Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলের বোমায় ৭০০ শিশু নিহত, চলছে আরও বড় হামলার প্রস্তুতি

আন্তর্জাতিক ডেস্ক
১৫ অক্টোবর ২০২৩ ১২:৩৭

ইসরাইলের হামলায় আহত শিশুকে কোলে নিয়ে যাচ্ছেন এক ফিলিস্তিনি, ছবি: রয়টার্স

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধে গত সাতদিনে নিহতের সংখ্যা ৩ হাজার ৬২৯ জন দাঁড়িয়েছে। এর মধ্যে ৭০০ শিশুসহ ২ হাজার ৩২৯ জন ফিলিস্তিনি রয়েছেন, যারা ইসরাইলের বিমান হামলায় নিহত হয়েছেন। গাজায় আকাশ, স্থল ও সমুদ্রপথে আরও বড় ধরনের আক্রমণ চালাতে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে ইসরাইলের সেনাবাহিনী। খবর আলজাজিরা ও হারেৎজ।

রোববার (১৫ অক্টোবর) কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, গত এক সপ্তাহে গাজায় ইসরাইলি বিমান হামলায় অন্তত ২ হাজার ২১৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং ৮ হাজার ৭১৪ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৭০০ জন শিশু রয়েছে। এছাড়া অধিকৃত পশ্চিম তীরে গত কয়েক দিনে ইসরাইলের সেনাবাহিনীর গুলিতে ৫০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

রোববার সকালে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত এক সপ্তাহে ইসরায়েলি বোমা হামলায় ৪৭টি পরিবারের প্রায় ৫০০ জন নিহত হয়েছেন, এর মধ্যে কয়েকশ শিশুও রয়েছে।

সারারাত গাজায় বিমান হামলা চালায় ইসরাইল, ছবি: এপি

সারারাত গাজায় বিমান হামলা চালায় ইসরাইল, ছবি: এপি

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদর ‘র বরাত দিয়ে ইসরাইলের সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গাজা উপত্যকায় ইসরাইলের হামলায় ৩০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আজ সকাল পর্যন্ত গাজায় ইসরাইলের হামলায় মোট ২ হাজার ৩২৯ ফিলিস্তিন নিহত হয়েছেন এবং অন্তত ৯ হাজার আহত হয়েছেন।

এদিকে গত এক সপ্তাহে হামাসের প্রায় ১ হাজার ৩০০ ইসরাইলি নিহত হয়েছেন। এছাড়া ৩ হাজার ৪০০ জনের বেশি নাগরিক আহত হয়েছেন। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বরাত দিয়ে হারেৎজ জানিয়েছে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের ২৭৯ জন সেনা নিহত হয়েছেন। এছাড়া ১২৬ জনের বেশি সেনাকে অপহরণ করা হয়েছে।

বিজ্ঞাপন

ইসরাইলি বাহিনী গতকাল শনিবার রাতভর গাজা উপত্যকায় জেট ফাইটার থেকে ক্ষেপণাস্ত্র এবং স্থল ও সমুদ্র থেকে আর্টিলারি শেল নিক্ষেপ করতে থাকে। এ পরিস্থিতিতে ইসরাইলের প্রতি সমর্থন জানিয়েছে পূর্ব ভূমধ্যসাগরে আরেকটি বিমানবাহী রণতরী মোতায়েন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইসরাইলের হামলায় ধ্বংস হওয়া ভবনের নিচ থেকে হতাহতদের খুঁজছেন ফিলিস্তিনিরা, ছবি: বিবিসি

ইসরাইলের হামলায় ধ্বংস হওয়া ভবনের নিচ থেকে হতাহতদের খুঁজছেন ফিলিস্তিনিরা, ছবি: বিবিসি

ইসরাইলের সম্ভব্য স্থল আক্রমণের সতর্কতা জোরদার করায় এবং গাজার উত্তরাঞ্চল থেকে প্রায় ১১ লাখ ফিলিস্তিনকে সম্পূর্ণরূপে সরিয়ে নেওয়ার আদেশের পর বাসিন্দারা প্রাণের ভয়ে গাজার দক্ষিণে চলে যাচ্ছেন।

ইসরাইলের সামরিক বাহিনীর বরাত দিয়ে আলজাজিরা জানায়, তারা গাজার বিরুদ্ধে আকাশ, স্থল ও সমুদ্রপথে ব্যাপক এবং বিস্তৃত আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে।

এর আগে, গত শনিবার (৭ অক্টোবর) হামাসের হামলার পর গাজা উপত্যকায় বিদ্যুৎ, পানি ও ওষুধসহ সব ধরনের জরুরি পণ্য সরবরাহ বন্ধ করে দেয় ইসরাইল। এদিন অকস্মিক ইসরাইলে রকেট হামলা শুরু করে হামাস। ফিলিস্তিনিদের উপর গত কয়েক দশক ধরে চালানো পাশবিকতার জবাব দিতে ইসরাইলের উপর এই হামলা চালাচ্ছে বলে জানিয়েছে হামাস।

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস

ইসরাইল ফিলিস্তিন হামাস

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর