Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইভিএম মানে ইলেকট্রনিক বাটপারির মেশিন’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ জুন ২০২২ ২০:২৯

কুমিল্লা থেকে: কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে বাংলাদেশ ইসলামি আন্দোলনের মেয়র প্রার্থী মাওলানা রাশেদুল ইসলাম রহমতপুরী ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সমালোচনা করেছেন। তিনি বলছেন, ভোট দিতে এসে বিড়ম্বনায় পড়তে হয় ইভিএমে। তাই ইভিএমকে ‘ইলেকট্রনিক বাটপারির মেশিন’ বলে আখ্যা দেন তিনি।

নির্বাচন কেমন হলো— সারাবাংলার এমন প্রশ্নের জবাবে বুধবার (১৫ জুন) রাতে কাছে তিনি এ কথা বলেন। এসময় তিনি ইভিএম ব্যবহার করে নিজেই ভোট দিতে বিড়ম্বনায় পড়েছিলেন বলে জানিয়েছেন।

বিজ্ঞাপন

মাওলানা রাশেদ বলেন, সকালে ভোট দিতে যাই ২২ নম্বর ওয়ার্ডের দৈয়ারা স্কুল ভোটকেন্দ্রে। সেখানে গিয়ে দেখি, আমার আঙুলের ছাপ মিলছে না। পরে প্রিজাইডিং অফিসারের সহযোগিতা নিয়ে ভোট দিতে সক্ষম হই।

আরও পড়ুন-

তিনি বলেন, আসলে ইভিএম মানে হলো ইলেকট্রনিক বাটপারি মেশিন। আমরা সবসময়ই ইভিএমের প্রতি অনাস্থা জানিয়েছি, আপত্তি তুলেছি। কিন্তু আমাদের কথা কেউ শোনেনি।

হাতপাখা প্রতীকের এই মেয়র প্রার্থী বলেন, সব ভোটকেন্দ্রে এজেন্ট দিতে পারিনি। কারণ ভোটের আগের রাতে আমার নির্ধারিত এজেন্টদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দেওয়া হয়েছে। তাদের বলা হয়েছে কেন্দ্রে না যাওয়ার জন্য। আমার এজেন্টরা তাই ভয়ে কেন্দ্রে আসেননি।

বিজ্ঞাপন

মাওলানা রাশেদুল ইসলাম রহমতপুরী বলেন, ১০৫ কেন্দ্রের মধ্যে মাত্র ৪৩টি কেন্দ্রে এজেন্ট দেওয়া সম্ভব হয়েছে। বাকি কেন্দ্রগুলোতে আমি এজেন্ট দিতে পারিনি। আর তাই নির্বাচন কেমন হয়েছে, সেটা আপনারাই বুঝে নিন।

এদিন সকাল থেকেই উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ শুরু হয় কুসিকের ১০৫টি কেন্দ্রে। এবার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে এই সিটির সব ভোটকেন্দ্রে ভোট নেওয়া হয়।

নির্বাচন শেষে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রিটার্নিং কর্মকর্তা নিয়ন্ত্রণ কক্ষ ও ফলাফল পরিবেশন কেন্দ্র থেকে একীভূত ফলাফল ঘোষণা করা হচ্ছে।

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী বলেন, রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, বিকেল ৪টা পর্যন্ত ৬০ শতাংশের কম-বেশি (১-২ শতাংশ) ভোট পড়েছে। কয়েকটি কেন্দ্রে নির্ধারিত সময়ের পর পর্যন্তও ভোট চলছিল।

এবারের কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি ভোটকেন্দ্রের মধ্যে ৮৯টিকে ঝুঁকিপূর্ণ তালিকায় রাখে প্রশাসন ও নির্বাচন কমিশন। এর মধ্যে সদর দক্ষিণে ১৯ থেকে ২৭ নম্বর ওয়ার্ডের ৩২টি ভোটকেন্দ্র বেশি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ছিল। এই কেন্দ্রগুলো সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টনীতে রাখার কথাও জানায় আইনশৃঙ্খলা বাহিনী।

কুসিকের তৃতীয় এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন পাঁচ জন প্রার্থী। এর আগের দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। এছাড়া এবারে কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

আরও পড়ুন-

সারাবাংলা/এসবি/টিআর

কুমিল্লা সিটি করপোরেশন কুমিল্লা সিটি নির্বাচন কুসিক নির্বাচন কুসিক নির্বাচন ২০২২ টপ নিউজ রাশেদুল ইসলাম রহমতপুরী হাতপাখা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর