বিজ্ঞাপন

৯ মে হজের প্রথম ফ্লাইট, ৮ মে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

May 7, 2024 | 11:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ৯ মে (বৃহস্পতিবার) হজের প্রথম ফ্লাইট। এর আগে, ৮ মে (বুধবার) হজ যাত্রার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরাবরের মতো রাজধানীর আশকোনা হজ অফিসে বেলা ১১টায় হজ কার্যক্রম-২০২৪ উদ্বোধন করবেন তিনি।

বিজ্ঞাপন

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বরাবরের মতো এবারও উদ্বোধনের একদিন পর অর্থাৎ ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হচ্ছে। ইতোমধ্যে হজযাত্রার যাবতীয় প্রস্তুতি শেষ করেছো ধর্মবিষয়ক মন্ত্রণালয়। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, সৌদি আরবে বাড়ি ভাড়া করা থেকে শুরু করে সব প্রস্তুতি শেষ করা হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, চলতি বছরে সরকারি ও বেসরকারি মিলিয়ে নিবন্ধিত হজ যাত্রীর সংখ্যা ৮৩ হাজার ১৭৪ জন। এর মধ্যে সরকারিভাবে ৪ হাজার ২৭৯ জন এবং বেসরকারিভাবে নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা ৭৮ হাজার ৮৯৫ জন। যদিও বাংলাদেশের জন্য হজযাত্রী পাঠানোর কোটা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। কিন্তু খরচ বেড়ে যাওয়ায় কয়েকদফা নিবন্ধনের সময় বাড়িয়েও তেমন সারা মেলেনি।

তথ্যানুযায়ী, এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ ধরা হয়েছে পাঁচ লাখ ৭৯ হাজার টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ পাঁচ লাখ ৯০ হাজার টাকা। এর আগের বছর ২০২৩ সালে সরকারিভাবে হজ প্যাকেজের খরচ ধরা হয়েছিল ছয় লাখ ৮৩ হাজার টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন খরচ ছিল ছয় লাখ ৭২ হাজার টাকা। যদিও এবার সরকারি-বেসরকারি দুই পর্যায়েই প্রায় ৯০ হাজার টাকা ব্যয় কমানো হয়েছে। তারপরেও হজ নিবন্ধনে কোটা পূরণ করা যায়নি। এই পরিস্থিতি মাথায় নিয়েই আগামী ৯ মে প্রথম হজ ফ্লাইট যাচ্ছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে ২০২৪ সালের ১৬ জুন হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন