বিজ্ঞাপন

কেন্দ্রের বাইরে কর্মীদের জটলা, ভেতরের গোপন কক্ষে ২ জন!

June 15, 2022 | 11:25 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী গোপনকক্ষে শুধুমাত্র ভোটার থাকবেন। কিন্তু কুমিল্লা রেয়াজ উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের গোপন কক্ষে দেখা গেল দুইজনকে।

বিজ্ঞাপন

কেন্দ্রের বাইরে অবশ্য তখন অনেক বড় লাইনে সারিবদ্ধ লোকজন দাঁড়িয়ে আছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরুর দিকেই দেখা যায় এই লাইন। গলায় নৌকা প্রতীকের ব্যাজ ঝুঁলিয়ে একসঙ্গেই দাঁড়িয়ে ছিল। গণমাধ্যমকর্মীদের উপস্থিতি টের পেয়ে কিছুটা নাড়াচাড়া শুরু হয়। সবাই ভোট দেওয়ার লাইনে গিয়ে দাঁড়ায় অন্যান্য ভোটারদের সঙ্গে।

কুমিল্লা নগরীর ৫নং ওয়ার্ডের কেন্দ্র রেয়াজ উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একসঙ্গে আছে দুই কেন্দ্র। পুরুষদের ভোট দেওয়ার জন্য নির্ধারিত এই দুই কেন্দ্র। এই কেন্দ্রে আসা নৌকার ব্যাজধারী একজন কর্মী জানান, আমরা বয়স্ক লোকদের সহযোগিতা করতে কেন্দ্রে এসেছি।

পরবর্তীতে সকাল ৯টার দিকে বৃষ্টি শুরু হলে কিছুটা বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে দাঁড়ায় সবাই এই কেন্দ্রে।

বিজ্ঞাপন

রেয়াজ উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কেন্দ্রের প্রিজাইডিং অফিসার হাফিজুর রহমান জানান, কেন্দ্রে এখনও পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সুন্দর ভোটগ্রহণের জন্য আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে।

কুমিল্লা সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জানান, আমি বিষয়টি খতিয়ে দেখছি।

রিটার্নিং কর্মকর্তা বলেন, সর্বশেষ পরিস্থিতি বলেন বা সার্বিক পরিস্থিতি বলেন, আমি তো মনে করি শান্তিপূর্ণ আছে। আমি পোলিং এজেন্টদের জিজ্ঞেস করেছি, ওনারাও আমাকে নিশ্চিত করেছেন সুষ্ঠুভাবে ভোট হচ্ছে। সব প্রার্থী কিন্তু এজেন্ট দেন নাই। কোনো কোনো মেয়র প্রার্থী ওনারা এজেন্ট দেননি।

বিজ্ঞাপন

আঙুলের ছাপ মিলছে না এমন অভিযোগ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা বলেন, অনেক সময় আঙুলের রেখার কারণে এমনটা হয়। এগুলো এক আধটু হতে পারে। এর মধ্যেই আমরা চালিয়ে যাব। প্রিসাইডিং কর্মকর্তারা অবহিত আছেন, তারা এ বিষয়ে ব্যবস্থা নেবেন।

ইভিএম ডিভাইস সম্পর্কে রিটার্নিং কর্মকর্তা বলেন, ইভিএম সবগুলো ঠিকঠাক কাজ করছে এ রকম নয়। আমাদের মোবাইল কারিগরি টিম আছে, তারা সমস্যাগুলো সমাধানের চেষ্টা করছেন। মেজর কোনো অভিযোগ আমরা পাইনি। একটু অনভ্যস্ততার কারণে এ রকম হতে পারে।

এবারের কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫ টি ভোট কেন্দ্রের মধ্যে ৮৯ টিকে ঝুঁকিপূর্ণ তালিকায় রেখেছে প্রশাসন ও নির্বাচন কমিশন। এর মধ্যে সদর দক্ষিণে ১৯ থেকে ২৭ নম্বর ওয়ার্ডের ৩২টি ভোট কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ। এই কেন্দ্রগুলো সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টনিতে ঢেকে রাখবে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ইতোমধ্যে নির্বাচনকে কেন্দ্র করে নগরীতে পুলিশের ২১টি টহল টিম ও ১৫টি স্থানে চেকপোস্ট বসানো হয়েছে।

প্রসঙ্গত, কুসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন প্রার্থী। এছাড়াও কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এবার কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

কুমিল্লা সিটি করপোরেশনের এটি তৃতীয় নির্বাচন। এর আগে দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং দ্বিতীয়বার ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি।

সারাবাংলা/এসবি/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন