বিজ্ঞাপন

‘গাজার জনগণকে জোরপূর্বক স্থানান্তর যুদ্ধাপরাধ’

October 14, 2023 | 2:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের উত্তর গাজার জনগণকে ইসরাইলের উচ্ছেদ আদেশ ও জোরপূর্বক স্থানান্তর জেনেভা কনভেনশনের অধীনে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত বলে মন্তব্য করেছেন নরওয়ের রিফিউজি কাউন্সিলের মহাসচিব ও সাবেক কূটনৈতিক জ্যান এগল্যান্ড। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বিবিসি রেডিও ফোর টুডে’কে দেওয়া সাক্ষাৎকারে এই মন্তব্য করেন জ্যান এগল্যান্ড। তিনি অসলো চুক্তি এবং ফিলিস্তিনি ও ইসরাইলের মধ্যে আলোচনায় সুযোগ তৈরির সঙ্গে যুক্ত ছিলেন।

জ্যান এগল্যান্ড বলেন, গাজায় চলমান মানবিক ‘বিপর্যয়ের’ কাছে যাওয়ার মতো কোনো বাস্তব পরিস্থিতি এখন পর্যন্ত নেই। ‘ধ্বংসস্তূপের নিচে অনেক শিশু আছে, যাদের কেউ বের করতে পারবে না। হাজার হাজার ধ্বংসপ্রাপ্ত বা বসবাসের অযোগ্য আবাসন, হাজার হাজার মানুষ তাদের জীবনের জন্য পালিয়ে যাচ্ছে।’

জ্যান এগল্যান্ড, ছবি: বিবিসি

জ্যান এগল্যান্ড, ছবি: বিবিসি

এগল্যান্ড বলেন, গাজার সংকটের মাত্রা পশ্চিমারা এখনো পুরোপুরি উপলব্ধি করতে পারেনি। ‘যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইইউ যথার্থ বলেছে- আমরা সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ইসরাইলের সঙ্গে আছি। আমি আশা করি, এর মাধ্যমে তারা ১০ লাখ শিশুকে ধ্বংস করার জন্য সবুজ সংকেত দেয়নি।’

বিজ্ঞাপন

এর আগে, গতকাল শুক্রবার ফিলিস্তিনের গাজা শহরের ১১ লাখের বেশি বেসামরিক নাগরিকদের ২৪ ঘণ্টার মধ্যে দেশটির দক্ষিণে চলে যাওয়ার নির্দেশ দেয় ইসরাইলের সামরিক বাহিনী। শহরটিতে সম্ভব্য বড় ধরনের স্থল অভিযানের জন্য এই সতর্কতা জারি করা হয়েছে। ইতোমধ্যে সীমান্ত এলাকায় ট্যাঙ্কসহ যুদ্ধাস্ত্র মজুত করেছে ইসরাইল।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অধিকৃত গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ১৯০০ ছাড়িয়েছে। আর সাত হাজার ৬৯৬ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। এদিকে হামাসের হামলায় ১ হাজার ৩০০ অধিক ইসরাইলি নিহত ও ২ হাজার ৪০০ অধিক আহত হয়েছেন।

এর আগে, গত শনিবার (৭ অক্টোবর) হামাসের হামলার পর গাজা উপত্যকায় এসব সরবরাহ বন্ধ করে দেয় ইসরাইল। এদিন অকস্মিক ইসরাইলে রকেট হামলা শুরু করে হামাস। ফিলিস্তিনিদের উপর গত কয়েক দশক ধরে চালানো পাশবিকতার জবাব দিতে ইসরাইলের উপর এই হামলা চালাচ্ছে বলে জানিয়েছে হামাস।

বিজ্ঞাপন

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন