বিজ্ঞাপন

কুসিকে যান চলাচল বন্ধ, ভোগান্তিতে অফিসগামী নাগরিকরা

June 15, 2022 | 2:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

কুমিল্লা থেকে: কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) এলাকায় নির্বাচন হলেও এ উপলক্ষে সাধারণ ছুটি ঘোষণা করা হয়নি। যেসব স্কুলে ভোট কেন্দ্র আছে সেগুলো ছাড়া প্রায় সব সরকারি প্রতিষ্ঠানই খোলা। একইসঙ্গে খোলা রাখা হয়েছে অফিস-আদালত। অন্যদিকে নির্বাচনকে ঘিরে বন্ধ রাখা হয়েছে যান চলাচল। এতে করে কুমিল্লা নগরীর মানুষদের দুর্ভোগ বেড়েছে রাস্তায়৷ অফিস-আদালত-ব্যাংকগামী কর্মজীবী মানুষেরা রাস্তায় যানবাহন সঙ্কটে পড়েন। রাস্তায় নেমে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকলেও মেলেনি কাঙ্ক্ষিত কোনো যানবাহন।

বিজ্ঞাপন

বুধবার (১৫ জুন) সকালে সরেজমিনে কুসিকের বিভিন্ন এলাকা ঘুরে এমন পরিস্থিতি দেখা গেছে। এদিন শহরের প্রাণকেন্দ্র বলে পরিচিত কান্দিরপাড় ছাড়াও নগরীর মোগলটুলী, চর্থাসহ একাধিক এলাকায় এই দুর্ভোগ দেখা যায়। কর্মক্ষেত্রে যেতে রাস্তার মোড়ে মোড়ে ব্যাগ হাতে দাঁড়িয়ে আছেন শহরবাসী। যানবাহনের অপেক্ষায় থাকা কর্মজীবীরা সাংবাদিকদের স্টিকারযুক্ত গাড়িসহ যেকোনো যানবাহন দেখলেই হাত দিয়ে ইশারা করছেন। কিন্তু কোনো সুযোগ না পেয়ে অনেকে হেঁটেই রওনা হয়েছেন।

তবে এদিন সকাল থেকে শহরের বাইরের দিকে কিছু সংখ্যক অটোরিকশা ও সিএনজি চলাচল করতে দেখা গেছে। তবে বেলা বেড়ার সঙ্গে সঙ্গে শহর এলাকার দিকেও কিছু যান চলাচল দেখা গেছে।

ডাচ বাংলা ব্যাংকের কুমিল্লা শাখার এক কর্মকর্তা তার দুর্ভোগের কথা জানিয়ে বলেন, নির্বাচনের জন্য গাড়ি বন্ধ, কিন্তু অফিস-আদালত খোলা। এটা কোনো ধরনের হিসেব? আমাদের এই দুর্ভোগের কথা কাকে জানাবো? প্রায় এক ঘণ্টা হলো দাঁড়িয়ে আছি। ব্যাংকে যেতে কোনো গাড়ি পাচ্ছি না। মাঝে মাঝে ২/১টি রিকশা আসে, তাও খালি পাওয়া যায় না। যাওয়ার কোনো সুযোগই নেই।’

বিজ্ঞাপন

এদিন সকাল থেকেই উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ শুরু হয় কুসিকের ১০৫টি কেন্দ্রে। এবার ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

এবারের কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫ টি ভোট কেন্দ্রের মধ্যে ৮৯ টিকে ঝুঁকিপূর্ণ তালিকায় রেখেছে প্রশাসন ও নির্বাচন কমিশন। এর মধ্যে সদর দক্ষিণে ১৯ থেকে ২৭ নম্বর ওয়ার্ডের ৩২টি ভোট কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ। এই কেন্দ্রগুলো সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টনীতে ঢেকে রাখবে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ইতোমধ্যে নির্বাচনকে কেন্দ্র করে নগরীতে পুলিশের ২১টি টহল টিম ও ১৫টি স্থানে চেকপোস্ট বসানো হয়েছে।

প্রসঙ্গত, কুসিক নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন প্রার্থী। এছাড়াও কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজ্ঞাপন

এবার কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

কুমিল্লা সিটি করপোরেশনের এটি তৃতীয় নির্বাচন। এর আগে দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। প্রথমবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবং দ্বিতীয়বার ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি।

সারাবাংলা/এসবি/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন