বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় গাজার ১১ লাখ বাসিন্দাকে সরার নির্দেশ ইসরাইলের

October 13, 2023 | 5:06 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা শহরের ১১ লাখের অধিক বেসামরিক নাগরিকদের ২৪ ঘণ্টার মধ্যে দেশটির দক্ষিণে স্থানান্তরিত করার আহ্বান জানিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। শহরটিতে সম্ভব্য বড় ধরনের স্থল অভিযানের জন্য এই সতর্কতা জারি করা হয়েছে। ইত্যেমধ্যে সীমান্ত এলাকায় ট্যাঙ্কসহ যুদ্ধাস্ত্র মজুদ করেছে ইসরাইল। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ অক্টোবর) এই সতর্কতা জারি করে ইসরাইলের সামরিক বাহিনী। এর আগে, গতকাল বৃহস্পতিবার দেশটির ইয়োভ গ্যালান্ট বলেছিলেন, ‘এখন যুদ্ধের সময়।’

ইসরায়েলি সামরিক বাহিনী জানায়, আগামী দিনে গাজা শহরে ‘উল্লেখযোগ্য’ কাজ করবে তারা। শুধুমাত্র পরামর্শ দিলেই বেসামরিক লোকদের ফিরে আসা উচিত।

‘গাজা শহরের বেসামরিক লোকেরা, আপনার নিজের এবং পরিবারের নিরাপত্তার জন্য দক্ষিণে চলে যান। হামাস সন্ত্রাসীদের থেকে নিজেকে দূরে রাখুন, যারা আপনাকে মানব ঢাল হিসাবে ব্যবহার করছে’— বলে ইসরাইলের সামরিক বাহিনী।

বিজ্ঞাপন

‘হামাস সন্ত্রাসীরা গাজা সিটিতে বাড়ির নিচে সুড়ঙ্গের ভিতরে এবং গাজার নিরীহ বেসামরিক লোকদের ভবনগুলোর ভিতরে লুকিয়ে আছে।’

এদিকে হামাসের এক কর্মকর্তা বলেছেন, এই সতর্কবার্তা একটি ‘ভুয়া প্রচারণা’। গাজা শহরের বাসিন্দাদের ‘এর খপ্পরে না পড়ার’ আহ্বান জানিয়েছেন তিনি।

তবে এর কিছুক্ষণ পর হামাসের সামরিক শাখা জানায়, বন্দিদের মধ্যে ১৩ জন সর্বশেষ ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

ইসরাইলের এমন ঘোষণার প্রতিক্রিয়ায় জাতিসংঘ জানায়, তাদের বিবেচনায় ‘ধ্বংসাত্মক মানবিক পরিণতি’ ছাড়া মানুষদের এ ধরনের স্থানান্তর সম্ভব নয়।

তবে ইসরাইলের প্রাথমিক সতর্কতার বিষয়ে জাতিসংঘের প্রতিক্রিয়াকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত গিলাদ এরদান।

এদিকে ছয়দিন ধরে চলা যুদ্ধে ইসরাইলের বিমান হামলায় গাজা ও পশ্চিম তীর মিলে মোট ১ হাজার ৫৬৮ জন ফিলিস্তিন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৭ হাজার ৭১২ জন। আর হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৩০০ ইসরালি নিহত হয়েছেন এবং ৩ হাজার ২০০ জন আহত হয়েছেন।

গত শনিবার (৭ অক্টোবর) হামাসের হামলার পর গাজা উপত্যকায় এসব সরবরাহ বন্ধ করে দেয় ইসরাইল। এদিন অকস্মিক ইসরাইলে রকেট হামলা শুরু করে হামাস। ফিলিস্তিনিদের উপর গত কয়েক দশক ধরে চালানো পাশবিকতার জবাব দিতে ইসরাইলের উপর এই হামলা চালাচ্ছে বলে জানিয়েছে হামাস।

বিজ্ঞাপন

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন