বিজ্ঞাপন

এসডিজিবিষয়ক সচেতনতা ছড়িয়ে দেওয়ার আহ্বান স্পিকারের

May 7, 2024 | 11:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্য তথা এসডিজি নিয়ে সচেতনতা সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশের সব জাতীয় পরিকল্পনার সঙ্গে এসডিজি লক্ষ্যগুলো সম্পৃক্ত। সবার মধ্যে তাই এসডিজিবিষয়ক সচেতনতা ছড়িয়ে দিতে হবে।

মঙ্গলবার (৭ মে) জাতীয় সংসদের শপথকক্ষে ‘এমপিস এনগেজমেন্ট ইন মনিটরিং অ্যান্ড ইমপ্লিমেন্টিং এসডিজিস: প্রোগ্রেস অ্যান্ড প্রায়োরিটিস ইন বাংলাদেশ’ শীর্ষক সেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জাতীয় সংসদ সচিবালয়ের অনুকূলে ইউএনডিপির মাধ্যমে ‘স্ট্রেন্থেনিং ইনস্টিটিউশনস, পলিসিস অ্যান্ড সার্ভিসেস (এসআইপিএস)’ প্রকল্পের আওতায় সেশনটি হয়।

সেশনে স্বাগত বক্তব্য দেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। ‘ওভারভিউ অব এসডিজি প্রোগ্রেস অ্যান্ড প্রায়োরিটিস ইন বাংলাদেশ’ বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক প্রধান সমন্বয়ক আখতার হোসেন এবং ‘পার্লামেন্টেরিয়ানস রোল ইন মনিটরিং অ্যান্ড ইম্পলিমেন্টেশন এসডিজিস’ বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন সরকারি প্রতিষ্ঠান সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. আবুল কালাম আজাদ। সেশনে ইউএনডিপি বাংলাদেশের উপআবাসিক প্রতিনিধি সোনালী দয়ারত্নে এবং সুইজারল্যান্ডের অ্যামবেসীর প্রতিনিধি বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন।

বিজ্ঞাপন

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের মিলেনিয়াম ডেভলপমেন্ট গোল ও সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল ঘোষিত সভাগুলোতে উপস্থিত ছিলেন। শেখ হাসিনা মিলেনিয়াম ডেভলপমেন্ট গোলের লক্ষ্যমাত্রা অর্জনে যেভাবে নেতৃত্ব দিয়েছেন, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনেও একইভাবে নেতৃত্ব দিয়ে চলেছেন।

স্পিকার বলেন, এসডিজির ওপর উপস্থাপিত আজকের সেশন থেকে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ধারণা পেয়েছেন। প্রধানমন্ত্রীর ১০টি উদ্যোগের বাস্তবায়নে সংসদ সদস্যরা কাজ করলে এসডিজি বাস্তবায়নের কাজও অগ্রসর হবে।

তিনি বলেন, বাজেট সেশনে সংসদ সদস্যরা এসডিজি বিষয়ে কথা বলতে পারেন এবং কোন ক্ষেত্রে কত বরাদ্দ, তা দেখতে পারেন। সংসদ সদস্যরা সংসদীয় স্থায়ী কমিটিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন। মন্ত্রণালয় কীভাবে এসডিজি বাস্তবায়ন করছে, সে সম্পর্কে আলাদা বৈঠক করা যেতে পারে এবং সংসদ সদস্যদের মতামত নেয়া যেতে পারে।

বিজ্ঞাপন

স্পিকার বলেন, এসডিজি বিষয়ে আগ্রহী সংসদ সদস্যদের নিয়ে একটি এসডিজি ককাস গঠন করা যেতে পারে এবং নিয়মিত বিভিন্ন বৈঠকের মাধ্যমে এসডিজি বিষয়ে আপডেটেড তথ্য সরবরাহ করা যেতে পারে।

বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি, শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি নুরুল ইসলাম নাহিদ, সাজ্জাদুল হাসান, বিপ্লব হাসান, এম এ মান্নান, আব্দুস সালাম মুর্শেদী, জারা জেবিন মাহবুব, অপরাজিতা হক, লায়লা পারভীন, অনিমা মুক্তি গোমেজ এবং অন্যান্য সংসদ সদস্য ও ইউএনডিপি প্রতিনিধিসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সেশনে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন