বিজ্ঞাপন

ভোট শেষে কুমিল্লাজুড়ে একটাই প্রশ্ন— মেয়র হলেন কে?

June 15, 2022 | 5:58 pm

সৈকত ভৌমিক, সিনিয়র করেসপন্ডেন্ট

কুমিল্লা থেকে: আষাঢ়ের প্রথম দিন। সকাল থেকেই থেমে থেমে মাঝারি থেকে ভারী বর্ষণ। এর মধ্যেই চলল কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) ভোট। টানটান উত্তেজনা ছড়িয়ে সেই ভোটগ্রহণও শেষ। এখন শুরু হয়েছে ভোটগণনা। তবে ভোট শেষ হলেও ভোট নিয়ে মানুষের আগ্রহ-উত্তেজনা কিছুই কমেনি। বিকেল গড়িয়ে সন্ধ্যার মুখেও যখন কুমিল্লা বৃষ্টিস্নাত, ঠিক তখনো কেন্দ্রগুলোর সামনে মেয়র-কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী ও তাদের সমর্থকদের ভিড় কমছে না। নগরীর মোড়ে মোড়েও মানুষের জটলা। আর সবার মুখে প্রশ্ন একটাই— কে হলেন কুমিল্লা সিটি করপোরেশনের নতুন মেয়র?

বিজ্ঞাপন

বুধবার (১৫ জুন) সকাল ৮টা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভোট হয়েছে কুমিল্লা সিটি করপোরেশনে। ১০৫টি কেন্দ্রের সবগুলোতেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে ভোট নেওয়া হয়েছে।

বৃষ্টির বাগড়ায় দিনভর ভোটারদের উপস্থিতির গতি কখনোই খুব একটা বেশি হতে পারেনি। যে কারণে বিকেল ৪টায় যখন ভোটগ্রহণের সময় শেষ, তখনো অনেকেই লাইনে দাঁড়িয়েছে। নিয়ম অনুযায়ী ওই সময় পর্যন্ত অবশ্য যারা ভোটকেন্দ্রে উপস্থিত ছিলেন, তাদের ভোট নেওয়া হয় ৪টার পরও।

বিজ্ঞাপন

বিকেল ৪টার পর থেকেই অবশ্য কেন্দ্রগুলোতে নিরাপত্তা বাড়িয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বিশেষ করে পুলিশ বাহিনীর সদস্যদের পাশাপাশি বিজিবি, র‍্যাবের টহল ছিল চোখে পড়ার মতো। প্রতিটি কেন্দ্রের সামনেই ছিল তাদের অবস্থান। কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট পরবর্তী নিরাপত্তা নিশ্চিতেও ব্যস্ত থাকতে দেখা গেল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের।

এমন অবস্থার মধ্যেই নগরীর ৬ নম্বর ওয়ার্ডের চকবাজার আলিয়া মাদরাসা কেন্দ্রে প্রাথমিক ফলাফলে ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচন করা মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সারের এগিয়ে থাকার তথ্য জানা যায়। তবে নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাতও পিছিয়ে ছিল না বলে জানান কর্মকর্তারা। টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু এই কেন্দ্রে গত নির্বাচনের তুলনায় কম ভোট পেয়েছেন বলেও জানালেন স্থানীয়রা।

বিজ্ঞাপন

একই ওয়ার্ডের হারুন স্কুলের নারী ভোটকেন্দ্রে অবশ্য নৌকার প্রার্থী আরফানুল হক রিফাত এগিয়ে থাকার তথ্য পাওয়া গেল। সবশেষ বিভিন্ন সূত্রে তথ্য বলছে, সাতটি কেন্দ্রে এগিয়ে আছেন আরফানুল হক রিফাত। তবে প্রতিটি কেন্দ্রে সমানভাবে ভোট না পড়ায় এখনই কোনো কেন্দ্রের নিশ্চিত ফলাফল জানাতে পারছেন না কেউ। বিভিন্ন কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভোটকেন্দ্র থেকে কোনো ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে না। নগরীর শিল্পকলা একাডেমি থেকে ফলাফল জানাবে নির্বাচন কমিশন কার্যালয়।

নগরীর ৬ নম্বর ওয়ার্ডের চকবাজার আলিয়া মাদরাসা কেন্দ্রে ভোট পরবর্তী কিছুটা উত্তেজনাও দেখা দেয়। এর আগের দুই নির্বাচনেই এই কেন্দ্রে জামায়াত সমর্থিত কাউন্সিলর প্রার্থী মোশাররফ হোসেন জয় পেয়েছিলেন। এবার তিনি এই এই কেন্দ্রে পিছিয়ে রয়েছেন। এমন খবর শুনেই কেন্দ্রে যাওয়ার চেষ্টা করেন কাউন্সিলর প্রার্থী মোশাররফ হোসেনের কর্মী ও সমর্থকরা। প্রতিপক্ষ প্রার্থী মো. আমিনুল ইসলাম ইকরামের সমর্থকরাও এসময় সামনাসামনি অবস্থান নিলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে অবশ্য আমিনুল ইসলাম ইকরামের ভাই শহিদুল ইসলাম সবাইকে শান্ত হতে বললে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এসময় পুরো এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীও কঠোর অবস্থানে ছিল।

কুমিল্লা সিটির ভোটাররা বলছেন, বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া এদিন নির্বাচন পরিস্থিতি প্রায় স্বাভাবিক ছিল। দিনভর তারা উচ্ছ্বাসের সঙ্গেই ভোট দিয়েছেন। নির্বাচন নিয়ে তেমন আপত্তি আসেনি মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলরদের কাছ থেকেও। দিনের শুরুতে নিজাম উদ্দিন কায়সার এজেন্টদের কেন্দ্রে বসতে না দেওয়ার অভিযোগ জানিয়েছিলেন। তবে দুপুর ১টা নাগাদও কমবেশি সব প্রার্থীই বলছিলেন, ভোটের পরিবেশন নিয়ে তারা অসন্তুষ্ট নন।

বিজ্ঞাপন

এবারের কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ২৭টি ওয়ার্ডের ১০৫টি ভোটকেন্দ্রের মধ্যে ৮৯টিকে ঝুঁকিপূর্ণ তালিকায় রাখে প্রশাসন ও নির্বাচন কমিশন। এর মধ্যে সদর দক্ষিণে ১৯ থেকে ২৭ নম্বর ওয়ার্ডের ৩২টি ভোটকেন্দ্র বেশি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত ছিল। এই কেন্দ্রগুলো সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টনীতে রাখার কথাও জানায় আইনশৃঙ্খলা বাহিনী।

কুসিকের তৃতীয় এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন পাঁচ জন প্রার্থী। এর আগের দুই নির্বাচনেই মেয়র পদে ভোটে নির্বাচিত হন মনিরুল হক সাক্কু। এছাড়া এবারে কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

এই সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন