বিজ্ঞাপন

শাবিতে ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৮’ শুরু

July 27, 2018 | 6:36 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

শাবিপ্রবি: সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে দুদিনব্যাপী ‘ন্যাশনাল ক্যাম্পাস জার্নালিজম ফেস্ট-২০১৮।

শুক্রবার (২৭ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল।

অনুষ্ঠানে সারাদেশের ২৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে মোট ২৫০জন ক্যাম্পাস রিপোর্টার অংশ নেয়।সেইসঙ্গে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল (শাবি) প্রেসক্লাবের প্রতিষ্ঠাকাল থেকে এ পর্যন্ত যেসব সদস্য ক্যাম্পাস রিপোটিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন তারাও অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের অংশ হিসেবে দিনের শুরুতে একটি আনন্দ র‌্যালি বের করা করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় মিলনায়তনে এসে শেষ হয়। এরপর সেখানে শুরু হয় অনুষ্ঠানের অন্যান্য কার্যাক্রম।

উদ্বোধনী বক্তব্যে প্রফেসর ড. জাফর ইকবাল বলেন, আমাদের বিশ্ববিদ্যালগুলোর মান খুবই খারাপ হয়ে গেছে। কেন না এখনকার বিশ্ববিদ্যালয়গুলোতে লবিংয়ের মাধ্যমে ভাইস চ্যান্সেলর নিয়োগ দেওয়া হয়। যাদের ভাইস চ্যান্সেলর হওয়ার যোগ্যতাই নেই। কাজেই তারা সাংবাদিকদের খুবই তোয়াজ করেন এবং তাদেরকে অবৈধ উপায়ে সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করেন। ঐ সময়ে অনেক সাংবাদিকরা তাদের পক্ষে কাজ করার ফলে মূল পথ থেকে বিচ্যুত হয়ে পড়ে।’

বিজ্ঞাপন

ক্যাম্পাস সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘সাংবাদিকদের অনেকেই বলেন আমি নিরপেক্ষ। নিরপক্ষে বলতে তোমরা কি বুঝ? ন্যায় আর অন্যায়ের মাঝখানে যেটা সেটা তো নাকি? কিন্তু না, আমি সব জায়গায় নিরপেক্ষ থাকবো না। আমাকে যদি ন্যায় এবং অন্যায়ের মাঝখানে নিরপক্ষে থাকতে বলা হয়, তবে আমি ন্যায়ের পক্ষেই থাকবো। এটা খেয়াল রাখতে হবে। নিরপেক্ষ শব্দটার মাধ্যমে তোমাদেরকে যেন ভুল পথে পরিচালিত না করে সে বিষয়ে তোমাকে সতর্ক থাকতে হবে।’

তিনি আরও বলেন, কাগজের পত্রিকা উঠে যাচ্ছে সেটা নিয়ে আমি চিন্তিত নই, বরং আমি খুশি হই। কেন না একটি কাগজ মানে পৃথিবীর কোথাও না কোথাও একটি গাছ কাটা হচ্ছে। কিন্তু খবরটা যদি অনলাইনে প্রকাশ পায় তখন আর কোন গাছ কাটা পড়ছে না।

শাবি প্রেসক্লাবের সভাপতি আব্দুল্লাহ আল মনসুরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফয়জুল্লাহ ওয়াসিফের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, চ্যানেল টুয়েন্টিফোরের বিজনেস এডিটর ফারুক মেহেদী, বাংলাদেশ জার্নালের যুগ্ম বার্তা সম্পাদক মুস্তফা মনওয়ার সুজন, শাবি প্রেসক্লাবের সাবেক সহসভাপতি গাজীউল হক সোহাগ, সাবেক সভাপতি সায়েদ আব্দুল্লাহ যীশু, সাবেক সাধারণ সম্পাদক আজগর খান ও যুগ্ম সম্পাদক আবু সায়েম।

উদ্বোধন পর্ব শেষে মেনটর হিসেবে সাংবাদিকতায় নিজের অভিজ্ঞতা, সমস্যা এবং সম্ভাবনা তুলে ধরেন যমুনা টিভির বিশেষ প্রতিনিধি মোহসিন উল হাকিম ও মাছারাঙা টিভির বিশেষ প্রতিনিধি বদরুদ্দোজা বাবু।

বিজ্ঞাপন

শাবি প্রেসক্লাবের উদ্যোগে আয়োজিত এই উৎসবে ক্যাম্পাস সাংবাদিকতার বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার পাশাপাশি বস্তুনিষ্ঠ ও অনুসন্ধানী সাংবাদিকতার নানা দিক উৎসবের বিভিন্ন ‘লার্নিং সেশনের আলোচনা হবে।

আগামীকাল শনিবার শেষ হচ্ছে এ উৎসব। সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সারাবাংলা/এমএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন