বিজ্ঞাপন

রিফাত-কায়সার ভোট দেবেন ভিক্টোরিয়া স্কুলে, সাক্কু হোচ্ছা মিয়ায়

June 15, 2022 | 9:16 am

সিনিয়র করেসপন্ডেন্ট

কুমিল্লা থেকে: কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। নগরীর ২৭টি ওয়ার্ডে ১০৮ জন কাউন্সিলর ও ৩৬ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে সবার নজর থাকবে মেয়র পদের প্রার্থীদের দিকে। নির্বাচনে মেয়র পদে এবার অংশ নিচ্ছেন পাঁচ জন প্রার্থী।

বিজ্ঞাপন

কুসিক নির্বাচনে এবারের মেয়রপ্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত (নৌকা প্রতীক), স্বতন্ত্র প্রার্থী সদ্যবিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু (টেবিল ঘড়ি), নিজাম উদ্দিন কায়সার (ঘোড়া), ইসলামী আন্দোলনের রাশেদুল ইসলাম (হাত পাখা) এবং নাগরিক কমিটির কামরুল আহসান বাবুল (হরিণ)।

নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত সকাল ১০টায় ১১নম্বর ওয়ার্ডের ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে ভোট দেবেন। এই কেন্দ্রেই ভোট দিবেন সাম্প্রতিক সময়ে আলোচিত কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার।

একই কেন্দ্রে সকাল ৮টার পর ভোট দেবেন ঘোড়া প্রতীক নিয়ে মেয়র পদে নির্বাচন করা নিজাম উদ্দিন কায়সার। সকাল ৮টার কিছু সময় পর তিনি ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে ভোট দেবেন।

বিজ্ঞাপন

টেবিল ঘড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ও সদ্য সাবেক মেয়র মনিরুল হক সাক্কু সকালে মা-বাবার কবর জেয়ারত করবেন। এরপর সকাল সাড়ে ১০টায় ১২ নম্বর ওয়ার্ডের হোচ্ছামিয়া বিদ্যালয়ে ভোট দেবেন।

হরিণ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল ১৩ নম্বর ওয়ার্ডের দক্ষিণ চর্থা বড় পুকুড়পাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিবেন বলে জানিয়েছেন। তিনি সকাল ১০টা থেকে ১১টার মধ্যে ভোট দিবেন।

হাতপাখা প্রতীকের মেয়র প্রার্থী রাশেদুল ইসলাম সকাল ১০টায় ২২ নম্বর ওয়ার্ড পদুয়ার বাজার হাজি আক্রাম উদ্দিন বিদ্যালয়ে ভোট দেবেন।

বিজ্ঞাপন

এবারের কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫ টি ভোট কেন্দ্রের মধ্যে ৮৯ টিকে ঝুঁকিপূর্ণ তালিকায় রেখেছে প্রশাসন ও নির্বাচন কমিশন। এর মধ্যে সদর দক্ষিণে ১৯ থেকে ২৭ নম্বর ওয়ার্ডের ৩২টি ভোট কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ। এই কেন্দ্রগুলো সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টনিতে ঢেকে রাখবে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। ইতোমধ্যে নির্বাচনকে কেন্দ্র করে নগরীতে পুলিশের ২১টি টহল টিম ও ১৫টি স্থানে চেকপোস্ট বসানো হয়েছে।

প্রসঙ্গত, কুসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন প্রার্থী। এছাড়াও কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য, এবার কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

কুমিল্লা সিটি করপোরেশনের এটি তৃতীয় নির্বাচন। এর আগে দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং দ্বিতীয়বার ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন