বিজ্ঞাপন

ইসরাইলে হামলার কারণ জানাল হামাস

October 7, 2023 | 6:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনিদের উপর গত কয়েক দশক ধরে চালানো পাশবিকতার জবাব দিতে ইসরাইলের উপর এই হামলা চালাচ্ছে হামাস। শনিবার (৭ অক্টোবর) ইসরাইলে রকেট হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী এই সশস্ত্র সংগঠনটি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা’কে হামাসের মুখপাত্র খালেদ কাদোমি বলেছেন, কয়েক দশক ধরে ফিলিস্তিনিরা যেসব নৃশংসতার সম্মুখীন হয়েছেন তার জবাব দিতেই এই সামরিক অভিযান শুরু করেছেন তারা।

তিনি আরও বলেন, ‘আমরা চাই আন্তর্জাতিক সম্প্রদায় গাজায় নৃশংসতা বন্ধ করুক। ফিলিস্তিনি জনগণ ও আমাদের আল-আকসার মতো পবিত্র স্থান- এসব জিনিসগুলো এই যুদ্ধ শুরু করার পিছনের কারণ।’

হামাসের সামরিক কমান্ডার মোহাম্মাদ দেইফ বলেন, ‘পৃথিবীর শেষ দখলদারিত্বের অবসান ঘটানোর জন্য এটাই সবচেয়ে বড় যুদ্ধের দিন। এই হামলায় ৫ হাজার রকেট নিক্ষেপ করা হয়েছে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘যার কাছে বন্দুক আছে, তাদের তা বের করা উচিত, সময় এসেছে।’

‘পশ্চিম তীরে প্রতিরোধ যোদ্ধাদের’ পাশাপাশি ‘আরব এবং ইসলামিক দেশগুলোকে’ যুদ্ধে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে হামাস। টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে এই আহ্বান জানিয়েছে সংগঠনটি।

এদিকে হামাসের হামলায় অন্তত ২২ ইসরাইলি নিহত হয়েছেন। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে ইসরাইলের জরুরি সেবা এ তথ্য জানিয়েছে। আরও অন্তত ৫৪৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়। হামাসের যোদ্ধারা অন্তত ৩৫ ইসরাইলিকে বন্দি করেছে বলে ইসরাইলি রেডিওর খবরে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন