বিজ্ঞাপন

আসামে নাগরিক পঞ্জি: পশ্চিমবঙ্গে রেল অবরোধ, সীমান্তে হাই এলার্ট 

August 1, 2018 | 6:36 pm

।। কলকাতা থেকে ।।

বিজ্ঞাপন

ভারতের আসাম রাজ্যে এনআরসি বা জাতীয় নাগরিক পঞ্জিতে ৪০ লাখ বাঙালির নাম না থাকার প্রতিবাদে এবং পশ্চিমবঙ্গ বিজেপির রাজ্য সভাপতি দীলিপ ঘোষের বিতর্কিত মন্তব্যের পর বুধবার (১ আগস্ট) সকাল থেকে পশ্চিমবঙ্গে দফায় দফায় রেল অবরোধ এবং নেপাল ও বাংলাদেশ সিমান্তে হাই এলার্ট জারি করা হয়েছে।

‘নাগরিকত্ব তালিকার ফলে সমস্যায় পড়বে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ’

পশ্চিমবঙ্গের বিজেপি রাজ্য সভাপতি দীলিপ ঘোষ আসামের নাগরিক পঞ্জি তৈরি হওয়ার পর ঘোষণা দেন পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় গেলে সেখানেও তারা নাগরিক পঞ্জি তৈরি করবে এবং সেখান থেকে বাংলাদেশিদের ঘাড়ধাক্কা দিয়ে তাড়িয়ে দেবে।

বিজ্ঞাপন

গত সোমবার রাজ্যটির বিজেপি সভাপতি দীলিপ ঘোষের এমন বিতর্কিত মন্তব্যের পরই বুধবার দিনভর পশ্চিমবঙ্গ জুড়ে রেল রোকোর ডাক দিয় সর্বভারতীয় মতুয়া মহাসংঘ। সংঘের নেতা ও রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস সংসদ সদস্য মমতা বালা ঠাকুর জানিয়েছিলেন, বাংলার বিভিন্ন স্টেশনে অবরোধ করা হবে।

আসামের নাগরিকপঞ্জির আতঙ্ক তাড়া করছে পশ্চিমবঙ্গের মানুষকে

শিয়ালদহ-বনগাঁ, শিয়ালদহ-হাসনাবাদ, মেইনলাইনে ও হাওড়া সেকশনের বিভিন্ন স্টেশনে অরোধের জেরে বুধবার সকাল থেকে বিভিন্ন স্টেশনে আটকে পড়ে শতাধিক লোকাল ও দূরপাল্লার ট্রেন। অফিসটাইমে এমন অবোরোধে সমস্যায় পড়ে যাত্রীরা। তবে বেলা বাড়তেই বিভিন্ন স্টেশনে অবোরোধ তুলে নেয় বিক্ষোভকারীরা। এতে বাতিল করা হয়ছে বেশ কয়েকটি লোকাল ট্রেন। তবে দেরিতে চললেও বাতিল হয়নি কোনো দূরপাল্লার ট্রেন।

বিজ্ঞাপন

অন্যদিকে আসামে এনআরসির দ্বীতিয় তালিকা প্রকাশের পরই আসাম থেকে অন্যান্য রাজ্যে অবৈধ বসবাসকারীদের অনুপ্রবেশ ঠেকাতে জারি করা হয়ছে হাই এলার্ট। পশ্চিমবঙ্গের সঙ্গে থাকা আন্তঃরাজ্য আসাম সীমান্ত ও নেপাল ও বাংলাদেশের সঙ্গে আন্তজাতিক সীমান্ত এলাকায়।

এ ঘটনায় দুই আন্তজাতিক সীমান্তেই ব্যাপক নজরদারি বাড়িয়েছে দুই সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ (বর্ডার সিকিউরিটি ফোর্স) ও এসএসবি (সীমান্ত সুরক্ষা বল)। আসাম সীমান্তেও নজরদারি বাড়িয়েছে দার্জিলিং জেলা পুলিশ।

আসামে নাগরিকত্বের তালিকা থেকে বাদ পড়েছে ৪০ লাখ মানুষ

দার্জিলিং জেলা পুলিশের এসপি ভোলানাথ পাণ্ডে জানান রাজ্যের তরফে নির্দেশ পাওয়ার পরেই নিরাপত্তা জোরদার করেছে জেলা পুলিশ। সীমান্ত সংলগ্ন সমস্ত জেলা ও আসাম পুলিশের সঙ্গে সম্মিলিতভাবে কাজ করা হচ্ছে। বাস স্ট্যান্ড ও রেলস্টেশনে নজরদারি বাড়ানো হয়ছে। আইআরবি (ইন্ডিয়ান রিজার্ভ ব্যাটেলিয়ান) জওয়ানদের দিয়ে জাতীয় সড়কে চলছে ব্যাপক নাকা চেকিং।

সারাবাংলা/এসপি/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন