বিজ্ঞাপন

সোনালী প্রজন্মের আরেক প্রতিনিধির বিদায়

August 12, 2018 | 2:05 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিশ্বকাপের পরপরই স্পেন জাতীয় দলের হয়ে আর আন্তর্জাতিক ফুটবল না খেলার ঘোষণা দিয়েছিলেন সোনালী প্রজন্মের সবচেয়ে উজ্জ্বল প্রতিনিধি আন্দ্রেস ইনিয়েস্তা। তারই পথ ধরেছেন সোনালী প্রজন্মের আরেক প্রতিনিধি জেরার্ড পিকে। নতুন কোচ লুইস এনরিকের সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত জানিয়েছেন ৩১ বছর বয়সী পিকে।

রাশিয়া বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত আগেই দিয়েছিলেন পিকে। সেটা চূড়ান্ত করে স্প্যানিশ এই ডিফেন্ডার জানিয়েছেন, জাতীয় দলে আর ফিরছেন না তিনি। নতুন কোচ এনরিকের অধীনে দীর্ঘদিন বার্সায় খেলেছিলেন পিকে। পারফরম্যান্স দিয়ে মুগ্ধ করলেও আন্তর্জাতিক ক্যারিয়ারে পিকের পথচলা মসৃণ ছিল না। কাতালানদের স্বাধীনতা নিয়ে কথা বলায় সমালোচিত হয়েছেন অনেকবারই।

অবসরের ঘোষণায় পিকে জানান, জাতীয় দলের কোচ লুইস এনরিকের সঙ্গে আমি কথা বলেছি এবং জানিয়েছি যে, আমার সিদ্ধান্ত হয়ে গেছে। স্পেন দলের সঙ্গে আমি সত্যিই দারুণ সময় কাটিয়েছি। এই সফলতার অংশ হতে পেরে আমি খুব খুশি। জাতীয় দলের জার্সিতে একটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং একটি বিশ্বকাপ জিতেছি। তবে, সে সব কাহিনী এখন অনেক পুরাতন। তার একটা শেষ থাকে এবং এটাই সেই সময়।

বিজ্ঞাপন

২০০৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় পিকের। গত মাসে শেষ হওয়া রাশিয়া বিশ্বকাপে আন্তর্জাতিক ফুটবলে শততম ম্যাচ খেলেছেন রক্ষণভাগের এই তারকা। বিশ্বকাপে স্বাগতিক রাশিয়ার কাছে হেরে শেষ ষোলোতে বিদায়ের হতাশায় ডুবতে হয়েছে স্পেনকে। সেটিই হয়ে থাকলো পিকের আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ। পিকে স্পেনের ২০১০ সালের বিশ্বকাপ ও ২০১২ সালের ইউরো জয়ী দলের সদস্য ছিলেন। স্পেনের হয়ে খেলেছেন মোট ১০২ ম্যাচ। গোলও করেছেন ৫টি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন