বিজ্ঞাপন

হামাস-ইসরাইল যুদ্ধ: ‘আগামী ৪৮ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ’

October 13, 2023 | 7:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যকার চলমান যুদ্ধের ‘আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে’ বলে মন্তব্য করেছেন কাতার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহজুব জুইরি।

বিজ্ঞাপন

সমসাময়িক ইতিহাস ও রাজনীতির এই অধ্যাপক আলজাজিরা’র কাছে বলেন, ‘এটি পরিষ্কার মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে প্রচুর কূটনৈতিক প্রচেষ্টা চলছে। অন্যান্য আঞ্চলিক যোগাযোগও চলছে। এটিও স্পষ্ট যে, মার্কিন যুক্তরাষ্ট্র সমাধানে যেতে একটি প্রস্তাবের জন্য চাপ দেওয়ার চেষ্টা করছে। যা ইসরাইলকে এই সংঘর্ষে বিজয়ী করবে।’

মাহজুব জুইরি আরও বলেন, ‘আমি মনে করি, কূটনৈতিক প্রচেষ্টাকে দ্রুততর করার জন্য এর (গাজা শহর খালি করার নির্দেশ) মাধ্যমে চাপ দিয়েছে, যাতে তারা প্রভাব ফেলতে পারে। দুটি জিনিস একই সময়ে ঘটছে। এখন কে-কাকে প্রভাবিত করবে তা দেখা গুরুত্বপূর্ণ।’

এর আগে, শুক্রবার ফিলিস্তিনের গাজা শহরের ১১ লাখের অধিক বেসামরিক নাগরিকদের ২৪ ঘণ্টার মধ্যে দেশটির দক্ষিণে স্থানান্তরিত করার আহ্বান জানিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। শহরটিতে সম্ভব্য বড় ধরনের স্থল অভিযানের জন্য এই সতর্কতা জারি করা হয়েছে। এরইমধ্যে সীমান্ত এলাকায় ট্যাঙ্কসহ যুদ্ধাস্ত্র মজুদ করেছে ইসরাইল।

বিজ্ঞাপন
ইসরাইলের বিমান হামলায় বিধ্বস্ত গাজা, ছবি: রয়টার্স

ইসরাইলের বিমান হামলায় বিধ্বস্ত গাজা, ছবি: রয়টার্স

শুক্রবার (১৩ অক্টোবর) এ সতর্কতা জারি করে ইসরাইলের সামরিক বাহিনী। এর আগে, গতকাল বৃহস্পতিবার দেশটির ইয়োভ গ্যালান্ট বলেছিলেন, ‘এখন যুদ্ধের সময়।’

এদিকে হামাসের এক কর্মকর্তা বলেছেন, এই সতর্কবার্তা একটি ‘ভুয়া প্রচারণা’। গাজা শহরের বাসিন্দাদের ‘এর খপ্পরে না পড়ার’ আহ্বান জানিয়েছেন তিনি। তবে এর কিছুক্ষণ পর হামাসের সামরিক শাখা জানায়, বন্দিদের মধ্যে ১৩ জন সর্বশেষ ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন।

ইসরাইলের এমন ঘোষণার প্রতিক্রিয়ায় জাতিসংঘ জানায়, তাদের বিবেচনায় ‘ধ্বংসাত্মক মানবিক পরিণতি’ ছাড়া মানুষদের এ ধরনের স্থানান্তর সম্ভব নয়।

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, গাজার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ তাদের জানিয়েছে গাজা উপত্যকার উত্তরের হাসপাতালগুলো থেকে গুরুতর রোগীদের সরানো সম্ভব নয়। সংস্থাটির মুখপাত্র তারিক জাসারেভিচ বলেন, ‘এমন কিছু গুরুতর অসুস্থ ব্যক্তি রয়েছেন, যাদের বেঁচে থাকার একমাত্র সম্ভাবনা ভেন্টিলেটরের মতো লাইফ সাপোর্টে থাকা। সুতরাং এসব লোকদের সরানোর অর্থ তাদের মৃত্যুদণ্ড দেওয়া। স্বাস্থ্যকর্মীদের তা করতে বলা নিষ্ঠুরতা ছাড়া কিছু না।’

তবে ইসরাইলের প্রাথমিক সতর্কতার বিষয়ে জাতিসংঘের প্রতিক্রিয়াকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত গিলাদ এরদান।

সীমান্ত থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী, ছবি: রয়টার্স

সীমান্ত থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী, ছবি: রয়টার্স

এদিকে ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। সংগঠনটি এমন সময় এই ঘোষণা দিল, যখন ২৪ ঘণ্টার মধ্যে গাজা শহর খালি করার জন্য ১১ লাখ ফিলিস্তিনকে নির্দেশ দিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী।

শুক্রবার (১৩ অক্টোবর) লেবাননের রাজধানী বৈরুতে ফিলিস্তিনপন্থী সমাবেশে বক্তৃতাকালে সংগঠনটির ডেপুটি চিফ শেখ নাইম কাসেম এ মন্তব্য করেন। তিনি বলেন, বিদেশি শক্তিগুলো তাদের (হিজবুল্লাহ) সাইডলাইনে থাকতে বললেও সশস্ত্র গোষ্ঠী ‘প্রস্তুত’। তারা তাদের নিজস্ব পরিকল্পনা অনুযায়ী ইসরাইলের বিরুদ্ধে সংঘর্ষে ‘ভূমিকা’ রাখবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আরব দেশ ও জাতিসংঘসহ প্রধান শক্তিগুলো হিজবুল্লাহকে ‘প্রত্যক্ষ ও পরোক্ষভাবে’ ইসরাইল ও হামাসের মধ্যে চলমান লড়াইয়ে ‘হস্তক্ষেপ না করতে’ বলেছে। তবু তার দল এই যুদ্ধে হামাসের সঙ্গে যোগ দিতে ‘পুরোপুরি পুস্তুত’। সময় হলেই তারা যুদ্ধে নেমে পড়বে।

এদিকে ছয়দিন ধরে চলা যুদ্ধে ইসরাইলের বিমান হামলায় গাজায় অন্তত ১ হাজার ৭৯৯ জন ফিলিস্তিন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির  স্বাস্থ্য মন্ত্রণালয়। এছাড়া আহত হয়েছেন ৬ হাজার ৩৮৮ জন। আর হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৩০০ ইসরালি নিহত হয়েছেন এবং ৩ হাজার ২০০ জন আহত হয়েছেন।

গত শনিবার (৭ অক্টোবর) হামাসের হামলার পর গাজা উপত্যকায় এসব সরবরাহ বন্ধ করে দেয় ইসরাইল। এদিন অকস্মিক ইসরাইলে রকেট হামলা শুরু করে হামাস। ফিলিস্তিনিদের উপর গত কয়েক দশক ধরে চালানো পাশবিকতার জবাব দিতে ইসরাইলের উপর এই হামলা চালাচ্ছে বলে জানিয়েছে হামাস।

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন