আরও পড়ুন-

বরিশাল শান্ত, ভয় তবুও পুলিশে
সিলেটে নির্বাচনী সামগ্রী বিতরণে বিলম্ব, ক্ষোভ বিএনপির
মর্যাদার লড়াই লিটনের, হারানোর কিছু নেই বুলবুলের
পূণ্যভূমিতে উড়বে নৌকার বিজয় পতাকা: কামরান
তিন সিটিতে জয়ী হবে নৌকা: জরিপ
প্রশাসন ও পুলিশ বিবেকশূন্য অনাচারে লিপ্ত
সিটি নির্বাচন জাতীয় নির্বাচনের রিহার্সেল
বিএনপির অভিযোগ, ইসি বলছে ভিত্তিহীন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন